Moringa Powder: প্রতিদিন মরিঙ্গা পাউডার খাওয়ার উপকারিতা ও খাওয়ার নিয়ম

মরিঙ্গা পাউডার খাওয়ার উপকারিতা

সজনে গাছের পাতার শুকিয়ে গুঁড়ো করে তৈরী করা হয়ে থাকে মরিঙ্গা পাউডার। সজনে গাছের পাতার মধ্যে রয়েছে নানা ধরণের পুষ্ঠিগুন। এই পাতার মধ্যে বিভিন্ন ধরণের খনিজ পদার্থের উপস্থিত দেখতে পাওয়া যায়। এই পাতা শুধু শুকিয়ে গুঁড়ো করে পাউডার বানিয়ে খাওয়া যেমন শরীরে জন্য ভালো ঠিক তেমন এটি রান্না করে বা এই গাছের ফল ঠিক ততটাই উপকারী। এই গাছের পাতা দিয়ে মানুষ সেই প্রাচীনকাল থেকে ব্যাবহার করে আসছে। সজনে পাতা দিয়ে টাইফয়েড জ্বর ও ম্যালেরিয়ার মতন রোগের ওষুধ তৈরী করা হয়ে থাকে। এই পাতার রস ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপ রোগীদের জন্য দারুন উপকারী। মরিঙ্গা পাউডার খাওয়ার উপকারিতা ও মরিঙ্গা পাউডার খাওয়ার নিয়ম গুলি জেনে নিন।


মরিঙ্গা পাউডার খাওয়ার উপকারিতা—


১। ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে:


সজনে গাছের পাতার গুড়োর মধ্যে ফাইটোকেমিক্যাল নামক উপাদান থাকে যা শরীরে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। এছাড়া এর মধ্যে ক্লোরোজেনিক নামক একধরণের অ্যাসিড থাকে যা রক্তে শর্করার মাত্র নিয়ন্ত্রণ করে। এই কারণের জন্য মরিঙ্গা পাউডার ডায়াবেটিসের রোগীদের জন্য দারুন উপকারী।


২। বলিরেখা দূর করতে:


বয়স বাড়ার সাথে সাথে ত্বকে একটি বয়সের ছাপ পড়তে শুরু করে। বলিরেখা দূর করতে মরিঙ্গা পাউডার দারুন উপকারী। এটি শুধু বলিরেখা দূর করে না এর সাথে ত্বকের যে কোনো সমস্যা অথাৎ ব্রণ, কালো দাগ ও ত্বক পরিষ্কার করতে খুব কার্যকারী। সেই জন্য মরিঙ্গা পাউডার ত্বকের যত্নের জন্য বিভিন্ন প্রোডাক্টে ব্যাবহার করা হয়ে থাকে।


আরও পড়ুন:- গরম ভাতের সাথে ঘি খাওয়ার উপকারিতা


৩। পেটের সমস্যা:


সজনে পাতায় অ্যান্টি-ইনফ্লেমেটরি ও অ্যান্টি-ব্যাকটেরিয়াল নামক দুটি উপাদান থাকে। এই দুটি উপাদান আমাদের পেট ভালো রাখতে সাহায্য করে। প্রতিদিন সেবন করার ফলে গ্যাস্টিক ও আলসারের মতন সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। পেটের যে কোনো সমস্যা দূর করতে মরিঙ্গা পাউডার দারুন উপকারী। 


৪। শুক্রাণু বৃদ্ধি করতে:


শুক্রাণু বৃদ্ধি করতে মরিঙ্গা পাউডার দারুন উপকারী। মরিঙ্গা পাউডার মহিলাদের মাসিকের সময় এবং গর্ভবতী অবস্থায় অনেক সমস্যা থেকে মুক্তি দেয়। 


৫। রক্তচাপ নিয়ন্ত্রণ করতে:


যারা উচ্চ রক্তচাপে ভুগছেন তারা মরিঙ্গা পাউডার খাওয়া শুরু করতে পারেন। মরিঙ্গা পাউডার বা সজনের পাতার রস উচ্চ রক্তচাপের জন্য দারুন উপকারী।


মরিঙ্গা পাউডার খাওয়ার নিয়ম—


সজনে গাছের পাতার গুঁড়ো আপনি আপনি যে কোনো পানীয় খাবারের সাথে মিশিয়ে পান করতে পারেন। বেশিরভাগ মানুষ মরিঙ্গা পাউডার চায়ের সাথে মিশিয়ে পান করে থাকে। চায়ের সাথে মিশিয়ে পান করার ফলে চায়ের পুষ্ঠিগুন বেড়ে যায়।


আরও পড়ুন:- বিষধর সাপে কামড়ানোর লক্ষণ ও সাপে কামড়ানোর পর কি করবেন


( হেলথ নিয়ে সমস্ত খবর আগে পেতে আমাদের পেজ গুলিকে ফলো করুন- whatsapp, telegram, facebook, google news )