নিপাহ ভাইরাস সংক্রমণের লক্ষণ গুলি কি কি? নিপাহ ভাইরাস কিভাবে প্রতিরোধ করবেন?

নিপাহ ভাইরাস সংক্রমণের লক্ষণ গুলি কি কি

নিপাহ ভাইরাস হলো একটি ভাইরাস সংক্রমিত একটি রোগ। নিপাহ ভাইরাসে আক্রান্ত ব্যাক্তির সংস্পর্শে কোনো ব্যাক্তি আসলে সেই ব্যাক্তির নিপাহ ভাইরাসে আক্রান্ত হওয়ার সম্ভবনা বেড়ে যায়। এই ভাইরসের প্রধান বাহক হলো বাদুর। এই রোগে আক্রান্ত ব্যক্তির মস্তিষ্কে নানা ধরণের অসুবিধা দেখতে পাওয়া যায়। নিপা ভাইরাস রোগের লক্ষণ গুলি জানার আগে আমাদের নিপা ভাইরাস কেন হয় নানা ভীষণ জরুরি। 


নিপাহ ভাইরাস কেন হয়:—


নিপাই ভাইরাস বাদুরের মধ্যে দিয়ে প্রথম শূকরের মধ্যে প্রবেশ করে। এর পর ওই শূকরের সংস্পর্শে আসা বক্তিদের মধ্যে এই রোগ সৃষ্টি হতে দেখা যায়। এটি সাধারণত মল, মূত্র ও লালার মাধ্যমে এক প্রাণীর থেকে আরেক প্রাণীর মধ্যে ছড়িয়ে যেতে দেখা যায়। নিপাই ভাইরাস সবার প্রথমে মালয়েশিয়া ও সিঙ্গাপুর শূকরের ও মানুষের মধ্যে ১৯৯৯ সালে হতে দেখা গেছে। 


নিপাহ ভাইরাসের লক্ষণ:—


এটি একটি জটিল ভাইরাস ঘটিত রোগ। এই রোগের লক্ষণ গুলো অনেকের ঠিক ভাবে জানা নেই। এই ভাইরাসে আক্রান্ত হলে তা ব্যাক্তির শরীরে পাঁচ থেকে চোদ্দ দিনের মধ্যে নিপা ভাইরাসের লক্ষণ গুলি চোখে পড়বে।  নিপাহ ভাইরাসে আক্রান্ত ব্যাক্তির শরীরে কি কি লক্ষণ দেখা যায় সেই গুলি জেনে নিন-


১। জ্বর সর্দি কাশি লেগে থাকা এই ভাইরাসের একটি প্রাথমিক লক্ষণ।


২। অনেকের ক্ষত্রে মাথা জ্বালা করাও মাথা ব্যাথার মতন উপস্বর্গ গুলি দেখা দিতে শুরু করে। 


আরও পড়ুন:- অ্যালকোহলে আসক্ত লিভার ঠিক করার জন্য কি কি খাবেন


৩। এই ভাইরাসে গুরুতর ভাবে আক্রান্ত হলে রোগীর শরীরে প্রচন্ড জোরে খিঁচুনি হতে দেখা যায়। এছাড়া রোগী কমাতেও চলে যেতে পারে।


৪। এই ভাইরসে আক্রান্ত ব্যাক্তির শ্বাস যন্ত্র সংক্রমিত হয় বলে রোগীর শ্বাসকষ্টের সমস্যা দেখা যায়।


৫। গলা ব্যাথা ও বমি হতে শুরু করে নিপাহ ভাইরাসের আক্রমণের ফলে।


৬। বিভ্রান্তি ও তন্দ্রা ভাব দেখা দিতে শুরু করে কিছু কিছু রোগীর ক্ষেত্রে


নিপাহ কিভাবে প্রতিরোধ করবেন?


নিপাহ ভাইরাস প্রথম প্রাণী থেকে মানুষের শরীরে চড়েছে। এটি একটি ছোঁয়াচে ভাইরাস। এটি এক মানুষের শরীর থেকে আরেক মানুষের শরীরে প্রবেশ করতে পারে সেই কারণে নিপাহ ভাইরাসের আক্রান্ত ব্যাক্তির থেকে দূরে থাকার চেষ্টা করুন। যে ব্যাক্তি নাপাহ ভাইরাসে আক্রান্ত হয়েছে সেই ব্যাক্তিকে যত তাড়াতাড়ি সম্ভব চিকিৎসা করা শুরু করতে হবে। চিকিৎসা শুরু করতে দেরি হলে মানুষ প্রাণ হারাতে পারে। কাঁচা খেজুরের রস খাওয়া থেকে দূরে থাকুন।


নিপাহ ভাইরাস থেকে বাঁচতে কি করবেন?


নিপাহ ভাইরস থেকে বাঁচতে করোনো ভাইরাসের মতন মাস্ক পড়া শুরু করুন ও বার বার হাত স্যানিটাইজার করার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। এই ভাইরাসের কোনো সঠিক ঔষধ বানিয়ে উঠতে পারে নি বলে জানিয়েছে বিষেশজ্ঞরা। বর্তমানে এই রোগের কোনো ভ্যাকসিন নেই।


আরও পড়ুন:- সায়াটিকার ব্যাথা থেকে মুক্তি পেতে ঘরোয়া ৫টি উপায়


( হেলথ নিয়ে সমস্ত খবর আগে পেতে আমাদের পেজ গুলিকে ফলো করুন- whatsapp, telegram, facebook, google news )