ত্বকের ব্রণ ও কালো স্পট দূর করার উপায়

ব্রণ দূর করার উপায়

সুন্দর ঝকঝকে ত্বক পেতে কে না চায়। সুন্দর ত্বকের পেতে হলে আপনাকে ত্বকের যত্ন নেওয়া শুরু করতে হবে। এখনকার সময়ে মানুষের শরীরে ত্বকের সমস্যা বেশিরভাগ মানুষ ভুগছেন। ত্বকের সমস্যার জন্য মানুষ নিজেই অনেকটা এর জন্য দায়ী। তেলে ভাজা খাবার বেশি খাওয়া ও জল কম খাওয়ার কারণেও ব্রণ হয়ে থাকে। ব্রণ এখন কার সময় যুবক যুবতী দের মধ্যে বেশি হতে দেখা যায়। ব্রণ কমে গেলেও এর ব্রণর থেকে সৃষ্টি দাগ স্পট আমাদের মুখের মধ্যে থেকে যায়। ব্রণ অথবা ব্রণর দাগ স্পট আমাদের সৌন্দর্য্যকে কমিয়ে দিতে পারে। সেই কারণের জন্য অনেকে ব্রণ দূর করার জন্য অনেক কিছু করে থাকে কিন্তু কোনো ফল পায় না ও হতাশ হয়ে পর। কিভাবে বাড়িতেই বসে ব্রণ দূর করবেন জেনে নিন।


ব্রণ দূর করার উপায়:-


১। মধুর ফেসমাস্ক:-


মধু ব্রণ কমাতে দারুন উপকারী। একটি পাত্রে কয়েক চা চামচ মধু নিন তার সাথে সমপরিমান হলুদের গুঁড়ো মিশিয়ে নিন। এর পর এটি ভালো করে মিশিয়ে নিন ও ত্বকের মধ্যে লাগিয়ে নিয়ে ২৫ মিনিট লাগিয়ে রাখুন ও তারপর ধুয়ে নিন। হলুদ আমাদের যে কোনো ক্ষত স্থানে লাগানোর ফলে সেইখানে ব্যাকটেরিয়ার সংকক্রমণ হওয়ার সম্ভবনা অনেকটা কমে যায়। সেই কারণে এটি অ্যান্টি-ব্যাকটেরিয়াল হিসেবে কাজ করে। মধুর মধ্যে থাকা ভিটামিন সি আমাদের ত্বকের সমস্যা ও ত্বক উজ্জ্বল করতে সাহায্য করে।


আরও পড়ুন:- শীতকালে মুঠো মুঠো চুল ঝরে যাচ্ছে? কি করবেন জেনে নিন


২। জল পান করা:-


ত্বকের ব্রণ দূর করতে হলে প্রচুর পরিমানে জল পান করতেই হবে। জল পান করার কারণে আমাদের শরীর হাইড্রেটেড থাকে। যেই কারণে ত্বকের উজ্জ্বলতা বজায় থাকে। জল কম খেলে ত্বক রুখ ও শুষ্ক হয়ে ওঠে ও ব্রণ হওয়ার সম্ভবনা বেড়ে যেতে শুরু করে। দিনে কম করে হলেও ১০ গ্লাস জল পান করার চেষ্ঠা করুন।


৩। সানস্ক্রিন ব্যবহার:-


শীতকাল হোক বা গ্রীষ্ম কাল সানস্ক্রিন ব্যবহার করুন। দুপুর বেলায় প্রচন্ড রোদূরের মধ্যে বের হওয়ার আগে সানস্ক্রিন ব্যবহার করুন। এর ফলে ত্বক সূর্যের আতিবেগুনি রশ্মির হাত থেকে ও বাইরের যেই পরিমানে দূষণের মাত্রা বাড়ছে তার থেকেও ত্বক রক্ষা পাবে। 


৪। মুলতানি মাটির ব্যাবহার:-


মুলতানি মাটি আমাদের ত্বকের যে কোনো সমস্ত নোংরা দূর করতে সাহায্য করে। এছাড়া ত্বকের তেল তেলে ভাব দেখা দিলেও ব্রণ হতে পারে। মুলতানি মাটি গোলাপ জলের সাথে মিশিয়ে মুখে লাগিয়ে রাখুন ও শুকিয়ে গেলে ধুয়ে নিন। মুলতানি মাটি মুখের তেল তেলে ভাব দূর করে ও ব্রণর মতন সমস্যা থেকে ত্বকে বাঁচাতে সাহায্য করে।


আরও পড়ুন:- শীতকালে খুশকি দূর করার ঘোড়ায়া ৫টি উপায়


TELEGRAM CHANNEL:- CLICK HERE


WHATSAPP GROUP :- CLICK HERE