ওজন কমানোর জন্য ডায়েটে এই ৭টি খাবার যোগ করুন

ওজন কমানোর জন্য কি কি খাবার খাওয়া উচিত?

এখনকার সময় মানুষ ওজন কমাতে নানা ধরণের কাজ করে থাকে। কেউ ওজন কমাতে ডায়েট ঠিক করাতে জোর দেয় আবার কেউ ওজন কমাতে ব্যায়ামের ওপর জোর দেয়। ওজন কমানো কোনো কঠিন কাজ নয়। আপনি চাইলেই এক মাসের মধ্যে আপনার ওজন অনেকটা কমিয়ে নিতে পারবেন। ওজন কমানোর জন্য সারাদিনে আপনি যাই করুন না কেনো আপনি সারাদিনে কি কি খাবার খাচ্ছেন সেই দিকে নজর দেওয়া ভীষণ জরুরি। শরীরে ওজন বেড়ে যাওয়ার অন্যতম প্রধান কারণ হলো দরকারের চাইতে বেশি পরিমানে খাবার খাওয়া। প্রতিটি মানুষের জানা দরকার ওজন কমানোর জন্য কি কি খাবার খাওয়া উচিত। ওজন কমাতে যেসমস্ত খাবার গুলো ডায়েটে যোগ করবেন সেই গুলি জেনে নিন।




ওজন কমানোর জন্য কি কি খাবার খাওয়া উচিত:—


ওজন কমাতে একেবারে খাবার খাওয়া কমে দেবেন না। দরকারের থেকে কম খাবার খাওয়ার ফলে আপনার শরীর দূর্বল হয়ে যেতে পারে। সেই কারণে খাবার খাওয়া না কমিয়ে ডায়েটে সঠিক খাবার যোগ করুন। সেই খাবার গুলি হল-


১। চিয়া সিড:


ওজন কমানোর খাবার তালিকায় চিয়া সিড রাখতে পারেন। ওজন কমাতে চিয়া সিডের ব্যাবহার অন্যতম। চিয়া সিডের মধ্যে খনিজ পদার্থ, ভিটামিন সি, ওমেগা ৩ ছাড়াও ভালো মাত্রায় ফাইবার থাকে। ফাইবার যুক্ত খাবার খাওয়ার ফলে খিদে কম পায় যেই কারণে ওজন নিয়ন্ত্রণে থাকে।


২। ডিম:


ওজন কমাতে প্রতিদিন একটি করে গোটা ডিম খাওয়া শুরু করতে পারেন। একটি গোটা ডিমের মধ্যে ভালো মাত্রায় প্রোটিন, ভিটামিন ও বিভিন্ন ধরণের খনিজ পদার্থ থাকে। এই সমস্ত উপাদান মানবদেহের জন্য অত্যন্ত জরুরি উপদান। ওজন কমানোর 


৩। ডার্ক চকোলেট:


ওজন কমাতে ডার্ক চকোলেট দারুন কার্যকারী। ডার্ক চকোলেটের মধ্যে মনোস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড নামক উপদান থাকে যা শরীরে জমে থাকা ক্যালোরি কমাতে সাহায্য করে থাকে। এই কারণে প্রতিদিনের ওজন কমানোর জন্য খাবারের তালিকায় ডার্ক চকোলেট যোগ করুন।


আরও পড়ুন:- অতিরিক্ত ওজন কমানোর ৫টি উপায়


৪। স্যালাড:


শরীর সুস্থ রাখতে ওজন কমাতে প্রতিদিন স্যালাড খাওয়া শুরু করুন। সবুজ শাকসবজি দিয়ে বানানো স্যালাড ভিটামিন, প্রোটিন, ফাইবার ও খনিজ পদার্থের পরিমান ভরপুর থাকে। স্যালাড খাওয়ার ফলে আমাদের কয়েক ঘন্টা পর পর খিদে পায় না অথাৎ খাবার খাওয়া কন্ট্রোলে থাকার। স্যালাড বেশি পরিমানে খাওয়ার ফলে কোনো শরীরে ক্ষতি হয়ে না সেই কারণে প্রতিদিন স্যালাড খেতে পারেন।


৫। টক দই:


ওজন কমানোর খাবারের তালিকায় টক দই যোগ করে দেখুন দারুন উপকার পাবেন। গরমকালে প্রতিদিন টক দই খাওয়ার ফলে শরীর ঠান্ডা থাকে। টক দই আপনি খুব সহজেই বাড়িতেও বানিয়েও খেতে পারেন। 


৬। বাদাম:


ওজন বেড়ে যাওয়ার ভয়ে অনেকে বাদাম খেতে ভয় পায়। অনেক গবেষণায় দেখা গেছে ওজন কমানোর খাবার তালিকায় বাদাম রাখার ফলে নানা ধরণের উপকার পাওয়া গেছে। এটা সত্যি কথা যে বাদামের মধ্যে ফ্যাট থাকে কিন্তু এই ফ্যাট ওজন বাড়ায় না।


৭। জল:


ওজন কমাতে দিনে ৩ থেকে ৪ লিটার জল পান করা শুরু করুন। খুব বেশি জল পান করবেন না। বেশি করে জল পান করলে কিডনির সমস্যা দেখা দিতে পারে। সেই কারণে দরকারের বেশি জল পান করবেন না।


আরও পড়ুন:- 


ওজন কমানোর জন্য কোন মসলা ভালো? ৫টি মসলা যা ওজন কমাতে দারুন সাহায্য করে


কোলন ক্যান্সারের প্রাথমিক ৯টি লক্ষণ


( হেলথ নিয়ে সমস্ত খবর আগে পেতে আমাদের পেজ গুলিকে ফলো করুন- whatsapp, telegram, facebook, google news )