ডায়াবেটিস রোগে আক্রান্ত হয় কোন অঙ্গ | Which organ is affected by diabetes

ডায়াবেটিস রোগে আক্রান্ত হয় কোন অঙ্গ
ভারতে প্রতিবছর ডায়াবেটিস রোগীর সংখ্যা বেড়েই চলেছে। শরীরে শর্করার মাত্রা বেড়ে গেলে মানুষ ডায়াবেটিসের মতন রোগে আক্রান্ত হয়। ডায়াবেটিসে বয়স্ক মানুষদের বেশি আক্রান্ত হতে দেখা যায় ইয়ং ছেলে মেয়েদের তুলনায়। আজকাল কার দিনে অল্প বয়সী ছেলে মেয়েদের মধ্যেও এই রোগে আক্রান্ত হওয়ার সম্ভবনা দেখা যেতে শুরু করেছে। খাবার খাওয়া ও ভালো লাইফ স্টাইল ফলো করলেই এই রোগ থেকে দূরে থাকা যায়। ভুল জীবনধারা পালান করলেই এই রোগে আক্রান্ত হওয়ার সম্ভবনা বেড়ে যায়। এই রোগে আক্রান্ত হওয়ার পর ও যদি জীবনধারায় ঠিক করে পরিবর্তন না আনা যায় তাহলে ডায়াবেটিস মানবদেহের অনেক অঙ্গ প্রতঙ্গ খারাপ করে দিত পারে। ডায়াবেটিস নামক ত্রুটির সাথে কোন অঙ্গ বা অঙ্গ সিস্টেম সবচেয়ে ঘনিষ্ঠভাবে যুক্ত জেনে নিন।


ডায়াবেটিস রোগে আক্রান্ত হয় কোন অঙ্গ:—


১। চোখ:


ডায়াবেটিসের হলে জীবনধারায় পরিবর্তন না আনলে এর থেকে আপনার চোখ খারাপ হয়ে যাওয়ার সম্ভবনা বেড়ে যেতে শুরু করে। ডায়াবেটিস রোগীদের চোখের নানা সমস্যা যেমন ছানি পড়া, অন্ধত্বের মতন বড়ো ধরণের সমস্যা দেখা দেয়। ডায়াবেটস মানুষের চোখের রেটিনাকে আসতে আসতে ক্ষতিগ্রস্থ করে তোলে। রেটিনা হলো চোখের একটি গুরুত্বপূর্ণ অংশ। রেটিনা নস্ট হয়ে গেলে মানুষের দৃষ্টি শক্তি হারিয়ে ফেলে।(ডায়াবেটিস রোগে আক্রান্ত হয় কোন অঙ্গ)


২। দাঁত:


ডায়াবেটিসের রোগীদের মধ্যে দাঁতের সমস্যা দেখতে পাওয়া একটা সাধারণ ব্যাপার। ডায়াবেটিস দাঁত নষ্ট করে দেয়। ডায়াবেটিসের কারণে দাঁত নষ্ট হয়ে যাওয়াকে ডেন্টাল ক্যারিজ বলা হয়। এই কারণে দাঁতের মধ্যে ইনফেকশন হয়ে যাওয়া ও আসতে আসতে দাঁত উঠে যেতে শুরু করে।


৩। হার্ট:


হার্ট মানিব দেহের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ। ডায়াবেটিসের কারণে মানুষের মধ্যে হার্টের রোগ বেড়ে যাওয়ার সম্ভবনা বহু গুন বেড়ে যায়। এই কারণের জন্য ডায়াবেটিসের রোগীদের মধ্যে হার্ট অ্যাটাক হতে দেখা যায়। সেই কারণে হার্ট ভালো রাখতে একটি ভালো লাইফ স্টাইল ফলো করতে হবে।


আরও পড়ুন:- গাঁটের ব্যাথা দূর করতে ৪টি খাবার, যা নিয়মিত খেলে গাঁটের ব্যাথা থেকে খুব সহজেই দূর হবে


৪। পা:


ডায়াবেটিসের রোগীদের ডায়াবেটিস কন্ট্রোলে না রাখতে পারলে পায়ের শিরাগুলি ক্ষতিগ্রস্ত হয়ে পরে। ডায়াবেটিস বেড়ে যাওয়ার কারণে পায়ের মধ্যে রক্ত চলাচলে অসুবিধা হয়ে যেই কারণে পায়ে ব্যাথা হতে দেখা যায়।(ডায়াবেটিস রোগে আক্রান্ত হয় কোন অঙ্গ)


৫। কিডনি:-


ডায়াবেটিস রোগের কারণে কিডনির ক্ষতি হতে পারে। ডায়াবেটিসের কারণে কিডনি ক্ষতিগ্রস্ত হওয়াকে ন্যাবোপ্যাথি বলা হয়ে থাকে। এর ফলে কিডনির কার্যক্ষমতা ধীরে ধীরে কমতে শুরু করে। এর জন্য কিডনি ফেলিওর ঘটে পারে ডায়াবেটিসের কারণে।


আরও পড়ুন:- সায়াটিকার ব্যাথা থেকে মুক্তি পেতে ঘরোয়া ৫টি উপায়


( হেলথ নিয়ে সমস্ত খবর আগে পেতে আমাদের পেজ গুলিকে ফলো করুন- whatsapp, telegram, facebook, google news )