ডায়াবেটিস ও কোলস্টেরলের দূর করতে ৪ টি পাতার উপর ভরসা রাখতে পারেন

ডায়াবেটিস কমানোর উপায়

এখনকার সময় বেশিরভাগ মানুষ কোলেস্টেরল ও ডায়াবেটিসের মতন সমস্যায় ভুগছেন। ডায়াবেটিস বা কোলেস্টেরলের মতন রোগ বয়স্কদের মধ্যে দেখা যেতো কিন্তু এখন অল্প বয়সের ছেলে মেয়েদের মধ্যেও বেশি করে দেখা যেতে শুরু করেছে। কোলস্টেরল বাড়ার কারণে হ্রদ রোগের ঝুকি আরও বেড়ে যেতে শুরু করে। এই দুটি রোগের জন্য মানুষ নিজেই অনেকটা দায়ী। এই ধরণের রোগ মানুষের মধ্যে ভুল লাইফ স্টাইল ফলো করার কারণে বেশি হয়ে থাকে। বাইরের খাবার বেশি খাওয়ার কারণে আমাদের শরীরে শর্করার মাত্র নির্দৃষ্ঠ থাকে না যে কারণে ডায়াবেটিসের মতন রোগের স্বীকার হয়। এই ধরণের অসুখের কারণে ডাক্তারের পরামর্শ নেওয়া যেমন দরকারি ঠিক তার পাশাপাশি কয়েকটি পাতা রয়েছে। যেগুলি নিয়মিত খেলে এই দুটি রোগ থেকে মুক্তি পাওয়ার সম্ভবনা অনেকটা বেড়ে যায়। পাতা গুলি কি কি জেনে নিন-


১। তুলসি পাতা:


তুলসি গাছ আমাদের সকলের বাড়িতেই কম বেশি থেকে থাকে। সেই কারণে তুলি পাতা খুব সহজেই আপনি বাড়াতে পেয়ে যাবেন। প্রতিদিন ৩ থেকে ৪ টে করে পাতা ছিঁড়ে ভালো করে ধুয়ে নিন। তারপর মুখে ঢুকিয়ে চিবিয়ে খেয়ে নিন। এটি নিয়মিত ভাবে করলে কলেস্টেরল ও ডায়াবেটিস কমতে শুরু করবে। 


২। পুঁদিনা পাতা:


আমরা সকলেই কোনো না কোনো খাবারের সাথে পুঁদিনা পাতা খেয়ে থাকি। পুঁদিনা পাতা যে কোনো খাবারে দেওয়ার ফলে তার স্বাদ বৃদ্ধির সাথে গুণাবলীও বৃদ্ধি পেতে শুরু করে। পুঁদিনা পাতা আমাদের শরীরকে ডিটক্সিফাই করতে সাহায্য করে থাকে এবং যারা উচ্চ কলেস্টেরল ও ডায়াবেটিসের সমস্যায় ভুগছেন তারা পুঁদিনা পাতা খাওয়া শুরু করতে পারেন। পুঁদিনা পাতা আমাদের কোলেস্টেরল ও ডায়াবেটিসের সমস্যা দূর করে।


৩। নিম পাতা:


তুলসি পাতার মতন নিম পাতা আপনি বাড়িতেই বা পাশের বাড়িতে ঠিক করে খুঁজলেই পেয়ে যাবেন। নিম পাতার মধ্যে অ্যান্টি-অক্সিডেন্ট থাকে যা আমাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। যারা ডায়াবেটিসের সমস্যায় ভুগছেন তারা নিয়মিত ভাবে নিম পাতার রস খেতে পারেন।


৪। কারি পাতা:


কারি পাতা আমরা সকলেই খেয়ে থাকি। কারি পাতার মধ্যে বিভিন্ন ধরণের গুণাবলী রয়েছে। এর মধ্যে অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টিমাইক্রোবিয়াল উপস্থিতি দেখতে পাওয়া যায় যা কোলেস্টেরল ও ডায়াবেটিসের মতন রোগ কমাতে সাহায্য করে থাকে।


আরও পড়ুন:- 


রক্তে কোলেস্টেরল কমানোর কার্যকারী ৬টি ঘরোয়া উপায়


হুপিং কাশি বন্ধ করার ঘরোয়া ৪টি প্রতিকার


( হেলথ নিয়ে সমস্ত খবর আগে পেতে আমাদের পেজ গুলিকে ফলো করুন- whatsapp, telegram, facebook, google news )