কোন কোন ড্রাই ফ্রুট খেলে দৃষ্টিশক্তি বাড়ে | Eating some dry fruits improves eyesight

কোন ড্রাই ফ্রুট খেলে দৃষ্টিশক্তি বাড়ে

চোখ হলো মানবদেহের একটি খুব গুরুত্বপূর্ণ একটি অংশ। এটি একবার নষ্ট হয়ে গেলে দৃষ্টিশক্তি ফিরিয়ে নিয়ে আসা খুব কষ্টকর। করোনার পর থেকে মানুষের কাজের চাপ আরও বেড়ে গেছে। এখনকার সময় বেশিরভাগ মানুষ কম্পিউটার বা ল্যাপটপের সামনে বসে ঘন্টার পর ঘন্টা কাজ করে চলেছে। কাজের এতটাই চাপ থাকে যে ল্যাপটপের স্ক্রিনের সামনের থেকে চোখ সরানোর সময় পায় না। বহু দিন ধরে এই ভাবে একটানা ল্যাপটপ বা কম্পিউটারের সামনে বসে থেকে কাজ করার ফলে চোখের ক্ষতি হতে শুরু করে। সেইকারণে একটানা কাজ না করে কয়েক মিনিট পর কাজ থেকে বিরতি নিয়ে চোখের মধ্যে ঠান্ডা জল দিতে পারেন বা কিছুক্ষন চোখ বুজে থাকতে পারেন। এই সমস্ত কিছু করার ফলে চোখের ক্ষতি হওয়ার সম্ভবনা অনেকটা কমে যেতে শুরু করে। এছাড়া দৃষ্টিশক্তি বাড়াতে ড্রাই ফ্রুট খেতে পারেন। কোন ড্রাই ফ্রুট খেলে দৃষ্টিশক্তি বাড়ে জেনে নিন।


কোন ড্রাই ফ্রুট খেলে দৃষ্টিশক্তি বাড়ে:—


১। কিসমিশ:


দৃষ্টিশক্তি উন্নত করতে কিসমিশ একটি দারুন কার্যকারী উপাদান। কিসমিশের মধ্যে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিড্যান্ট এবং পলিফেনলিক নামক উপদানের উপস্থিতি দেখতে পাওয়া যায়। এই দুটি উপাদান দৃষ্টিশক্তি বাড়াতে সাহায্য করে থাকে। প্রতিদিন কিসমিশ খাওয়ার ফলে চোখের ব্যাথা হওয়ার সমস্যা বন্ধ হতে দেখা যায়।


২। খেজুর:


খেজুর হলো একটি পুষ্ঠিগুনে সমৃদ্ধ ড্রাই ফ্রুট। প্রতিদিন তিন থেকে চারটে করে খেজুর সারাদিনে যে কোনো সময় খেতে পারেন। যারা রাতের বেলায় চোখে কম দেখেন তাদের জন্য খেজুর দারুন উপকারী। খেজুরের মধ্যে থাকা ভিটামিন চোখ ভালো রাখতে সাহায্য করে। 


আরও পড়ুন:- আপনার মানসিক স্বাস্থ্যের যত্ন নেওয়ার জন্য কিছু মৌলিক সক্রিয় কৌশল


কোন ড্রাই ফ্রুট খেলে দৃষ্টিশক্তি বাড়ে

৩। বাদাম:


বাদাম খাওয়া আমাদের স্বাস্থ্যের পক্ষে উপকারী। এর মধ্যে থাকা অ্যান্টিঅক্সিড্যান্ট মানবদেহের দৃষ্টিশক্তি উন্নত করতে সাহায্য করে। রাতে শুতে যাওয়ার আগে বাদাম ভিজিয়ে রাখবেন ও সকালে উঠে ভেজানো বাদাম খেয়ে নেবেন। বাদাম আপনি দুধের সাথে মিশিয়েও খেতে পারেন।


৪। পেস্তা:


যে সমস্ত ড্রাই ফ্রুট দৃষ্টিশক্তি বাড়াতে সাহায্য করে তাদের মধ্যে অন্যতম হলো পেস্তা। অল্প বয়সে দৃষ্টিশক্তি কমে গেলে বিশেষজ্ঞরা পেস্তা খাওয়ার পরামর্শ দিয়ে থাকে। পেস্তার মধ্যে উপস্থিতি জেক্সানাথিন নামক উপাদান দৃষ্টিশক্তি উন্নত করতে সাহায্য করে থাকে।


৫। আখরোট:


চোখের দৃষ্টিশক্তি উন্নত করতে নিয়মিত ভাবে আখরোট খাওয়ার অভ্যাস গড়ে তুলতে পারেন। আখরোটে থাকা ফ্যাটি অ্যাসিডে ও ওমেগা ৩ মানবদেহের চোখের জন্য গুরুত্বপূর্ণ। এই সমস্ত উপাদানের জন্য আখরোট চোখ ভালো রাখতে সাহায্য করে।


আরও পড়ুন:- অ্যাজমার রোগীদের শীতকালে হাঁপানি থেকে মুক্তির উপায়


( হেলথ নিয়ে সমস্ত খবর আগে পেতে আমাদের পেজ গুলিকে ফলো করুন- whatsapp, telegram, facebook, google news )