মাইগ্রেনের ব্যথা হলে কি খাবেন, বিশেষজ্ঞেরা কি বলছেন জেনে নিন

মাইগ্রেনের ব্যথা হলে কি খাবেন

মাইগ্রেন হলো একটি স্নায়ু ঘটিত রোগ। এর কারণে তীব্র মাথা ব্যাথা সৃষ্টি হয়। মাইগ্রেনের ব্যাথা অনেকসময় কয়েকদিন পর্যন্ত থাকতে দেখা যায়। এই ব্যাথা হলে মানুষকে অসুস্থ করে তোলে। যে সমস্ত মানুষেরা মাইগ্রেনের ব্যাথায় ভুগছেন তাদের তীব্র শব্দ ও গন্ধ যুক্ত জিনিস এবং আলোর থেকে দূরে রাখা দরকার না হলে ব্যাথা আরও বেড়ে যেতে পারে। এমন কিছু খাবার রয়েছে যেগুলি মাইগ্রেনের রোগীদের বেশি খাওয়ানোর কারণেও ব্যাথা বেড়ে যেতে পারে। মাইগ্রেনের রোগীদের একটি স্বাস্থ্যকর লাইফ অথাৎ একটি ভালো ডায়েট ফলো করে চলা উচিত। ভিনসেন্ট মার্টিন একটি চিকিৎসা সংক্রান্ত সাইট মাইগ্রেনের ব্যাথা কমানোর জন্য কি কি খাবার খাওয়া পরামর্শ দিয়েছেন জেনে নিন।


মাইগ্রেনের ব্যথা হলে কি খাবেন:—


১। বাদাম:


মাইগ্রেনের ব্যাথা কমতে বাদাম দারুন উপকারী। কারণ বাদামের মধ্যে উপস্থিত ম্যাগনেসিয়াম মাইগ্রেনের ব্যাথা কমাতে সাহায্য করে। আপনি বাদাম ছাড়া যে কোনো দানাশস্য জাতীয় খাবার খেতে পারেন জার মধ্যে ম্যাগনেসিয়ামের মাত্র বেশি থাকে। সকালের ব্রেকফাস্টে চিয়া সিড, বাদাম অথবা ফ্ল্যাক্সসিড খাবার যোগ করতে পারেন। এই ধরণের খাবার মাথা ব্যাথা অথবা মাইগ্রেনের ব্যাথা অনেকটা কমিয়ে দেয়।


২। সবুজ শাকসবজি ও ফল:


ডায়েটে সবুজ শাকসবজি ও ফল রাখা ভীষণ জরুরি। শাকসবজি ও ফলের মধ্যে মানুষের দরকারি সমস্ত পুষ্ঠিগুন কম বেশি থেকে থাকে। সবুজ শাকসবজির মধ্যে ম্যাগনেসিয়ামের মাত্রা ভালো পরিমানে থাকে। ম্যাগনেসিয়াম থাকার কারণে মাইগ্রেনের ব্যাথা কমাতে সাহায্য করে। ফল ও শাকসবজির মতন মাইগ্রেনের ব্যাথা কমাতে সাহায্য করে।


আরও পড়ুন:- গাঁটের ব্যাথা দূর করতে ৪টি খাবার, যা নিয়মিত খেলে গাঁটের ব্যাথা থেকে খুব সহজেই দূর হবে


৩। টকদই:


বহু বছর ধরে মানুষ টক দইয়ের ব্যাবহার করে আসছে। এটি একটি স্বাস্থ্য খাবার। যা পেটের সমস্যা দূর করতে সাহায্য করে। টক দই খাওয়ার ফলে পেট ঠান্ডা থাকে। পেটের সমস্যার কারণেও অনেকসময় মাইগ্রেনের ব্যাথা সৃষ্টি হয়। টক দই পেটের সমস্যা দূর করার পাশাপাশি শরীর হাইড্রেটেড রাখতে সাহায্য করে।


৪। জল:


শরীরে জলের মাত্রা কমে গেলে মাইগ্রেনের মতন আরও অনেক ধরণের রোগের আশঙ্কা বেড়ে যেতে পারে। সেই কারণে শরীর সুস্থ্য রাখতে ও মাইগ্রেনের ব্যাথা থেকে মুক্তি পেতে দিনে প্রচুর পরিমানে জল খাওয়ার অভ্যাস বানাতে হবে।


৫। হার্বাল চা:


মাইগ্রেনের সমস্যা দূর করতে হার্বাল চা খাওয়া শুরু করতে পারেন। যে সমস্ত খাবার শরীরকে হাইড্রেটেড রাখে সেই ধরণের খাবার বেশি করে খেতে হবে।


আরও পড়ুন:- সায়াটিকার ব্যাথা থেকে মুক্তি পেতে ঘরোয়া ৫টি উপায়


( হেলথ নিয়ে সমস্ত খবর আগে পেতে আমাদের পেজ গুলিকে ফলো করুন- whatsapp, telegram, facebook, google news )