কেন আপনার যৌন কর্মক্ষমতা কমে গেছে? পুরুষত্ব কমে যাওয়ার ৫টি কারণ


WhatsApp Group Join Now
Telegram Group Join Now


কেন আপনার যৌন কর্মক্ষমতা কমে গেছে?

এখনকার সময় বেশিরভাগ প্রাপ্তবয়স্ক পুরুষদের মধ্যে যৌন কর্মক্ষমতা কমে সম্ভবনা দেখা যাচ্চে। বয়স বাড়ার সাথে সাথে যৌন ক্ষমতা কমে যাওয়া একটা সাধারণ ব্যাপার। কিন্তু অল্প বয়সে যৌন ক্ষমতা কমে যাওয়া সাধারণ ব্যাপার না। গবেষণায় দেখা গেছে ৫০-৬০ বছরের পর পুরুষের মধ্যে যৌন ক্ষমতা কমতে থাকে। অল্প বয়সে যৌন ক্ষমতা কমে যাওয়ার কারণে তাদের যৌনজীবনে অনেক অসুবিধা দেখা দিতে শুরু করে। এই ধরণের সমস্যা দেখা দিলে অনেকেই কথা বলতে লজ্জা পায় অথবা যৌন সমস্যার কথা শুনলেই কি না কি শুনে ফেলেছে এই রকম ভাব করতে থাকে। যৌন সমস্যা বেড়ে যাওয়ার আগে ভালো করে চিকিৎসা করুন যেই কারণে আপনার যৌনজীবন ভালো হবে। অল্প বয়সে যৌন ক্ষমতা কমে যাওয়ার জন্য পুরুষেরা অনেকটা দায়ী। কেন আপনার যৌন কর্মক্ষমতা কমে গেছে? এই প্রশ্নের উত্তরটি ভালো ভাবে নিচে বিস্তারিত আলোচনে করা আছে যে নিন।

পুরুষত্ব কমে যাওয়ার কারণ:—


১। প্রচুর ধূমপান করার জন্য:


প্রতিদিন প্রচুর পরিমানের ধূমপান ও মদ্যপান করার কারণে যৌন কর্মক্ষমতা কমতা শুরু করে। অনেক গবেষণায় দেখা গেছে যারা প্রতিদিন ধূমপান করে তাদের মধ্যে যৌন ক্ষমতা কমতে শুরু করে স্বাভাবিক পুরুষের তুলনায়। ধূমপান ও মদ্যপান করলে এটি আপনার প্রাণহানীর কারণ হয়ে উঠতে পারে। তাই যত তাড়াতাড়ি সম্ভব ধূমপান ও মদ্যপান ছাড়ার চেষ্টা করুন।


২। চিকিৎসকের পরামর্শ ছাড়া ওষুধ খাওয়া:


অনেক চিকিৎসকের পরামর্শ নানা ধরণের সাপ্লিমেন্ট বা ওষুধ খেয়ে থাকে। এই ধরণের ওষুধ দিনের পর দিন খেতে থাকার কারণে এটি আপনার শুধু যৌন ক্ষমতা কমানোর পাশাপাশি আপনার শরীরে নানা অঙ্গের ক্ষতি করতে পারে। সেই কারণে কোনো ওষুধ বা সাপ্লিমেন্ট খাওয়ার আগে চিকিৎসকের পরামর্শ নিন।


আরও পড়ুন:-  দাড়ি গজানোর সঠিক বয়স ও চাপ দাড়ি গজানোর ৬টি প্রাকৃতিক উপায়


৩। বেশি স্ট্রেস নেওয়ার কারণে :


বয়স বাড়ার সাথে সাথে আমাদের মানসিক চাপ বাড়তে থাকে। নানা কারণে মানসিক চাপ বেড়ে যায়। মানসিক চাপ বা স্ট্রেস কম বেশি সমস্ত মানুষের মধ্যেই দেখা যায়। মানসিক চাপ বেশি হওয়ার কারণে এটি আপনার যৌন জীবনে বড়ো সমস্যা সৃষ্টি করতে পারে। মানসিক চাপ বেড়ে গেলে চিকিৎসকের পরামর্শ নিন।


৪। ফাস্ট ফুড খাওয়া:


আজকালকার দিনে বেশিরভাগ মানুষের সময়ের অভাব থাকার কারণে বাড়িতে রান্না করার সময় পায় না। সেই কারণে সকাল থেকে রাত পর্যন্ত বাইরের খাবার খায়। রাস্তার তৈরী খাবার প্রতিদিন খাওয়ার কারণে এটি আপনার শরীরে বেড কলেস্টেরল বাড়িয়ে দিতে পারে ও শরীরে টেস্টোস্টেরনের মাত্রা কমে দিতে পারে। সেই কারণে আপনার অল্প বয়সে যৌন জীবনে সমস্যা দেখা দিতে শুরু করে।


৫। পর্যাপ্ত ঘুমের অভাব:


শরীর সুস্থ রাখার জন্য প্রতিদিন মানুষকে ৭ ঘন্টা থেকে ৮ ঘন্টা ঘুমের দরকার। ঘুম কম হওয়ার কারণে শরীরের সমস্যার পাশাপাশি যৌন ক্ষমতা কমতে শুরু করে। রাত জেগে কাজ না করে বা ওয়েব সিরিজ না দেখে ৭-৮ ঘন্টা ঘুমানোর চেষ্টা করুন।


আরও পড়ুন:-  তরুণ পুরুষদের মধ্যে কম টেস্টোস্টেরনের কারণ কি? টেস্টোস্টেরন হরমোন বৃদ্ধির খাবার তালিকা


( হেলথ নিয়ে সমস্ত খবর আগে পেতে আমাদের পেজ গুলিকে ফলো করুন- whatsapp, telegram, facebook, google news )