অতিরিক্ত ওজন কমানোর ৫টি উপায় | 5 Ways to Lose Excess Weight

অতিরিক্ত ওজন কমানোর উপায়

নতুন বছরের শুরুতেই অনেকেই অনেক কিছু করবে বলে ঠিক করেছে। কেউ নিজের কাজ ভাল করে করবে আবার কেউ নিজেকে ফিট দেখানোর জন্য অনেক কিছু করে করছে। সকলেই নিজেকেই ফিট দেখাতে চায়। নিজেকে ফিট করার কথা শুধু ভাবলেই হবে না এর জন্য প্রতিদিন একটি সঠিক ডায়েট ও সঠিক ব্যায়াম করে যেতে হবে। এমন একটি ডায়েট ফলো করতে হবে যাতে সেই ডায়েটে সমস্ত ধরণেই উপাদান থাকে। অতিরিক্ত ওজন কমানোর জন্য কি কি করবেন জেনে নিন-


অতিরিক্ত ওজন কমানোর উপায়:—


১। ব্যায়াম করা:


অতিরিক্ত ওজন কমাতে হলে ব্যায়াম করা শুরু করতে হবে। প্রতিদিন ৪৫ মিনিট থেকে ১ ঘন্টা করে ব্যায়াম করা শুরু করুন। ব্যায়াম করলে শুধু আমাদের অতিরিক্ত ওজন হ্রাস পায় না এরফলে শরীর সুস্থ থাকে ও বিভিন্ন ধরণের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। যারা সারাদিনে ব্যায়াম করার একদম সময় পান না তারা সকালে জগিং ও দৌড়ানো বা হাঁটাচলা করতে পারেন। প্রতিদিন দৌড়ানোর ফলে অতিরিক্ত ওজন কমতে শুরু করে ও শরীরে ফ্যাট ঝরে যায়।


২। চা পান করা:


ওজন কমাতে চা খাওয়া শুরু করতে পারেন। অতিরিক্ত ওজন কমাতে গ্রীন টি দারুন কার্জকারী। প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে এল কাপ করে লেবু চা অথবা গ্রীন টি পান করতে পারেন। লেবু চা ওজন কমাতে সাহায্য করে। লেবুর রস ওজন কমানোর জন্য প্রাচীন কাল থেকে ব্যাবহার হয়ে আসছে।


আরও পড়ুন:- শিশুরা কোষ্ঠকাঠিন্যে ভুগছে, বাচ্ছাদের কোষ্ঠকাঠিন্য দূর করার কয়েকটি ঘরোয়া প্রতিকার


৩। পর্যাপ্ত ঘুম:


প্রতিদিন রাতে ৭ ঘন্টা থেকে ৮ ঘন্টা করে ঘুমানোর চেষ্টা করুন। রাতের একটি সঠিক ঘুম আমাদের শরীর সুস্থ রাখতে সাহায্য করে। এখনকার সময় সঠিক মাত্রায় না ঘুমানোর ফলে স্ট্রেসের মতন রোগ হতে দেখা যায়।


৪। সঠিক ডায়েট:


অতিরিক্ত ওজন কমাতে একটি সঠিক ডায়েট ফলো করা ভীষণ জরুরি। ডায়েটে প্রোটিন, ফোন, সবুজ শাকসবজি ও বিভিন্ন ধরণের খনিজ পদার্থের যোগ রয়েছে কি না সেটি ভালো করে দেখতে হবে। একটি ভালো ডায়েট আমাদের স্বাস্থ ভোলো রাখতে সাহায্য করে।


৫। ফাস্ট ফুড:


ফাস্ট ফুড খাওয়ার থেকে বিরতি নিন। কারণ ফাস্ট ফুড খাওয়ার সাথে ওজন কমান বিষয়টি খুব ভালো করে নির্ভর।


আরও পড়ুন:- দুপুরে ঘুমালে কি ক্ষতি হয়? দুপুরে ঘুমালে কি মোটা হয় যায়?


( হেলথ নিয়ে সমস্ত খবর আগে পেতে আমাদের পেজ গুলিকে ফলো করুন- whatsapp, telegram, facebook, google news )