৭টি বদঅভ্যাসে যেগুলির কারণে মস্তিষ্কের ক্ষতি হয়

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

যেসব বদঅভ্যাসে মস্তিষ্কের ক্ষতি হয়

মানবদেহের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ হলো মস্তিস্ক। মস্তিষ্কের কোনো সমস্যা দেখা দিলে এর প্রভাব আমাদের স্বাস্থ্যের উপর পড়তে দেখা যাবে। আমরা আমাদের শরীর মস্তিষ্কের মাধ্যমে নয়ন্ত্রণ করে থাকে। আর মস্তিষ্কে যদি কোনো সমস্যা দেখা দেয় তাহলে আমরা আমাদের শরীরকে ঠিক ভাবে পরিচালিত করতে পারবে না। কারণ গাড়ি যেমন ড্রাইভার ছাড়া চলবে না ঠিক সেইরকম মস্তিষ্ক হলো আমাদের শরীরে ড্রাইভার। মস্তিষ্কের ক্ষতির পিছনে নানা কারণ আছে জার মধ্যে এমন কিছু কারণ রয়েছে যেগুলি জন্য মানুষের অনেকটা দায়ি থাকে। আমরা প্রতিদিন এমন কিছু কাজ করো থাকি সেই বদঅভ্যাসে মস্তিষ্কের ক্ষতি হয়। প্রতিদিন করা যেসব বদঅভ্যাসে কারণে মস্তিষ্কের ক্ষতি হয় সেই গুলি কি কি জেনে নিন।



যেসব বদঅভ্যাসে মস্তিষ্কের ক্ষতি হয় সেগুলি হলো:—


১। প্রচন্ড জোরে গান শোনা:


এখন কার সময় মানুষ বেশিরভাগ সময় কানের মধ্যে হেডফোন ঢুকিয়ে গান শোনে। হেডফোন ঢুকিয়ে বেশিক্ষন গান শোনা বা খুব জোরে গান শোনা উচিত নয় এর কারণে কানের ক্ষতি হয়। বেশি জোরে গান সোনার ফলে কানের পাশাপাশি আমাদের মস্তিষ্কের ক্ষতি হতে দেখা যাচ্ছে। গান শোনা ভালো কিন্তু কানের মধ্যে হেডফোন বা অন্য কোনো যন্ত্রের সাহায্যে জোরে গান শোনা উচিত নয়।


২। বেশিক্ষন ডিজিটাল স্ক্রিনের সামনে থাকা:


করোনা সময় কালের পরে মানুষ এখন বেশিরভাগ কাজ বাড়িতে বসেই অনলাইনের মাধ্যমে করে থাকে। এছাড়া অনেক স্টুডেন্ট রয়েছে যারা দিনে ৮ - ১০ ঘন্টা ফোনের ঘেঁটে চলে। একজন স্টুডেন্টের জন্য বেশিক্ষন মোবাইল বা ল্যাপটপের মতন স্ক্রিনের সামনে বেশিক্ষন বসে সময় কাটানো উচিত নয়। এর ফলে চোখের ও মস্তিষ্কের ক্ষতি হয়।


আরও পড়ুন:- দাড়ি গজানোর সঠিক বয়স ও চাপ দাড়ি গজানোর ৬টি প্রাকৃতিক উপায়


যেসব বদঅভ্যাসে মস্তিষ্কের ক্ষতি হয়

৩। ধূমপান করা:


যেসব বদঅভ্যাসে মস্তিষ্কের ক্ষতি হয় তার মধ্যে অন্যতম হলো ধূমপান করা। যারা প্রতিদিন ধূমপান করেন তাদের শুধু মস্তিষ্কের ক্ষতি হয় না। মস্তিষ্কের পাশাপাশি ফুসফুস, কিডনির মতন আরও অনেক দরকারি অঙ্গ ক্ষতিগ্রস্থ হয়। নিয়মিত ধূমপান করার ফলে আপনার স্মৃতিশক্তি হ্রাস পেতে শুরু করে। সেইকারণে ধূমপান ছাড়ার চেষ্টা করুন।


৪। জল কম পান করা:


প্রতিদিন একজন মানুষকে পর্যাপ্ত পরিমানে জল পান করা বিশেষ দরকারি। অনেকেই রয়েছে যারা দিনে পর্যাপ্ত পরিমানে জল পান করে না। জল পান করার ফলে এটি আমাদের মস্তিষ্ককের কাজ করার ক্ষমতা ব্রিজি করতে সাহায্য করে।


৫। পুষ্টির অভাব:


মস্তিস্ক হলো মানবদেহের একটি গুরুত্বপূর্ণ একটি অঙ্গ। মস্তিস্ক ঠিক রাখতে ও বুদ্ধির বিকাশ করতে প্রতিদিন পর্যাপ্ত পরিমানে পুষ্টিকর খাবার খাওয়া দরকার। ছোটবেলায় বাচ্চাদের এই কারণের জন্যই পুষ্টিকর খাবার খাওয়ার পরামর্শ দেওয়া হয়। বাইরের তেল মসলা যুক্ত খাবার খাওয়া কম করে ঘরের বানানো পুষ্টিকর খাবার খাওয়া শুরু করুন।


৬। শরীরচর্চা না করা:


আজকাল কার দিনে মানুষ শরীরচর্চা করার জন্য সময় বের করতে পারেন না। প্রতিদিন শরীরচর্চা করার মতন অভ্যাস আমাদের শরীর সুস্থ রাখতে সাহায্য করে। যারা নিয়মত ভাবে শরীর চর্চা করে না তাদের মস্তিষ্কের ক্ষতি হওয়ার সম্ভবনা অনেক গুন বেড়ে যায়।


৭। সবসময় একা থাকার কারণে:


সবসময় একা থাকার মতন বদঅভ্যাসের কারণে মস্তিষ্কের হয়। সেই কারণে প্রতিদিন কিছুটা সময় বাড়ির বাইরে বা আপনি যেই মানুষটিকে সব থেকে বেশি পছন্দ করেন তার সাথে সময় কাটানোর চেষ্টা করুন। এর ফলে আপনার মস্তিষ্ক ভালো থাকবে ও মানসিক চাপ ও কমবে।


আরও পড়ুন:- নিপাহ ভাইরাস সংক্রমণের লক্ষণ গুলি কি কি?


( হেলথ নিয়ে সমস্ত খবর আগে পেতে আমাদের পেজ গুলিকে ফলো করুন- whatsapp, telegram, facebook, google news )