৫ টি অভ্যাস যা ত্বক ভালো রাখতে সাহায্য করে | 5 Habits That Help Keep The Skin Healthy

ত্বক ভালো রাখার কিছু অভ্যাস

শীতকাল থেকে শুরু গরমকাল অর্থাৎ সমস্ত কালে ত্বকের যত্নের জন্য আমরা অনেক কিছু করে থাকি। বন্ধুর কথা দাদা দিদিদের কথায় ত্বক সুন্দর করার জন্য অনেককিছু করে থাকি। এতো ধরণের ক্যামিকেল যুক্ত প্রোডাক্ট ব্যাবহার করা হয় যে এর ফলে ভালো হওয়ার পরিবর্তে ত্বকের আরও ক্ষতি হয়ে যায়। ঠিক মরে ত্বকের যত্ন নেওয়া ছেলে মেয়ে সকলের জন্য খুব দরকারি। ত্বক সুন্দর করার জন্য বাজারের জিনিসের ওপর ভরসা করতে হবে না। এমন কয়েকটি ভালো অভ্যাস গড়ে তুলুন যে আপনার ত্বক আগের তুলনায় আরও সুন্দর হয়ে উঠবে। কি কি অভ্যাস গড়ে তুলবেন জেনে নিন।


ত্বক ভালো রাখার কিছু অভ্যাস:-


১। জলপান করতে হবে:


প্রতিদিন কম করে হলেও ৪ লিটার জল পান করবেন। জল পান করলে শরীরে জলের মাত্র বৃদ্ধি পাবে। শরীরে জল কম পান করলে ব্রণ, চুল পরে যাওয়া, ত্বক রুক্ষ ও শুষ্ক হয়ে যাওয়ার মতন সমস্যা দেখা দেখা দিতে শুরু করে। বেশি করে জল পান করলে ত্বকের উজ্জ্বলতা আগের তুলনায় অনেকগুন বৃদ্ধি পাবে। 


২। ব্যায়াম করা:


ত্বকের সুন্দর করতে প্রতিদিন ৪৫ মিনিট থেকে ১ ঘন্টা পর্যন্ত ব্যায়াম করার অভ্যাস করুন। ব্যায়াম করা প্রত্যেকটি মানুষের জন্য দরকারি। প্রতিদিন ব্যায়াম করার ফলে আমাদের ত্বকের পাশাপাশি শরীর ও সুস্থ্য থাকে। আপনি যদি ব্যায়াম করার সময় না বের করতে পারেন তাহলে সকালে উঠে হাঁটা চলা করতে পারেন। জোরে জোরে হাঁটা চলা করলে সেটাও ব্যায়ামের কাজ করে।


আরও পড়ুন:- শীতকালে ত্বক হাইড্রেটেড রাখতে কি কি ফল খাবেন


৩। ময়েশ্চারাইজারের করা:


ত্বকের যত্নের জন্য ময়েশ্চারাইজারের ব্যবহার করা খুব দরকারি। ময়েশ্চারাইজারের করার ফলে ত্বকের রুক্ষ শুষ্ক ভাব দূর হয়। ত্বকে ময়েশ্চারাইজার করলে সেটা আমাদের সূর্যের আলোর থেকে ত্বকে রক্ষা করে।


৪। ত্বক পরিষ্কার করা:


ত্বকের যত্নের জন্য ত্বক পরিষ্কার করা ভীষণ জরুরি। সেই কারণে প্রতিদিন রাতে ঘুমানোর আগে ভালো করে ত্বক পরিষ্কার করা উচিত। সারাদিন ধরে ত্বকে জমে থাকা ধুলো বালি দূর করতে রাতের বালায় ত্বক পরিষ্কার করা শুরু করুন।


৫। ডায়েট:


ত্বকের স্বাস্থ্য ভালো রাখতে একটি পুষ্টিকর ডায়েটের ভীষণ জরুরি। ডায়েটের মধ্যে সবুজ শাকসবজি ও ফল মুল যোগ করতে হবে। সবুজ শাকসবজি ও ফলের মধ্যে সমস্ত ধরণের উপাদান থাকে যা ত্বক ভালো রাখতে সাহায্য করে।


আরও পড়ুন:- ছেলেদের শীতে ত্বকের যত্নে ৪টি ঘরোয়া উপায়



( হেলথ নিয়ে সমস্ত খবর আগে পেতে আমাদের পেজ গুলিকে ফলো করুন- whatsapp, telegram, facebook, google news )