শরীরে টেস্টোস্টেরন হরমোনের অভাবে কি কি লক্ষণ দেখা যায়

টেস্টোস্টেরন হরমোন

টেস্টোস্টেরন হরমোন পুরুষদের জন্য গুরুত্বপূর্ণ হরমোন। বয়স বাড়ার সাথে সাথে টেস্টোস্টেরন হরমোন কমতে থাকে। পুরুষের শরীরে টেস্টোস্টেরন হরমোন কমে গেলে অনেক সমস্যা দেখা দিতে পারে। এটি কমে গেলে পুরুষের শরীরে সব থেকে বেশি যৌনক্ষমতার ওপর প্রভাব পরে। এই হরমোন পুরুষ দের শরীরে ৩০ বছর বয়সের পর থেকে আসতে আসতে কমতে থাকে ও ৭০ বছর পর স্বাভাবিকের চেয়ে বেশি কমতে লক্ষ করা যায়। নারীদের দেহে এই হরমোন খুব অল্প মাত্রায় থাকে। টেস্টোস্টেরন হরমোন কমে গেলে কি কি লক্ষণ দেখা দেবে জেন নিন।


টেস্টোস্টেরন হরমোন কমে যাওয়ার লক্ষণ:


১। যৌনক্ষমতা বাড়িয়ে তুলতে টেস্টোস্টেরন হরমোনের প্রভাব খুব গুরুত্বপূর্ণ। টেস্টোস্টেরন হরমোন পুরুষের শরীরে শুক্রানু বাড়াতে সাহায্য করে। এই হরমোন কমে যাওয়ার কারণে সঙ্গমের ইচ্ছাও কমে যেতে থাকে। এই হরমোনের স্বাভাবিক মাত্রা হলো ৩০০ ন্যানোগ্রাম থেকে ১০০০ ন্যানোগ্রাম। ৩০০ ন্যানোগ্রামের নিচে নেমে গেলে এই হরমোন কমে গেছে বলে ধরে নেওয়া হয়।


২। অণ্ডকোষ স্বাভাবিকের তুলনায় ছোট হয়ে গেলে টেস্টোস্টেরন হরমোন কমে যেতে পারে। অণ্ডকোষ ছোট মনে হলে টেস্টোস্টেরন হরমোন পরীক্ষা করা উচিত। এই হরমোনের অভাবেই অণ্ডকোষ ছোট হয়ে যেতে পারে।


৩। এই হরমোনের কমে যাওয়ার প্রভাব আপনার আত্মবিশ্বাসকে কমিয়ে দেয়। সেই কারণে আত্মবিশ্বাসের অভাব দেখা দিলে চিকিৎসকের সঙ্গে পরামর্শ নেওয়া ভীষণ জরুরি।


৪। টেস্টোস্টেরন হরমোন কমে গেলে তার প্রভাব শুধু আমাদের যৌনক্ষমতা কমিয়ে দেয় না। এটি কমে যাওয়ার কারণে মন মেজাজ খারাপ থাকতে পারে। অথাৎ মন খারাপ থাকা, মেজাজ সবসময় খিটখিটে হয়ে থাকা টেস্টোস্টেরন হরমোন প্রভাবে হয়ে থাকে। এই হরমোনের অভাব আমাদের মস্তিষ্কের ওপর পড়তে দেখা যায়।


৫। টেস্টোস্টেরন হরমোনের অভাবে লিঙ্গের দৃঢ়তা কমে যেতে কমে যেতে পারে। টেস্টোস্টেরন হরমোন পুরুষের লিঙ্গে নাইট্রিক অক্সাইড পৌছিয়ে লিঙ্গের দৃঢ়তা বজায় রাখতে সাহায্য করে। এই কারণে লিঙ্গের দৃঢ়তায় প্রভাব পরে ফলে কোনো সমস্যা দেখা দিলে চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি।


৬। একটু কাজ করলেই মনে হয় অনেক কাজ করা হয়ে গেছে। এই রকম ক্লান্তির কারণ টেস্টোস্টেরন হরমোনের কারণে হয়ে থাকে।


৭। টেস্টোস্টেরন হরমোন স্বাভাবিকের তুলনায় কমে গেলে রক্ত চাপ কমে যেতে পারে। সুতরাং টেস্টোস্টেরনের অভাবে রক্তসল্পতা দেখা দিতে পারে।


৮। টেস্টোস্টেরন হরমোন কমে গেলে পুরুষের শরীরে ইস্ট্রোজেন ও টেস্টোস্টেরনের মাত্র বজায় থাকে না। সেই কারণে পুরুষের স্তনের আকার বেড়ে যেতে পারে। 


আরও পড়ুন:-


উচ্চ প্রোটিন যুক্ত ফলের নাম, যা ডায়েটে যোগ করলে প্রোটিনের অভাব হবে না


ভিটামিন এ এর অভাব জনিত ৫ টি রোগ


Tags