ওজন কমানোর জন্য কোন মসলা ভালো? ৫টি মসলা যা ওজন কমাতে দারুন সাহায্য করে

ওজন কমানোর জন্য কোন মসলা ভালো

নতুন বছর সবে শুরু হয়েছে। অনেকেই এই বছরে কি কি করবেন ঠিক করে নিয়েছেন। বছরের প্রথম দিকে অনেক মানুষ রয়েছে যারা তাদের শরীর নিয়ে খুব সচেতন হয় কিন্তু কিছু দিন যেতেই একটি ভালো লাইফ স্টাইল ফলো করতে পারে না। ভালো লাইফ স্টাইল ফলো না করলেই আপনার শরীরে নানা ধরণের রোগ দেখা দিতে শুরু করবে। অসুস্থ্য হওয়ার পাশাপাশি আপনার শরীরে মেদের পরিমান বাড়তে থাকবে। শুধু শরীরচর্চা বা ডায়েটের উপর ভরসা রাখলেই হবে না এর সাথে আপনি খাবারের সাথে কি কি মসলা মিশিয়ে খাচ্ছেন সেই দিকেও নজর দিতে হবে। এমন কয়েকটি মসলা রয়েছে যা আমাদের ওজন কমাতে সাহায্য করে। ওজন কমানোর জন্য কোন মসলা ভালো তা জেনে নিন।


ওজন কমানোর জন্য কোন মসলা করতে:—


১। আদা:


আদা আমাদের সকলের বাড়ির রান্না ঘরে দেখে থাকি। আদার মধ্যে প্রচুর পরিমানের অ্যান্টিঅক্সিড্যান্ট পাওয়া যায় যা আমাদের হজম ক্ষমতা উন্নত করতে সাহায্য করে। হজম ক্ষমতা বৃদ্ধি পেলে শরীরে ফ্যাটের মাত্র কমে যায় ও হজম ক্ষমতা বৃদ্ধি পায়। নিয়মিত রান্নাতে আদা খাওয়ার ফলে আমাদের ঘনো ঘনো খিদে পাওয়া অনেকটা কমে যায়।


২। জিরে:


শরীরে হজম ক্ষমতা উন্নত করতে জিরে কার্যকারী ভূমিকা পালন করে থাকে। পেট ফুলে থাকা ও গ্যাস অম্বলের মতন সমস্যা থেকে মুক্তি পেতে জিরে খাওয়া শুরু করতে পারেন। জিরের সাথে মিছরি মিশিয়ে খাওয়ার ফলে অর্শ্বরোগের মতন কঠিন রোগ থেকে মুক্তি পাওয়া যায়। 


আরও পড়ুন:- ৬টি সবচেয়ে ভালো পুষ্টিকর ব্রেকফাস্ট যা খেলে সারাবছর সুস্থ্য থাকবেন


৩। মৌরি:


মৌরি প্রতিদিন খেলে পাচনতন্ত্র ভালো থাকে। খাবার খাওয়ার পর মুখের মধ্যে মৌরি ঢুকিয়ে রাখলে মুখের দুর্গন্ধ দূর হবে। এটি আমাদের খিদে ভাব কমাতেও সাহায্য করে। যেই কারণে ওজন নিয়ন্ত্রণে থাকে।


৪। দারচিনি:


ওজন কমানোর জন্য ভালো মসলাগুলির মধ্যে অন্য তম হলো দারচিনি। দারচিনি শরীরের মধ্যে জমে থাকা ফ্যাট গলাতে সাহায্য করে। এটি শুধু ওজন কমানোর পাশাপাশি পেটের যে কোনো সমস্যা ও ক্যান্সারের মতন রোগের বিরুদ্ধে লড়তে সাহায্য করে। 


৫। হলুদ:


হলুদ শুধু ওজন কমায় না এর মধ্যে থাকা পুষ্ঠিগুন শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। সমস্ত ধরণের রান্নাতে স্বাদ ও রং আনার জন্য হলুদের ব্যাবহার করা হয়ে থাকে। হলুদের মধ্যে থাকা অ্যান্টিঅক্সিড্যান্ট শরীরে মেদ বের কমাতে সাহায্য করে।


আরও পড়ুন:- শরীরে ভিটামিন বি 12 কমে গেলে কি হয় ও অভাবের কারণ গুলি কি কি


( হেলথ নিয়ে সমস্ত খবর আগে পেতে আমাদের পেজ গুলিকে ফলো করুন- whatsapp, telegram, facebook, google news )


Tags