Dark Chocolate Benefits:- ডার্ক চকোলেট খাওয়ার ৭টি উপকারিতে | মহিলাদের জন্য ডার্ক চকোলেট উপকারিতা

মহিলাদের জন্য ডার্ক চকোলেট উপকারিতা

চকোলেট খেতে কম বেশি সকল মেয়েরাই পছন্দ করে। অনেকে ওজন বেড়ে যাওয়ার কারণে চকোলেট খেতে ভয় পায়। এই রকম কিছু সমস্যা থাকলে আপনি ডার্ক চকোলেট খেতে পারেন। ডার্ক চকোলেটের মধ্যে অ্যান্টিঅক্সিডেন্ট ও অ্যান্টিইনফ্লেমেটরি উপাদানের উপস্থিতি থাকে। এই দুটি উপাদান আমাদের স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করে। এই দুটি উপাদান ছাড়া ডার্ক চকোলেটের মধ্যে পটাসিয়াম, ফাইবার, জিঙ্ক, ফসফরাসের মতন উপাদান থাকে। ডার্ক চকোলেট মহিলাদের জন্য দারুন উপকারী।


মহিলাদের জন্য ডার্ক চকোলেট উপকারিতা:—


১। স্পেনের একটি গবেষণায় দেখা গেছে ঋতুবন্ধ মহিলাদের প্রতিদিন সকালের ও রাতে ১০০ গ্রাম করে ডার্ক চকোলেট খাওয়ানোর ফলে তাদের মধ্যে হরমোন জনিত সমস্যা বন্ধ হতে দেখা গেছে। এছাড়া ডার্ক চকোলেট মহিলাদের খিদে, ঘুম ও মেজাজের পরিবর্তন করতে সাহায্য করে।


২। উচ্চ রক্তচাপ কমাতে dark chocolate এর উপকারিতা অন্যতম। ডার্ক চকোলেটের মধ্যে থাকা নাইট্রিক অক্সাইড থাকে। নাইট্রিক অক্সাইড ধমনি শিথল রাখতে সাহায্য করে। সেই কারণে উচ্চ রক্তচাপের রোগীরা ডার্ক চকোলেট খেতে পারে।


৩। ডায়াবেটিসের রোগীদের জন্য ডার্ক চকোলেট দারুন উপকারী। ডার্ক চকোলেটের থাকা কোকোয়া ডায়াবেটিস কমাতে সাহায্য করে। ডায়াবেটিসের রোগীদের প্রতিদিন ডার্ক চকোলেট খাওয়ানোর ফলে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রিত থাকে।


আরও পড়ুন:- প্রতিদিন রাতে মোজা পরে ঘুমালে কি হয়


৪। ডার্ক চকোলেট নিয়মিত খাওয়ার ফলে ক্যান্সারের মতন বড়ো রোগ হওয়ার সম্ভবনা অনেক গুন কমে যায়। ডার্ক চকোলেটের মধ্যে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্ট শরীর থেকে টক্সিক উপাদান বের করে দিতে সাহায্য করে। যেই কারণে ক্যান্সারের ঝুকি কমে যায়।


৫। ডার্ক চকোলেটের মধ্যে উপস্থিত কোকোয়া আমাদের শরীরের খারাপ কোলেস্টেরলকে কমাতে ও ভালো কোলেস্টেরলকে বাড়াতে সাহায্য করে। যেই কারণে হার্টের অসুখ হওয়ার সম্ভবনা কমে যায়।


৬। ত্বক উজ্জ্বল করতে ডার্ক চকোলেট দারুন কার্যকারী। ডার্ক চকোলেটের মধ্যে ম্যাগনেসিয়াম, আয়রন ও কপারের মতন আরও অনেক উপাদান থাকে যা ত্বকের কোলাজেন বাড়াতে সাহায্য করে। কোলাজেন ত্বক উজ্জ্বল ও মসৃন করে রাখে।


৭। মানসিক চাপ কমাতে ডার্ক চকোলেট ভালো কাজ করে। ডার্ক চকোলেটের মধ্যে উপস্থিত ট্রিপটোফেন বিষণ্ণতা দূর করতে সাহায্য করে। ডার্ক চকোলেট খাওয়ার ফলে মস্তিষ্কে ডোপামিনের মাত্রা বাড়াতে সাহায্য করে। ডোপামিনের মাত্রা বেড়ে গেলে মানুষের আনন্দ অনুভূতি বেড়ে যায়।


আরও পড়ুন:- ব্যায়াম ছাড়া পেটের মেদ কমানোর ৫টি উপায়


( হেলথ নিয়ে সমস্ত খবর আগে পেতে আমাদের পেজ গুলিকে ফলো করুন- whatsapp, telegram, facebook, google news )


Tags