দীর্ঘক্ষণ অনেক ঘন্টা কাজ করার ফলে কি কি রোগ সৃষ্টি হতে পারে

টানা কয়েক ঘন্টা কাজ করার ফলে কি রোগ সৃষ্টি হয়

এখনকার মানুষের কাজের চাপ এতটাই বেড়ে গেছে যে শরীর যত্ন নিতে ভুলেই গেছে। দিনের বেশির ভাব সময় মানুষ অফিসেই ল্যাপটপ বা কম্পিউটারের সামনে বসে কাটিয়ে দেয়। কাজের এতটাই চাপ থাকে যে ল্যাপটপের সামনে থেকে ওঠার কোনো সুযোগ পায় না। দীর্ঘক্ষণ ধরে এক ভাবে চেয়ারের ওপর বসে থাকার ফলে বিভিন্ন রোগ সৃষ্টি হতে পারে। এক গবেষণায় দেখা গেছে যে সমস্ত ব্যাক্তিরা টানা ৬ ঘন্টার বেশি এক জায়গাতে বসে কাজ করে তাদের মধ্যে ক্যান্সার হওয়ার ঝুকি বেড়ে যায়। ক্যান্সার ছাড়াও আরও অনেক রোগ রয়েছে যেগুলি এক ভাবে বসে থাকার ফলে মানুষের মধ্যে সৃষ্টি হতে পারে। একভাবে কাজ করার ফলে কি কি রোগ সৃষ্টি হতে পারে সে গুলি জেনে নিন।


টানা কয়েক ঘন্টা কাজ করার ফলে কি রোগ সৃষ্টি হয়:-


১। হার্টের সমস্যা:


করোনা সময়কালের পর মানুষ বাড়িতেই ওয়ার্ক ফ্রম হোম করে যাচ্ছে। সেই কারণে মানুষের কাজের চাপ এতটাই বেড়ে গেছে যে শরীরচর্চা করা ভুলে গেছে বললেই চলে। টানা কয়েক ঘন্টা এক জায়গাতে বসে বসে কাজ করার ফলে হার্টের রোগ সৃষ্টি হতে দেখা যাচ্ছে। নিয়মিত ভাবে শরীর চর্চা না করলেই হৃদ রোগের আশঙ্কা বেড়ে যেতে শুরু করে। সেই কারণে হার্ট ভালো রাখতে হলে এক টানা কাজ না করে কিছুটা সময় পর কাজ থেকে বিরতি নিন। হালকা হাঁটাচলাও করতে পারেন যেই কারণে হার্ট ও ভালো থাকবে।


২। ডায়াবেটিস:


আজকাল কার দিনে ডায়াবেটিস মহামারির আকার ধারণ করেছে বললেই চলে। এই রোগটির জন্য মানুষ নিজেই অনেকটা দায়ী। ঠিক ভাবে শরীরচর্চা বা লাইফ স্টাইলে একটু পরিবর্তন করলেই এই রোগ থেকে সহজেই মুক্তি পাওয়া যায়। সেই কারণে দীর্ঘ সময় এক টানা বসে থাকার কাজ করবেন না। এর ফলে ডায়াবেটিস হতে পারে। 


৩। ক্যান্সার:


ক্যান্সার হওয়ার অনেক কারণ রয়েছে। তার মধ্যে কয়েকটি কারণ হলো ধূমপান, মদ্যপান, ফাস্ট ফুড খাওয়া ইত্যাদি কারণে হয়ে থাকে। এটিও দেখা গেছে যে অনেক ক্ষণ বসে থেকে কাজ করার ফলে মলাশয়ে, মূত্রাশয় ও ফুসফুসে ক্যান্সারে আক্রান্ত হওয়ার সম্ভাবনা অনেকটা বেড়ে যেতে পারে।


৪। ডিমেনশিয়া:


হার্ট ও ডায়াবেটিসের মতন সমস্যার পাসপাশি দীর্ঘক্ষণ বসে থাকার ফলে ডিমেনশিয়ার মতন রোগ ও হতে দেখা যায়। সেই কারণে একটানা বসে কাজ না করে কিছুটা সময় বের করে হাঁটা চলা করতে পারেন।


৫। চিন্তা বেড়ে যাওয়া:


চিন্তা বাড়ার কারণে অনেক রোগ এর থেকে সৃষ্টি হতে পারে। মানুষ অনেকদিন ধরে দুশ্চিন্তার রোগে ভুগলে চিকিৎসকের সঙ্গে পরামর্শ নেওয়া ভীষণ জরুরী। স্ট্রেস বেশি হওয়ার কারণে রাতে ঠিক করে ঘুম হবে না বা খেতে ইচ্ছা করবে না। এই সব কারণে একটানা কয়েক ঘন্টা কাজ করবেন না।


TELEGRAM CHANNEL:- CLICK HERE


WHATSAPP GROUP :- CLICK HERE 


আরও পড়ুন:-


প্রতিদিন তরকারিতে হিং খাওয়ার উপকারিতা গুলি জেনে নিন


শীতকালে খুশকি দূর করার ঘোড়ায়া ৫টি উপায়


Tags