ত্বক উজ্জ্বল ও দাগ দূর করতে মধুর‌ ৫টি ব্যবহার |5 Uses Of Honey To Brighten Skin And Remove Blemishes

ত্বক উজ্জ্বল করতে মধুর ব্যবহার

ত্বকের উজ্জ্বলতা ও সৌন্দর্য্য বজায় রাখতে সকলেই অনেক কিছু করে থাকে। কেউ দামি দামি প্রোডাক্টের ব্যাবহার করে আবার কেউ বাড়িতে বানানো জিনিসের ব্যাবহার করে। সকলেই সুন্দর হওয়ার জন্য অনেক কিছু করে থাকছে। এতো কিছু করার পরেও কোনো ফল দেখতে পারছেন না। তাহলে একবার ত্বক উজ্জ্বল করতে মধুর ব্যবহার করে দেখুন দারুন উপকার পাবেন। মধুর মধ্যে বিভিন্ন ধরণের উপাদান থাকে যা ত্বকের উজ্জ্বলতা বাড়ানোর পাশাপাশি এটি স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করে। সপ্তাহে কম করে ২ থেকে ৩ দিন ত্বকে মধু ব্যাবহার করে দেখুন নিজেই ফল দেখতে পারবেন। ত্বকে মধু কিভাবে ব্যাবহার করবেন জেনে নিন।


ত্বক উজ্জ্বল করতে মধুর ব্যবহার:—


১। মধুর সাথে টক দইয়ের ব্যাবহার: 


মধুর সাথে টক দই মিশিয়ে ব্যাবহার করতে পারেন। টক দই ও মধু দুটি উপাদান ত্বক ভালো রাখতে সাহায্য করে। একটি পাত্রে কয়েক চামচ টক দই নিন ও তার মধ্যে কিছুটা মধু মিশিয়ে ত্বকে লাগিয়ে রাখুন। ২৫ মিনিট লাগিয়ে রেখে শুকিয়ে গেলে হালকা গরম জল দিগে ভালো করে ধুয়ে নিন।


২। মধুর সাথে লেবুর রসের ব্যাবহার:


লেবুর রসে মধ্যে রচুর পরিমানে ভিটামিন সি এর উপস্থিত থাকে। ভিটামিন সি ত্বকের উজ্জ্বলতা বাড়াতে দারুন কার্যকারী। মধুর সাথে লেবুর রস মিশিয়ে ত্বকের মধ্যে ২০ মিনিট পর্যন্ত লাগিয়ে রাখুন ও ধুয়ে নিন। এটি সপ্তাহে কম করে ২ দিন ব্যাবহার করতে পারেন।


আরও পড়ুন:- ত্বকের যন্ত নিতে স্ক্রাব ব্যবহার করুন | ঘরোয়া উপায় স্ক্রাব বানানোর পর্ধুতি


৩। মধু সাথে কলার ফেস প্যাক:


একটি বা দুটি কলা নিন সেটিকে ভালো করে মধুর সাথে মিশিয়ে নিন। এর পর সেই মিশ্রণটি মুখের মধ্যে ২৫ মিনিট লাগিয়ে রাখুন। এটি মুখে লাগানোর সময় হালকা হাতে ম্যাসাজ করতে পারেন। ম্যাসাজ করার ফলে ত্বকের মধ্যে রক্ত সঞ্চালন বৃদ্ধি পাবে যেই কারণে ত্বকের উজ্জ্বলতা আরও বেড়ে যাবে।


৪। মধুর সাথে মিল্ক ক্রিমের ব্যাবহার:


একটি পাত্রে এক টেবিল চা চামচ মধু নিন তার সাথে এক চা চামচ মিল্ক ক্রিম মিশিয়ে নিয়ে ভালো করে মুখের মধ্যে লাগিয়ে ম্যাসাজ করতে থাকুন। ১০ থেকে ১৫ মিনিট ম্যাসাজ করার পর জল দিয়ে ধুয়ে নিন।


৫। ত্বক উজ্জ্বল করতে মধুর সাথে হলুদের গুঁড়ো:


ত্বক উজ্জ্বল করতে মধুর ব্যবহার অন্যতম। একটি পাত্রে হলুদের গুঁড়ো নিন তার মধ্যে এক চা চামচ মধু মিশিয়ে নিন ও তার মধ্যে গোলাপ জল ও দিতে পারেন। হলুদ ত্বকের দাগ দূর করতে ও ত্বক ভালো রাখতে সাহায্য করে। এটি লাগিয়ে ২০ মিনিট পর্যন্ত রাখুন তারপর শুকিয়ে গেলে ঠান্ডা জল দিয়ে ধুয়ে নিন।


আরও পড়ুন:- ঘাড়ের কালো দাগ দূর করার ৫টি কার্যকারী উপায়


( হেলথ নিয়ে সমস্ত খবর আগে পেতে আমাদের পেজ গুলিকে ফলো করুন- whatsapp, telegram, facebook, google news )