শীতকালে ত্বক হাইড্রেটেড রাখতে কি কি ফল খাবেন

ত্বক হাইড্রেটেড রাখতে ফল

ত্বকের যত্ন নিতে আমরা বাইরে থেকে যা কিছুই করে থাকি না কেনো এতে ত্বকের সমস্যা কোনোভাবেই দূর করা যায় না। আমাদের খাবারের মাধ্যমে পুষ্ঠি পাঠিয়ে আমাদের ত্বক হাইড্রেটেড রাখতে হয়। ত্বকের যত্নের জন্য আমরা অনেক ধরণের জিনিস ত্বকের মধ্যে লাগিয়ে থাকি। কিন্তু এই সমস্ত প্রোডাক্ট আমাদের ত্বককে কিছুদিনের জন্য সুন্দর করে তোলে তারপর আবার আগের মতন হয়ে যায়। ত্বকের উজ্জ্বলতা ও জেল্লা ধরে রাখতে প্রতিদিন ফল খাওয়া শুরু করতে পারেন। প্রতিদিন বেশি করে ফল খেতে হবে না একটি করে ফল খেলেই হবে। ফল আমাদের ত্বকের উজ্জ্বলতা ধরে রাখতে সাহায্য করে থাকে। ফলের মধ্যে ভিটামিন, প্রোটিন ও বিভিন্ন ধরণের খনিজ পদার্থ পাওয়া যায় যা ত্বক ভালো রাখতে সাহায্য করে। ত্বক হাইড্রেটেড রাখতে কি কি ফল খাবেন জেনে নিন।


ত্বক হাইড্রেটেড রাখতে ফল:—


১। বেদনা:


যারা ব্রণর সমস্যাতে বেশি ভোগে তারা শীতকালে বেশি করে বেদনা খেতে পারেন। বেদনার মধ্যে প্রচুর পরিমানে ভিটামিন সি থাকতে দেখা যায়। শীতকালে ত্বকের সমস্যা একটি বেশি হতে দেখা যায় অন্য কালের তুলনায়। প্রতিদিন বেদনার রস খাওয়ার ফলে ত্বকের মধ্যে জমে থাকা নোংরা খুব সহজেই বের করে দেয়। যেই কারণ শীতকালে সকালে বা দুপুরে একটি করে বেদনা খাওয়া শুরু করুন।


২। আতা ফল:


শীতকালে ত্বকের আদ্রতা ধরে রাখতে আতা ফল দারুন উপকারী। এই ফলের মধ্যে ভিটামিন সি ও এ এর ভরপুর মাত্রায় থাকে। সেই কারণে এই ফলে প্রতিদিন খাওয়ার ফলে ত্বকের মরা কোষ দূর হয়ে নতুন কোষ সৃষ্টিতে সাহায্য করে। ত্বকের সমস্যা দূর করতে আতা ফল খাওয়া শুরু করুন।


৩। শসা:


ত্বক হাইড্রেটেড রাখতে প্রতিদিন শসা খেতে পারেন। শসাতে জলের মাত্র বেশি থাকার কারণে এটি আমাদের ত্বক হাইড্রেটেড রাখতে সাহায্য করে। শসার মধ্যে থাকা সিলিকা ত্বকের আদ্রতা ও ত্বকের স্থিতিস্থাপকতা বাড়াতে সাহায্য করে।


আরও পড়ুন:- ছেলেদের শীতে ত্বকের যত্নে ৪টি ঘরোয়া উপায়


৪। বেরি:


বেড়ির মধ্যে প্রচুর পরিমানে ভিটামিন ও অ্যান্টি-অক্সিডেন্ট থাকে। যেই কারণে বেরি খেলে আমাদের ত্বকের কোলাজেন বৃদ্ধি পেতে শুরু করে। কোলাজেন আমাদের ত্বককে হাইড্রেটেড রাখতে সাহায্য করে।


৫। কমলা লেবু:


কমলা লেবু সাইট্রাস ফলের তালিকায় পরে। এই ফলের মধ্যে প্রচুর পরিমানে ভিটামিন সি তে ভরপুর থাকে। ভিটামিন সি কোলাজেনের মাত্র বাড়িয়ে দেয় ও যেইকারণে ত্বকের আদ্রতা বজায় থাকে।


৬। আঙ্গুর:


শীতকালে ত্বকের আদ্রতা ধরে রাখতে আঙ্গুর খেতে পারেন। আঙ্গুরের মধ্যে প্রচুর পরিমানে অ্যান্টি-অক্সিডেন্ট থাকে। যেই কারণে ত্বক হাইড্রেটেড রাখতে আঙ্গুর সাহায্য করে থাকে।


আরও পড়ুন:- ত্বকের ব্রণ ও কালো স্পট দূর করার উপায়


( হেলথ নিয়ে সমস্ত খবর আগে পেতে আমাদের পেজ গুলিকে ফলো করুন- whatsapp, telegram, facebook, google news )