অ্যালকোহলে আসক্ত লিভার ঠিক করার জন্য কি কি খাবেন

লিভার ভালো রাখার উপায়

প্রতিদিন প্রচুর পরিমানে অ্যালকোহল পান করছেন। একটি নিদিষ্ট মাত্রায় অ্যালকোহল পান আপনার শরীর সুস্থ্য রাখতে সাহায্য করে। অ্যালকোহল বেশি মাত্রায় পান করলে বা আসক্ত হয় উঠলে আপনাকে মৃত্যুর দিকে ঠেলে দিতে পারে। কোনো জিনিস বেশি করে করা যেমন স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকারক সেই কারণে একটি নির্দিষ্ঠ মাত্রায় সব কিছু করা উচিত। অ্যালকোহলে আসক্ত হয়ে উঠলে আপনার লিভার ও অন্যান্য অঙ্গপ্রত্যাঙ্গ খারাপ হয়ে যেতে পারে। লিভার আমাদের শরীরে একটি খুব দরকারি অঙ্গ। এখনকার সময় অনেক মানুষ লিভারের সমস্যায় ভুগছেন। আর যারা অ্যালকোহল পান বেশি করে করেন তাদের লিভারের সমস্যা হওয়ার সম্ভবনা অনেকটা বেড়ে যেতে শুরু করে। যে সমস্ত খাবার খাওয়ার ফলে আপনার লিভারের সমস্যা হওয়ার থেকে রক্ষা পাবেন জেন নিন। 


লিভার ভালো রাখার উপায়


১। ফল:


খাবার খাওয়ার পাশাপাশি নিয়মিত ভাবে ফল খাওয়ার অভ্যাস করুন। ফলের মধ্যে থাকা পুষ্ঠি গুন আমাদের শরীরে সুস্থ্য রাখতে সাহায্য করে। লিভারের সমস্যা দূর করতে ভিটামিন সি যুক্ত ফল খেতে পারে। ফলে থাকা ভিটামিন সি আমাদের লিভার পরিষ্কার রাখতে ও লিভারের সমস্যা দূর করতে সাহায্য করে। শীতকালে লিভার সুস্থ রাখতে কমলা লেবু কেটে পারেন এর মধ্যে ভালো পরিমানে ভিটামিন সি এর উপস্থিতি পাওয়া যায়।


২। সবুজ শাকসবজি:


লিভার সুস্থ রাখতে ডায়েটে সবুজ শাকসবজি যোগ করুন। সবুজ শাকসবজির মধ্যে প্রচুর পরিমানে মিনারেল ও খনিজ পদার্থ পাওয়া যায় যা মানবদেহের জন্য অত্যন্ত দরকারি ও এই সমস্ত উপাদান লিভার সুস্থ রাখতে সাহায্য করে। সবুজ শাকসবজির মধ্যে ব্রকলি, পালংশাক, ফুলকপি ইত্যাদি রাখতে পারেন।


৩। কফি:


লিভারের সমস্যা থাকলে প্রতিদিন কফি খাওয়া শুরু করুন। কিন্তু কফির সাথে দুধ, চিনি মিশিয়ে খাবেন না শুধু ব্ল্যাক কফি খাওয়া শুরু করুন। সিরোসিস অফ লিভারের সমস্যা থাকলে কফি একদম খাবেন না কফি খেলে সমস্যা বেড়ে যাবে। 


আরও পড়ুন:- টমেটো কারা খাবেন না


৪। হলুদ:


নিয়মিত ভাবে হলুদ খাওয়ার ফলে আমাদের শরীর থেকে সমস্ত নোংরা বাইরে বের করে দিতে সাহায্য করে। এর ফলে লিভার ও অন্যান্য অঙ্গ প্রত্যঙ্গ সংক্রমণ হওয়ার সম্ভবনা অনেকটা কমে যেতে শুরু করে।


৫। রসুন:


লিভার ভালো রাখতে রসুন খাওয়া শুরু করুন। রসুন খাওয়ার ফলে রসুনে থাকা যৌগ আমাদের লিভারের এনজাইমগুলিকে সক্রিয় করে তোলে ও লিভার ডিটক্সিফাই করতে সাহায্য করে। সেই কারণে লিভার সুস্থ্য রাখতে রসুন খাওয়া শুরু করুন।


আরও পড়ুন- মানসিক চাপ কমানোর ৫ টি ঘরোয়া উপায়


TELEGRAM CHANNEL:- CLICK HERE


WHATSAPP GROUP :- CLICK HERE