কিভাবে আমরা মৌখিক স্বাস্থ্যবিধি বজায় রাখতে পারি?

কিভাবে আমরা মৌখিক স্বাস্থ্যবিধি বজায় রাখতে পারি?


WhatsApp Group Join Now
Telegram Group Join Now

সকলেই চাই একটি ভালো লাইফ স্টাইল ফলো করতে। ভালো লাইফ স্টাইল ফলো করার জন্য অনেকে অনেক কিছু করে থাকে। মাথার চুল থেকে শুরু করে পা পর্যন্ত সুন্দর ও ভালো রাখার জন্য মানুষ অনেকেকিছু করে। কিন্তু অনেকেই নিজের মৌখিক স্বাস্থ্যবিধি বজায় রাখতে পারে না। কিভাবে আমরা মৌখিক স্বাস্থ্যবিধি বজায় রাখতে পারি? সেটা অনেকের জানা নেই। মৌখিক স্বাস্থ্যবিধি ভালো না রাখার কারণে আপনি আপনার বন্ধুদের কাছে অথবা কোনো অচেনা মানুষের সাথে কথা বলার সময় হাসির কারণ হয়ে উঠতে পারেন। এর ফলে প্রতিটি মানুষের নিজের মৌখিক স্বাস্থ্যবিধি বজায় রাখা ভীষণ জরুরি। মৌখিক স্বাস্থ্যবিধি ঠিক থাকলে আবাদের মারির ব্যাথা ও দাঁতের সমস্যা এবং মুখের থেকে বেরোনো দুর্গন্ধ থেকে খুব সহজেই মুক্তি পাওয়া যায়। মৌখিক স্বাস্থ্যবিধি বজায় রাখার জন্য কি কি করবেন জেনে নিন।


মৌখিক স্বাস্থ্যবিধি গুরুত্ব কি?


কিভাবে মৌখিক স্বাস্থ্যবিধি বজায় রাখবেন সেটি জানার আগে ভালো মৌখিক স্বাস্থ্যবিধি গুরুত্ব কি সেটি ভালো করে জেনে নিন-


(১) দাঁতের ক্ষয়:


ঠিক ভাবে মৌখিক স্বাস্থ্যবিধি বজায় না রাখলে অল্প বয়সে দাঁতের ক্ষয় হতে শুরু করবে। অল্প বয়সে দাঁতের ক্ষয় হতে শুরু হওয়ার কারণে এটি পরবর্তীকালের আপনার জন্য নানা সমস্যা সৃষ্টি করতে পারে। অল্প বয়সে দাঁত ক্ষয় হলে অথবা দাঁত উঠে গেলে খাবার খাওয়ার সময় ঠিক করে খাবার চিবিয়ে খেতে পারবেন না এর ফলে আপনার হজমের সমস্যা দেখা দেবে।


(২) মারির ক্ষতি:


মৌখিক স্বাস্থ্যবিধি অথাৎ ওরাল হাইজিন ঠিক ভাবে না করার কারণে আপনার মারির সমস্যা সৃষ্টি হতে পারে। মারির মধ্যে কালো কালো ছোপ ছোপ পড়তে শুরু করে ও এর ফলে মারের ব্যাথার মতন সমস্যা বা আরও বড়ো কোনো সমস্যা দেখা দিতে শুরু করে। সেই কারণে মৌখিক স্বাস্থ্যবিধি বজায় রাখা ভীষণ জরুরি।


(৩) ক্যান্সারের ঝুকি কমিয়ে তোলে:


সঠিক ভাবে মৌখিক স্বাস্থ্যবিধি পালন করার ফলে ক্যান্সার হওয়ার ঝুকি অনেকটা কমিয়ে তোলে। মৌখিক স্বাস্থ্যবিধি ঠিক ভাবে না রাখার কারণে এর ফলে মারির রোগের সাথে সাথে এটি স্তন ক্যান্সার ও পিত্তথলির ক্যান্সারের ঝুকি বাড়িয়ে তোলে। সেই কারণে ক্যান্সারের ঝুকি কমাতে মৌখিক স্বাস্থ্যবিধি বজায় রাখা জরুরি।


(৪) আত্মবিশ্বাস বাড়াতে সাহায্য করে:


নিয়মিত ভাবে মৌখিক স্বাস্থ্যবিধি পালন করার ফলে এটি আপনার আত্মবিশ্বাস বাড়িয়ে তুলতে সাহায্য করে। কারণ মৌখিক স্বাস্থ্যবিধি থাকার ফলে আপনার দাঁত সমস্যা ও মারির সমস্যা এবং মুখের থেকে বের হওয়া দুর্গন্ধ থেকে মুক্তি দেয়। সেই কারণে আপনি সকলের সামনেই আত্মবিশ্বাসের সাথে কথা বলতে অথবা হাসতে পারেন।


(৫) বিভিন্ন রোগের কারণ:


মৌখিক স্বাস্থ্যবিধি নিয়মিত ভাবে না পালন করার ফলে এর থেকে আপনার নানা ধরণের রোগ হওয়ার সম্ভবনা অনেক গুন বেড়ে যায়। সেই কারণে নিয়মিত ভাবে ওরাল হাইজিন পালন করার চেষ্টা করুন।


WhatsApp Group Join Now
Telegram Group Join Now

মৌখিক স্বাস্থ্যবিধি বজায় রাখার জন্য কি কি করবেন?


