শীতকালে প্রতিদিন কমলা লেবু খেলে কি কি রোগ হওয়ার সম্ভবনা কমে যায়

কমলা লেবু খাওয়ার উপকারিতা

ফল এমন একটি খাবার যেটির মধ্যে বিভিন্ন ধরণের পুষ্ঠিগুন ভোরে ভোরে রয়েছে। সকালের ব্রেকফাস্টে ফলের রস বা দুপুরে খাবার পর অনেকেই ফল খেয়ে থাকে। দিনে যে কোনো একটি সময় একটি করে ফল খাওয়া অত্যন্ত জরুরি। এই ফল খাবার তালিকার মধ্যে আপনি সিজেনাল ফল খেতে পারেন। অথাৎ যেই সময় যেই ফল পাওয়া যায় সেই ফল খেতে পারেন। এর কারণ একটি ওই সময় ওই ফলের দাম কিছুটা হলেও কম থাকে। সেই কারণে আপনি শীতকালে কমলা লেবু রাখতে পারেন আপনার ফলের খাদ্য তালিকায়। এই ফল স্বাদ যেমন ভালো তেমনি এই ফল পুষ্ঠি গুনে ভরপুর। এর মধ্যে ভিটামিন সি, ফাইবার ও মিনারেল থাকে যা মানবদেহের জন্য অত্যন্ত দরকারি। প্রতিদিন একটি করে কমলা লেবু খাওয়ার ফলে কোন কোন রোগ থেকে মুক্তি পাবেন জেনে নিন।


১। ক্যান্সার প্রতিরোধ:


কমলা লেবু মানবদেহকে ক্যান্সারের মতন রোগের বিরুদ্ধে লড়তে সাহায্য করে। কমলা লেবুর মধ্যে ডিলিমোনেন নামক এক ধরণের উপাদান থাকে যা ক্যান্সারের মতন রোগের বিরুদ্ধে লড়তে সাহায্য করে। কমলা লেবুর রস প্রতিদিন পান করলে স্তন, ফুসফুস ও ত্বকের ক্যান্সার হওয়ার সম্ভবনা অনেকগুন কমে যায়। কমলা লেবুর মধ্যে প্রচুর পরিমানে ভিটামিন সি ও অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা ক্যান্সার প্রতিরোধ করতে সাহায্য করে।


২। কোলেস্টেরল কমাতে:


লেবুর মধ্যে ভাল মাত্রায় ফাইবারের উপস্থিতি রয়েছে। লেবুর মধ্যে থাকা ফাইবার কোলেস্টেরল কমাতে দারুন কার্জকারী। সেই কারণে কোলেস্টেরলের রোগীদের কমলালেবু খাওয়ার পরামর্শ দিয়ে থাকে।


৩। উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করতে:


উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করতে কমলা লেবু খাওয়া শুরু করতে পারেন। কমলা লেবুর মধ্যে থাকা ম্যাগনেশিয়াম উচ্চ রক্তচাপ কমাতে ও রক্তচাপ নিয়ন্ত্রণ করতে কাজ করে। 


আরও পড়ুন:- রক্তে কোলেস্টেরল কমানোর কার্যকারী ৬টি ঘরোয়া উপায়


৪। কিডনি সুস্থ রাখতে:


কিডনি সুস্থ রাখতে কমলা লেবুর ভূমিকা অনস্বীকার্য। লেবুর মধ্যে উপস্থিত অ্যাসিড কিডনির মধ্যে হওয়া পাথর গলাতে সাহায্য করে। লেবুর রস শরীরে উপস্থিত শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে দারুন সাহায্য করে।


৫। দৃষ্টি শক্তি উন্নত করতে:


চোখের দৃষ্টিশক্তি বাড়াতে লেবু অন্যতম। যাদের অল্প বয়সের দৃষ্টি শক্তি কমে যাওয়ার সমস্যায় ভুগছেন তারা কমলা লেবু খাওয়া শুরু করতে পারেন। কমলা লেবুর মধ্যে ভিটামিন সি এ ভরপুর থাকে।


৬। ত্বকের সমস্যা:


ত্বকের সমস্যা দূর করতে কমলা লেবু ভীষণ ভাবে উপকারী। ত্বকের জন্য প্রয়োজন ভিটামিন সি আপনি কমলা লেবুর থেকে পেয়ে যাবেন। সেই কারণে ত্বকের যে কোনো সমস্যা দূর করতে কমলা লেবু অন্যতম।


আরও পড়ুন:- দারুচিনি খেলে কি হবে? দারুচিনির উপকারিতা কি কি


( হেলথ নিয়ে সমস্ত খবর আগে পেতে আমাদের পেজ গুলিকে ফলো করুন- whatsapp, telegram, facebook, google news )


Tags