শরীরে ভিটামিন বি 12 কমে গেলে কি হয় ও অভাবের কারণ গুলি কি কি

ভিটামিন বি১২

ভিটামিন বি১২ এমন একটি ভিটামিন যেটি আমাদের শরীর নিজের থেকে উৎপাদন করতে পারে না। আমাদের খাবারের মাধ্যমে আমরা ভিটামিন বি১২ আমাদের শরীরে যোগান দিয়ে থাকি। ভিটামিন বি ১২ আমাদের শরীরে লোহিত রক্ত কণিকা ও স্নায়ুবিক গঠন ও ডিএনএ সংশ্লেষণের মতন আরও গুরুত্বপূর্ণ কাজ করে থাকে। শরীরে ভিটামিন বি১২ এর অভাবে নানা ধরণের লক্ষণ দেখা যায় কিন্তু অনেকেই বুঝতে পারে না। এই ভিটামিনের অভাবের কারণে অনেক ধরণে শারীরিক অসুবিধা দেখা দিতে পারে ভবিষ্যতে। কি কি লক্ষণ দেখালে বুঝবেন যে শরীরে ভিটামিন বি১২ এর অভাব হয়েছে। 


ভিটামিন বি১২ অভাবের কারণ:—


শরীরে ভিটামিন বি ১২ এর অভাব নানা কারণে সৃষ্টি হতে পারে। পর্যাপ্ত পরিমানে ভিটামিন বি১২ যুক্ত খাবার না খাওয়ার কারণে, বড়ো কোনো সার্জারি হলে অথবা অনেক ধরণের ওষুধ বেশি খাবার কারণেও শরীরে ভিটামিন বি১২ এর অভাব জনিত সমস্যা দেখা দিতে পারে, এছাড়া প্রচুর পরিমানের মদ্যপান করলেও ভিটামিন বি১২ এর অভাব দেখা যায়। বয়স বাড়ার সাথে সাথে ভিটামিন বি১২ এর অভাব দেখা একটি সাধারণ সমস্যা।


ভিটামিন বি12 কমে গেলে কি হয়:—


১। দুর্বলতা:


শরীরে ভিটামিন বি১২ এর অভাবের কারণে ক্লান্তি ভাব ও শরীর দুর্বলতা দেখা দিতে শুরু করে। শরীর সব সময় ক্লান্ত ভাব থাকলেই যে ভিটামিন বি১২ এর অভাব হয়েছে এই রকম কোনো নাও হতে পারে। শরীরে ক্লান্ত ভাব অনেক কারণে হয়ে থাকে। ভিটামিন বি ১২ আমাদের শরীরে শক্তি জোগাতে সাহায্য করে থাকে। একটু কাজ করার পরেই যদি শরীরে ক্লান্ত বা দুর্বল হয়ে পরে তাহলে চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন।


২। স্নায়ুর সমস্যা:


ভিটামিন বি১২ আমাদের শরীরে স্নায়ুর কোষ গঠন করতে সাহায্য করে। সেই কারণে মধ্যে ভিটামিন বি১২ এর অভাবে শরীরে স্নায়ুবিক সমস্যা যেমন- হাঁটতে অসুবিধা, হাত পা আসর হয়ে যাওয়া এই রকম আরও অনেক ধরণের অসুবিধা দেখা দিতে শুরু করে। এই ধরণের সমস্যা দেখা দিলে চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করা দরকারী।


আরও পুরুন:- চুল ওঠার ৭টি কারণ ও চুল পড়া বন্ধ করার ৬টি উপায়


৩। রক্তাল্পতা:


ভিটামিন বি ১২ এর অভাবের কারণে অ্যানিমিয়া মতন রোগ ও লোহিত রক্ত কণিকা কমে যাওয়ার মতন সমস্যা দেখা দেখা দিতে শুরু করে। লোহিত রক্ত কণিকা কমে যাওয়ার কারণে শরীরে ঠিক করে অক্সিজেন সরোবরাহ হতে পারে না।


৪। ত্বক ফ্যাকাসে:


ভিটামিন বি ১২ এর অভাবে শরীরে লোহিত রক্ত কণিকা কমে যেতে শুরু করে। সেই কারণে শরীরে ঠিক করে অক্সিজেন সরোবরাহ হতে পারে না যেই কারণে ত্বক ফ্যাকাসে হয়ে যেতে শুরু করে।


৫। স্মৃতিশক্তি কমে যাওয়া:


শরীরে ভিটামিন বি১২ এর অভাবে কারণে কাজে মনোযোগের অভাব ও স্মৃতিশক্তি কমে যেতে শুরু করে এবং হটাৎ মেজাজ বদলাতে শুরু করে। ছোট বাচ্চাদের মধ্যে পুষ্ঠির অভাবেও দুর্বল স্মৃতিশক্তি সৃষ্টি হতে পারে। এই রকমের সমস্যা ভিটামিন বি১২ এর অভাবের প্রাথমিক লক্ষণ।


ভিটামিন বি১২ এর প্রাকৃতিক উৎস:—


ভিটামিন বি ১২ বেশিরভাগ নিরামিষাশীদের মধ্যেই দেখতে পাওয়া যায়। সবুজ শাকসবজিতে সঠিক মাত্রায় ভিটামিন বি ১২ এর মাত্রা থাকে না সেই কারণে নিরামিষাশীদের ভিটামিন বি ১২ এর অভাব দেখা যায়। ভিটামিন বি ১২ এর অভাব দেখা দিলে ডায়েটে মাছ, মাংস, ডিম ও দুগ্ধ জাতীয় খাবার যোগ করুন।


আরও পড়ুন:- শিউলি পাতার পাঁচটি উপকারিতা


TELEGRAM CHANNEL:- CLICK HERE


WHATSAPP GROUP :- CLICK HERE 


Tags