হঠাৎ মাসিক বন্ধ হয়ে যাওয়ার কারণ গুলি কি কি ও মাসিক বন্ধ হয়ে গেলে কি করবেন

হঠাৎ মাসিক বন্ধ হয়ে যাওয়ার কারণ

সকল মহিলাদের প্রত্যেক মাসে কোনো একটা সময় পিরিয়ড হয়ে থাকে। পিরিয়ড অনেকসময় মহিলাদের নির্দৃষ্ট সময় না হয়ে কয়েক দিন দেড়িতেও হতে পারে। মহিলাদের যখন বয়স ৪০ বছর বা ৫০ বছরের মধ্যে থাকে সেই সময় অনেক মহিলার পিরিয়ড বং হয়ে যায়। এই বয়সে হটাৎ মাসিক বন্ধ হয়ে যাওয়া একটা সাধারণ সমস্যা কিন্তু অল্প বয়সে মহিলাদের হটাৎ পিরিয়ড বন্ধ হয়ে যাওয়া স্বাভাবিক নয়। গর্ভাবস্থায় মহিলাদের মাসিক বন্ধ হয়ে যায়। মহিলাদের পিরিয়ড বন্ধ হয়ে গেলে চিকিৎসকের সঙ্গে পরামর্শ নেওয়া ভীষণ দরকারী। কারণ এমন অনেক রোগ রয়েছে যেইগুলির জন্য মহিলাদের পিরিয়ড বন্ধ হয়ে থাকে। যেই সমস্ত কারণে হটাৎ মাসিক বন্ধ হয়ে যাওয়ার কারণ গুলি জেনে নিন।


হঠাৎ মাসিক বন্ধ হয়ে যাওয়ার কারণ:-


১। পিসিওডি:


পিসিওডি সাধারণত ভুল লাইফ স্টাইলের কারণে হয়ে থাকে। এটি হওয়ার ফলে মহিলাদের শরীরে হরমোন জনিত সমস্যা দেখা দেয়। যেই কারণে পিরিয়ড বন্ধ হয়ে যেতে পারে। পিসিওডি সমস্যা হলে চিকিৎসা করা খুব দরকারি না হলে পরবর্তী কালে গর্ভধারণে অসুবিধা হতে পারে। 


২। মানসিক চাপ: 


মানসিক চাপ আপনার পিরিয়ড বন্ধ হওয়ার কারণ হয়ে উঠতে পারে। বেশি করে স্ট্রেস নিলে শরীরে নানা ধরণের রোগ বাসা বাধঁতে পারে। সেই কারণে স্ট্রেস নেওয়া কমাতে হবে। স্ট্রেস নেওয়া না কমালে পরবর্তী কালে এটি আপনাকে আরও বড়ো সমস্যার কারণ হয়ে দাঁড়াবে।


৩। স্থূলতা:


স্থূলতা বৃদ্ধির কারণে মানবদেহে হরমোন জনিত সমস্যা সৃষ্টি হয়। যেই কারণে হটাৎ পিরিয়ড বন্ধ হয়ে যাওয়ার সমস্যা সৃষ্টি হয়ে থাকে। অনেকসময় মহিলাদের স্থূলতার কারণে পিসিওডি মতন রোগ হতে দেখা যায়।


আরও পড়ুন:- পিরিয়ডের কতক্ষণ পরে স্যানিটারি ন্যাপকিন বদলানো উচিত জানেন?


৪। গর্ভাবস্থা:


মহিলারা মা হওয়ার সময় তাদের হটাৎ পিরিয়ড বন্ধ হয়ে যাওয়ার মতন সমস্যা দেখা দেয়। এটি একটি সাধারণ সমস্যা। গর্ভবতী মহিলাদের যে কোনো সমস্যা হলে চিকিৎসকের পরামর্শ নেওয়া খুব দরকারী। ঠিক করে চিকিৎসা না করলে মায়ের সাথে বাচ্চারও ক্ষতি হতে পারে।


৫। ওজন কমে যাওয়া:


ওজন খুব বেশি কমে যাওয়ার কারণেও মাসিক বন্ধ হয়ে যাওয়া বা দেরিতে হওয়ার মতন সমস্যা দেখা দেয়। পিরিয়ড ঠিক সময় হচ্ছে কি না সেই দিকে ভালো করে নজর দেওয়া দরকার।


হঠাৎ পিরিয়ড বন্ধ হয়ে গেলে করনীয়:-


হটাৎ মাসিক বন্ধ হয়ে যাওয়ার সমস্যা দেখা দিলে বা দেড়ি করে হলে চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করা দরকার। পিরিয়ড নিদৃষ্ট সময় না হওয়ার অনেক কারণ থেকে থাকে কিন্তু বেশিরভাগ সময় পিরিয়ড হরমোন জনিত সমস্যার কারণেই হয়ে থাকে।


আরও পড়ুন:- Ways to reduce neck pain: ঘাড়ে ব্যাথা দূর করা ঘোড়ায়া উপায়


TELEGRAM CHANNEL:- CLICK HERE


WHATSAPP GROUP :- CLICK HERE