ব্যায়াম ছাড়া পেটের মেদ কমানোর ৫টি উপায় | 5 Ways to Lose Belly Fat Without Exercise

ব্যায়াম ছাড়া পেটের মেদ কমানোর উপায়

শরীরের সৌন্দর্য্য ও শারীরিক ভাবে সুস্থ থাকতে হলে প্রতিদিন ব্যায়াম করার খুব দরকারি। পেটের মধ্যে মেদ জমতে শুরু করলে চর্বির কারণে নানা ধরণের শারীরিক অসুবিধা হতে পারে। সেই কারণে সকলের মেদ হীন একটি আকর্ষণীয় ও ভালো স্বাস্থ্য পেতে চায়। একটি আকর্ষণীয় শরীর পেতে গেলে ঠিক করে ব্যায়াম করা থেকে শুরু করে একটি ভালো ডায়েট চার্ট ফলো করা গুত্বপূর্ণ। মানুষের কাজের চাপ এতো বেড়ে গেছে যে ব্যায়াম করার জন্য সময় বের করে কষ্টকর হয়ে উঠেছে। ব্যায়াম না করার কারণে পেটের মেদ আসতে আসতে আসতে বেড়েই চলেছে। ব্যায়াম ছাড়া পেটের মেদ কমানোর উপায় গুলি জেনে নিন।


ব্যায়াম ছাড়া পেটের মেদ কমানোর উপায়:—


১। খাবার খাওয়া কন্ট্রোল করা:


যারা একদম শরীর চর্চা করার জন্য সময় পায় না তাদের পেটের মেদ কম করতে হলে খাবার খাওয়া নিজের কন্ট্রোলে রাখতে হবে। কার্বোহাইড্রেট যুক্ত খাবার খাওয়ার পরিমান কমাতে হবে। কার্বোহাইড্রেট যুক্তি খাবার দরকারের থেকে বেশি খেলে তা আমাদের শরীরে মেদের পরিমান বাড়িয়ে দেয়। সেই কারণে কার্বোহাইড্রেট যুক্ত খাবার দরকারের বেশি খাবেন না।


২। মিষ্টি খাবার এরিয়া চলুন:


মিষ্টি জাতীয় খাবার খাওয়া কম করতে হবে। মিষ্টি জাতীয় খাবার অথাৎ চিনি, কোল্ড ড্রিংকস, কেচাপ ইত্যাদি খাবারে মিষ্ঠির মাত্র বেশি থাকার কারণে এই সমস্ত খাবার বেশি খাওয়ার কারণে পেটের মেদ জমতে শুরু করে। 


আরও পড়ুন:- প্রতিদিন মরিঙ্গা পাউডার খাওয়ার উপকারিতা ও খাওয়ার নিয়ম


৩। ফল শাকসবজি খাওয়া:


প্রতিদিনের ডায়েটে ফল ও শাকসবজি খাওয়া যোগ করুন। শাকসবজি বেশি খাওয়ার কারণে আপনার বারে বারে খিদে পাওয়া কমে যাবে। এছাড়া ফল ও শাকসবজির মধ্যে প্রচুর পরিমানে ভিটামিন, অ্যান্টি অক্সিডেন্ট, মিনারেল ও খনিজ পদার্থ থাকে যা আপনার মেটাবলিজম বাড়াতে সাহায্যে করে। মেটাবলিজম বাড়ার কারণে পেটের মেদ খুব তারতারি কমে যায়।


৪। খালি পেটে লেবু জল খাওয়া:


ব্যায়াম ছাড়া পেটের মেদ কমানোর উপায় গুলির মধ্যে লেবু জল দ্রুত পেটের মেদ কমাতে দারুন কার্জকারী। প্রতিদিন সকালে এক গ্লাস করে খালি পেটে লেবু জল খাওয়া শুরু করুন কিছু দিনের মধ্যেই নিজেই ফল দেখতে পারবেন। এই লেবু জল খাওয়ার সময় এর মধ্যে চিনি মেশাবেন না।


৫। রসুন খাওয়া:


রসুন পেটের মেদ কমাতে দারুন উপকারী। প্রতিদিন এক থেকে তিন কোয়া করে রসুন সকালে ঘুম থেকে উঠে খাওয়া শুরু করুন। এর ফলে পেটের মেদ কমার পাশাপাশি শরীরে রক্ত চলাচলে উন্নত হবে।


আরও পড়ুন:- ক্যালোরি দ্রুত খরচ করার ৫টি কার্যকারী ব্যায়াম


( হেলথ নিয়ে সমস্ত খবর আগে পেতে আমাদের পেজ গুলিকে ফলো করুন- whatsapp, telegram, facebook, google news )