মৌখিক স্বাস্থ্যবিধি ভালো রাখার জন্য যে সমস্ত কাজ গুলি প্রতিদিন করবেন সেগুলি হলো-


(১) দাঁত মাজা:


মৌখিক স্বাস্থ্যবিধি বজায় রাখার জন্য প্রতিদিন দাঁত মাজা শুরু করুন। দাঁত প্রতিদিন মাজার কারণে দাতে প্লাক সৃষ্টি হয় না। প্লাক দাঁতের ক্ষয়ের অন্যতম একটি কারণ সেই কারণে দাঁত ভালো রাখার জন্য রাতে খাবার খাওয়ার পর ভালো করে দাঁত মাজুন। রাতে দাঁত মাজার কারণে আমরা সারাদিন যে সমস্ত খাবার খেয়ে থাকি সেগুলির কিছু অংশ দাঁতের মধ্যে লেগে থাকে। এই খাবার দাঁতের মধ্যে বেশিক্ষন থাকার ফলে দাঁতের মধ্যে নানা ধরণের ব্যাকটেরিয়া সংক্রমণ হওয়ার সম্ভবনা বেড়ে যায় ও যেই কারণে দাঁতের ক্ষতি হয়।


(২) জিহ্বা পরিস্কার রাখুন:


আপনি যখন দাঁত মাজবেন তখন ব্রাশ দিয়ে হালকা হালকা করে জিহ্বার মধ্যে ব্রাশ দিয়ে ঘষতে পারেন। এর ফলে আপনার জিহ্বা পরিস্কার থাকবে। সেই জন্য জিহ্বার মধ্যে প্লাক হওয়ার সম্ভবনা অনেকটা কমে যাবে ও মুখের দুর্গন্ধ দূর হবে।


(৩) ফ্লোরাইড যুক্ত টুথপেস্টের ব্যাবহার:


টুথপেস্ট কেনার সময় দেখে নেবেন সেটির মধ্যে ফ্লোরাইড রয়েছে কিনা। ফ্লোরাইড আমাদের দাঁতের ক্ষয় কমাতে ও জীবাণুর সাথে লড়াই করতে সাহায্য করে। সেই কারণে দাঁত মাজার জন্য টুথপেস্ট কেনার সময় টুথপেস্টের মধ্যে ফ্লোরাইড আছে কিনা দেখে নেবেন।


(৪) বেশি করে জল পান করা:


ওরাল হাইজিন বজায় রাখার জন্য বেশি করে জল পান করুন। বেশি করে জল পান করলে এটি শুধু আমাদের শরীরকে ভালো রাখে না। জল আমাদের মৌখিক স্বাস্থ্যবিধি বজায় রাখতে সাহায্য করে। সেই কারণে প্রতিদিন ৩ লিটার থেকে ৪ লিটার করে জল খান।


কোন কোন অভ্যাস আপনার ওরাল হাইজিনের ক্ষতি করে?


আমরা অনেকেই না জেনে এমন কিছু কাজ করে থাকি যে গুলি আমাদের দাঁতের পাশাপাশি আমাদের মৌখিক স্বাস্থ্যবিধির ক্ষতি করে। সেই অভ্যাস গুলি হল-


(১) ধূমপান করা:


যে সমস্ত মানুষেরা নিয়মিত ভাবে ধূমপান করেন তাদের মধ্যে বেশিরভাগ মানুষের দাঁতের ক্ষতি হতে দেখা যায়। সেই কারণে দাঁতের ক্ষতি কমাতে ধূমপান ছাড়ার চেষ্টা করুন। এটি শুধু আপনার দাঁতের ক্ষতি করে না দাঁতের পাশাপাশি নানা ফুসফুসের ক্ষতি করে। এটি আপনার শরীরে মরণ রোগের সৃষ্টি করতে পারে।


(২) মুখের মধ্যে আঙ্গুল দেওয়া:


অনেকেই রয়েছে যারা বড়ো হয়ে যাওয়ার পর ও মুখে আঙ্গুল দেওয়ার অভ্যাস রয়ে যায়। মুখে আঙ্গুল দেওয়ার অভ্যাস থাকলে আপনাকে এই অভ্যাস দূর করতে হবে। ছোট বাচ্চারা অথাৎ ৫ বছর বয়স পর্যন্ত বাচ্চারা মুখে আঙ্গুল দিতে পারে কিন্তু ৫ বছরের ওপরের বাচ্চাদের মুখে আঙ্গুল দেওয়া উচিত নয়।


(৩) জাঙ্ক ফুড খাওয়া:


বেশি করে জাঙ্ক ফুড খাওয়ার ফলে এটি আমাদের স্বাস্থ্যের পাশাপাশি আমাদের দাঁতের ও ক্ষতি করে সেই কারণে জাঙ্ক ফুড খাওয়ার অভ্যাস থাকলে সেই ত্যাগ করুন। না হলে এটি আপনার শরীরের ক্ষতি করতে পারে।


(৪) দাঁত দিয়ে নখ কাটা:


অনেকেই রয়েছে যাদের দাঁত দিয়ে নখ কাটার অভ্যাস আছে। এই অভ্যাস আপনার দাঁতের ক্ষতি করে। এছাড়া দাঁত দিয়ে নখ কাটার সময় আপনার নখের মধ্যে থাকা ব্যাকটেরিয়া আপনার শরীরে প্রবেশ করে যেই কারণে নানা ধরণের রোগের সৃষ্টি হয়।


আরও পড়ুন:- কেন আপনার যৌন কর্মক্ষমতা কমে গেছে? পুরুষত্ব কমে যাওয়ার ৫টি কারণ


৭টি বদঅভ্যাসে যেগুলির কারণে মস্তিষ্কের ক্ষতি হয়


Whatsapp GroupClick Here
Telegram ChannelClick Here