শীতকালে গায়ে সকালের রোদ লাগানোর উপকার কি কি?

সূর্যের আলোর
শীতকালে বয়স্ক মানুষরা দিনের বেলায় সূর্যের তাপে পিট সেঁকে নিতে দেখে থাকি। তারা বলে যে এর ফলে বাতের ব্যাথা অনেকটা মুক্তি পায়। কাজের চাপে এখনকার সময় বেশিরভাগ মানুষ সূর্যের আলোর সংস্পর্শে কম আসে। সূর্যের আলোর মধ্যে অনেক গুন রয়েছে। গাছ যেমন সূর্যের আলো ছাড়া বেঁচে থাকতে অপরে না ঠিক তেমনি মানুষও সূর্যের আলো ছাড়া বেঁচে থাকা কষ্টকর হয়ে ওঠে। এখনকার সময় বেশির ভাগ মানুষ ভিটামিন ডি এর অভাবে ভুগছেন। শরীরে ভিটামিন ডি এর কমে যাওয়ার কারণ গুলির মধ্যে অন্যতম হলো মানুষ সূর্যের আলোর সংস্পর্শে কম আসার কারণে। সঠিক মাত্রায় রোদ্দুর গায়ে না লাগার কারণে শরীরে সেরোটোনিন হরমোনের মাত্র কমতে থাকে। এর ফলে মানসিক চাপ, অবসাদের মতন সমস্যা ও অনিদ্রারার সমস্যা বেড়ে যেতে পারে। শীতকালের অবসাদ থেকে মুক্তি পেতে দিনের বেলায় কয়েক মিনিট সূর্যের আলোর তে গিয়ে দাঁড়াতে পারেন। গায়ে রোদ লাগানোর ফলে কি কি উপকার পাবেন জেনে নিন।


১। শীতকালে কয়েক মিনিট গায়ে রোদূর লাগানোর ফলে শরীরে ভিটামিন ডি এর মাত্র বেড়ে যায়। শরীরে অনাক্রমতা বা ইমিউন সিস্টেমকে বৃদ্ধি করতে সূর্যের আলো কাজে আসে। এর ফল ব্যাকটেরিয়া ও ভাইরাস ঘটিত রোগের সংক্রমণের হাত থেকে রক্ষা মেলে। শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়।


২। দিনে ১৫ মিনিট রোদ পোহানোর ফলে আমাদের দৃষ্টি শক্তি বৃদ্ধি পায়। বয়স বাড়ার সাথে সাথে আমাদের দৃষ্টি শক্তি ধীরে ধীরে কমতে শুরু করে। একে ম্যাকুলার ডিজেনারেশন বলা হয়ে থাকে। রোদ পোহানোর ফলে শরীরে ভিটামিন দি৩ এর মাত্র বৃদ্ধি পায়। যা ম্যাকুলার ডিজেনারেশনের মতন রোগকে বাধা দেয়। এর ফলে আমাদের দৃষ্টি শক্তি হ্রাস পাওয়া বন্ধ হয়ে যায়।


৩। যারা অনিদ্রার মতন অসুখে ভুগছেন তারা প্রতিদিন কমকরে ১৫ মিনিট থেকে ২০ মিনিট পর্যন্ত গায়ে সূর্যের আলো লাগানোর চেষ্টা করুন। এর ফলে রাতে ঠিক করে ঘুম হবে। পারলে সকালে ঘুম থেকে উঠে সূর্যালোকের মধ্যে হাঁটা চলা করার চেষ্টা করুন।


৪। সূর্যালোক মানবদেহের বিপাক ক্রিয়া উন্নত করতে সাহায্য করে থাকে। বিপাক ক্রিয়া উন্নত হলে হজম বাড়াতে বৃদ্ধি পায়, গ্যাস অম্বলের সমস্যা থেকে মুক্তি পাওয়া ও শরীরে ওজন নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। শরীরে বিপাক ক্রিয়ার কোনো অসুবিধা হলে প্রতিদিন ১৫ মিনিট করে রোদ পোহানো শুরু করুন।


আরও পড়ুন:- শীতকালে অলসতা দূর করার কয়েকটি টিপস


( হেলথ নিয়ে সমস্ত খবর আগে পেতে আমাদের পেজ গুলিকে ফলো করুন- whatsapp, telegram, facebook, google news )


Tags