৬টি খাবার যা কিডনি পরিষ্কার রাখতে ও কিডনির পাথর দূর করতে সাহায্য করে

কিডনি পরিষ্কার করে এই ৬টি

মানবদেহের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ হলো কিডনি। শরীরের অন্যান্য অঙ্গের মতন কিডনি সুস্থ রাখা ভীষণ জরুরি। কিডনি আমাদের শরীরের বজ্র পদার্থ মূত্রের মাধ্যমে বাইরে বের করতে সাহায্য করে। নতুন বছরের শুরুতে অনেকেই স্বাস্থ্য নিয়ে সচেতন হয়ে পড়েছে। আবার অনেকেই স্বাস্থ্য নিয়ে সচেতন হয় নি। আমাদের শরীর অসুস্থ হওয়ার পেছনে আমরা নিজেরাই অনেকটা দায়ী। বাজে লাইফ স্টাইল ফলো করার কারণে অন্যান্য অঙ্গের মতন কিডনি নষ্ট হয়ে যায়। সেই কারণে আমাদের কিডনি ভালো রাখার জন্য বছরের শুরুর থেকেই কাজ করতে হবে। কোন কোন খাবার কিডনি পরিষ্কার রাখে অনেকের জানা নেই। জেনে নিন কিডনি পরিষ্কার করে এই ৬টি খাবার নাম।


কিডনি পরস্কার করতে সাহায্য করে কোন খাবার:—


১। ক্যানবেরি রস:


কিডনি পরিষ্কার করতে ক্যানবেরির রস দারুন উপকারী। ক্যানবেরির মধ্যে ম্যাগনেসিয়াম এবং ভিটামিন সি এর ভালো মাত্রায় উপস্থিত থাকতে দেখা যায়। এই দুটি উপাদান কিডনির কার্য ক্ষমতা বাড়াতে সাহায্য করে। ক্যানবেরি জুস নিয়মিত ভাবে পান করলে মূত্রণালীর সংক্রমন হওয়ার সম্ভবনা অনেকটা কমে যায়। কিডনি স্টোনের ঝুকি কমে যায়।


২। ডাবের জল:


কিডনি সুস্থ রাখার জন্য ডাবের জল পান করতে পারেন। ডাবের জলের মধ্যে থাকা ইলেকট্রোলাইটস কিডনি সুস্থ রাখতে সাহায্য করে। সপ্তাহে দু থেকে তিন দিন ডাবের জল পান করতে পারেন। ডাবের জল শুধু কিডনি সুস্থ রাখে না এটি আমাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।


আরও পড়ুন:- ক্যালোরি দ্রুত খরচ করার ৫টি কার্যকারী ব্যায়াম


৩। আপেল সিডার ভিনিগার:


কিডনি পরিষ্কার রাখতে আপেল সিডার ভিনিগার দারুন উপকারী। আপেল সিডার ভিনিগারের মধ্যে সাইট্রিক অ্যাসিড থাকতে দেখা যায় যা কিডনির পাথর গলাতে সাহায্য করে থাকে। এছাড়া নিয়ম করে আপেল সিডার ভিনিগার খাওয়ার ফলে শরীরে অ্যান্টিঅক্সিডেন্টের মাত্রা নিয়ন্ত্রণে থাকে এবং রক্তে শর্করার মাত্র নিয়ন্ত্রণে রাখে যে কারণে কিডনি সুস্থ থাকে। শরীরে মধ্যে জমে থাকা টক্সিন বার করতে সাহায্য করে।


৪। লেবুর রস:


লেবুর রসে ভিটামিন সি এর পাশাপাশি সাইট্রিক অ্যাসিড থাকতে দেখা যায়। এই অ্যাসিড কিডনি তে জমে থাকা পাথর গলাতে সাহায্য করে। প্রতিদিন লেবুর রস খাওয়ার ফলে কিডনির কঠিন রোগ  থেকে মুক্তি পাওয়া যায়।


৫। হলুদ:


হলুদ শুধু ত্বকের সমস্যা দূর করে না এটি ক্যান্সারের মতন রোগের বিরুদ্ধে লড়তে সাহায্য করে থাকে। হলুদের মধ্যে থাকা অ্যান্টি-ইনফ্ল্যামেটরি উপাদান কিডনি মধ্যে পাথর জমতে দেয় না এবং কিডনি ভালো রাখতে দারুন কার্যকারী।


৬। জল:


শরীর সুস্থ রাখতে জলের ভূমিকা অন্যতম। জল কম পান করার ফলে আমাদের শরীর ডিহাইড্রেটেড হয়ে পরে যেই কারণে কিডনির ক্ষতি হওয়ার সম্ভবনা বেড়ে যায়। সঠিক মাত্রায় জল পান করলে শরীর সুস্থ রাখার পাশাপাশি কিডনি পরিষ্কার রাখতে ভীষণভাব সাহায্য করে। 


Disclaimer:- এটি শুধু মাত্র একটি সাধারণ জ্ঞানের জন্য কোনো কিছু করার আগে চিকিৎসকের পরামর্শ নেওয়া ভীষণ জরুরি।


আরও পড়ুন:- অ্যালকোহলে আসক্ত লিভার ঠিক করার জন্য কি কি খাবেন


( হেলথ নিয়ে সমস্ত খবর আগে পেতে আমাদের পেজ গুলিকে ফলো করুন- whatsapp, telegram, facebook, google news )