সামনেই পরীক্ষা চিন্তার কারণে ঠিক করে পড়াশোনা হচ্ছে না, পরীক্ষার সময় চিন্তা কমানোর কয়েকটি উপায়

আর কিছু দিন পর থেকেই সমস্ত পরীক্ষা শুরু হতে চলেছে। পরীক্ষার ঠিক আগের এই সময় বেশির ভাগ স্টুডেন্টরা খুব নার্ভার্স হয়ে পরে। এর ফলে ঠিক করে পড়াশোনাতে মনোযোগ দিতে পারে না। পরিকার আগে ছাত্র ছাত্রীদের যতটুকু সম্ভব ভালো করে মনোযোগ সহকারে পড়াশোনা করা ভীষণ জরুরী। পরীক্ষার চিন্তা বাড়ার কারণে অনেক স্টুডেন্টের রাতের ঘুম ও খাওয়া দাওয়া কমে যেতে পারে। ঠিক করে টেলরাতে ঘুম না হলে স্টুডেন্টরা পড়াশোনতে মন দিতে পারে না ও শরীরের ক্ষতি হতে পারে। পরীক্ষার ফল ভালো হলে ছাত্র ছাত্রীরা নিজের পছন্দের মতন স্কুল ও কলেজে ভর্তি হতে পারবে এছাড়া বাড়ির লোকেরাও আনন্দ পাবে। যে কোনো পরীক্ষার সময় ভালো করে চিন্তা মুক্ত ভাবে পড়াশোনা করতে কি কি করবেন জেনে নিন।


পরীক্ষার চাপ মোকাবিলা করার উপায়:-


১। অনেক স্টুডেন্ট রয়েছে যারা সারাবছর ঠিক করে পড়াশোনা করে না বা নিজের ওপর ঠিক ভাবে বিশ্বাস নেই তাদের মাথায় সারাক্ষন কিছু চিন্তা ভাবনা ঘুরতে থাকে যে আমি যদি পরীক্ষায় ফেল করে যাই বা পরীক্ষার সময় কিছু যদি না পারি। এই ধরণের চিন্তার কারণে পড়ুয়াদের পড়াশোনায় ঠিক করে মনোযোগ দিতে পারে না ও পরীক্ষার রেজাল্ট খারাপ হয়। তাদের জন্য এই রকম চিন্তা ভাবনা বন্ধ করে ঠিক করে পড়াশোনাতে মনোযোগ দিতে বলছেন বিশেষজ্ঞরা। 


২। যারা বাড়িতে বসে সারাদিন পড়াশোনা করছেন তারা বিকেলের দিকে বা সকালের দিকে বাইরে বেরিয়ে হাঁটাচলা করে আসা বা যারা ব্যায়াম করেন তাদের পরীক্ষার সময় ব্যায়াম করা বন্ধ করবেন না। ব্যায়াম করা বা যে কোনো ধরণের শরীরচর্চা করার ফলে স্ট্রেস আগের থেকে কমতে শুরু করবে।


৩। পরীক্ষার সময় চিন্তা বাড়ার কারণে পড়াশোনার ক্ষতি হতে পারে। সেই কারণে চিন্তা দূর করতে গান শুনতে পারেন। অনেক গবেষণায় দেখা গেছে স্ট্রেস বাড়লে গান সোনার কারণে স্ট্রেস কমতে শুরু করে। চিন্তা করা প্রত্যেকটা মানুষের জন্য ক্ষতিকারক। তাই চিন্তা কমাতে গান শোনা শুরু করুন।


৪। দরকারের থেকে কম ঘুমের কারণেও স্ট্রেস বাড়তে পারে। সেই জন্য পরীক্ষার সময় প্রতিদিন ভালো করে ঘুমানোর চেষ্টা করুন। সঠিক মাত্রায় ঘুমানোর ফলে শুধু স্ট্রেস কমে না এর সাথে পড়াশোনায় বেশি করে মনোযোগ দেওয়ার ক্ষমতাও বৃদ্ধি পায়।


৫। পরীক্ষার সময় বা পরীক্ষা শুরু হওয়ার কয়েকদিন আগে থেকেই পড়াশোনার চাপে পড়ুয়াদের ঠিক করে খাবার খাওয়া হয়ে ওঠে না। শরীরে ভিটামিন ও মিনারেলস এর অভাব হলে স্ট্রেস বাড়তে শুরু করে। সেই কারণে এই সময় ভালো খাবার খাওয়ার পাশাপাশি ডায়েটে ফল রাখা শুরু করুন।


TELEGRAM CHANNEL:- CLICK HERE


WHATSAPP GROUP :- CLICK HERE 


আরও পড়ুন:-


প্রতিদিন তরকারিতে হিং খাওয়ার উপকারিতা গুলি জেনে নিন


শীতকালে খুশকি দূর করার ঘোড়ায়া ৫টি উপায়


Tags