চুল পাতলা হয়ে যাচ্ছে? কীভাবে চুল পাতলা হওয়া বন্ধ করবেন

কীভাবে চুল পাতলা হওয়া বন্ধ করবেন

চুল হলো মানুষের একটি মূল্যবান একটি সম্পদ। নারী ও পুরুষ সকলের জন্য অত্যন্ত জরুরি। চুল শুধু আমাদের সৌন্দর্যকে ধরে রাখে না মানুষের কনফিডেন্স বাড়াতেও সাহায্য করে। প্রতিদিন চুল পড়া একটা সাধারণ ব্যাপার। চুল ঝরে যাওয়ার পেছনে নানা কারণ থাকে। চুল যেমন উঠে যায় ঠিক সেই রকম নতুন চুল আবার গজাতেও শুরু করে। যখন নতুন চুল হওয়ার তুলনায় চুল বেশি পরিমানে উঠে যাচ্ছে তখন চুলের ঘনত্ব কমতে শুরু করে ও মাথায় চুল পাতলা হয়ে যায়। চুলের ঘনত্ব বাড়ানোর জন্য বাজারে অনেক ধরণের প্রোডাক্ট রয়েছে। সেই প্রোডাক্ট ব্যাবহার করার ফলে চুল আগের তুলনায় আরও বেশি পাতলা হয়ে যেতে দেখা যাচ্ছে। কীভাবে চুল পাতলা হওয়া বন্ধ করবেন ঘরোয়া উপায় গুলি জেনে নিন।


কীভাবে চুল পাতলা হওয়া বন্ধ করবেন—


১। শ্যাম্পু করা:


প্রতিদিন শ্যাম্পু করার অভ্যাস থাকলে যত তাড়াতাড়ি সম্ভব বদলাতে হবে। বেশি করে শ্যাম্পু করলে মাথার স্ক্যাল্পে সৃষ্টি হওয়া প্রকৃতিক তেল কমে যেতে থাকে ও শ্যাম্পুর মধ্যে থাকা ক্যামিকেল চুলের জন্য অত্যন্ত ক্ষতিকারক। এই কারণে প্রতিদিন শ্যাম্পু ব্যাবহার করলে চুল ঝরে যেতে শুরু করবে ও মাথায় চুলের ঘনত্ব কমে যাবে। সেই কারণে সপ্তাহে ১দিন থেকে ২ দিন শ্যাম্পু করার চেষ্টা করুন।


২। তেল মালিশ:


চুলের আদ্রতা ধরে রাখতে তেল মালিশ করা খুব দরকারি। সপ্তাহে অত্যন্ত এক দিন করে তেল মালিশ করা শুরু করুন। তেল মালিশ করার আগে তেল হালকা গরম করে নীতির পারেন। গরম তেল দিয়ে হালকা হালকা ভাবে মাথায় মালিশ করুন। তেল মালিশ মরলে মাথায় রক্ত সঞ্চালন বেড়ে যাবে। যেই কারণে চুল পড়া বন্ধ হওয়ার সাথে সাথে চুল মোটা হতে শুরু করবে।


আরও পড়ুন:- চুল ওঠার ৭টি কারণ ও চুল পড়া বন্ধ করার ৬টি উপায়


৩। ডায়েট:


চুল পাতলা হওয়া আটকানোর জন্য ডায়েটের দিকে নজর দিতে হবে। একটি সঠিক ডায়েট চুল পাতলা হয়ে যাওয়ার হাত থেকে রক্ষা করে। প্রতিদিন ডায়েটে সঠিক মাত্রায় প্রোটিন, ভিটামিন, মিনারেল ও খনিজ পদার্থ রয়েছে এমন খাবার যোগ করবেন। এই সমস্ত উপাদান গুলি পেতে মাছ, মাংস, ডিম, শাকসবজি ও ফল খাওয়া শুরু করতে পারেন।


৪। স্ট্রেস:


স্ট্রেস নেওয়া কমাতে হবে। চুলের স্বাস্থ্য বজায় রাখতে স্ট্রেস নেওয়া কমাতে হবে। স্ট্রেস বেশি নেয়ার কারণে চুলের ক্ষতি হয়। স্ট্রেস বাড়লে বড়ো ধরণের রোগ হওয়ার সম্ভবনা বেড়ে যায়। 


আরও পড়ুন:- অল্প বয়সে চুল পেকে যাচ্ছে, পাকা চুল কালো করার ৫টি উপায়


( হেলথ নিয়ে সমস্ত খবর আগে পেতে আমাদের পেজ গুলিকে ফলো করুন- whatsapp, telegram, facebook, google news )



Tags