Ways to reduce neck pain: ঘাড়ে ব্যাথা দূর করা ঘোড়ায়া উপায়

ঘাড়ের ব্যাথা কমানোর উপায়

আজকাল মানুষের দৈনন্দিন জীবনে কাজের চাপ বেড়েছে সেই সঙ্গে অনেকের ঘাড়ের ব্যাথাও দেখা দিচ্ছে। ঘাড়ে ব্যাথা হওয়ার পেছনে অনেক কারণ রয়েছে। বয়স যত বাড়বে আমাদের ঘারের টিস্যু ক্ষয় হতে শুরু করবে। এটা একটা সাধারণ সমস্যা হলেও সারাদিন ধরে ল্যাপটপের মধ্যে এক ভাবে কয়েক ঘন্টা কাজ করার জন্য ঘাড়ে ব্যাথা শুরু হতে পারে। আবার অনেকসময় খারাপ ভাবে শোয়ার কারণেও ঘাড়ে ব্যাথা শুরু হয়ে থাকে। এই ঘাড়ে ব্যাথা বেড়ে গেলে অসহ্য ব্যাথা হতে শুরু করে। এই ব্যাথার কারণে হালকা ঘাড় ঘোরানো যায় না জোর করে ঘোরাতে গেলে ব্যাথা আরও বেড়ে যায়। ঘরোয়া উপায় কিভাবে ঘাড়ের ব্যাথা দূর করবেন জেনে নিন


ঘাড়ের ব্যাথা কমানোর উপায়:


১। ব্যায়াম:


ঘাড়ের ব্যাথা কমানোর উপায় গুলির মধ্যে সবথেকে কার্যকর উপায় হলো ব্যায়াম করা। ঘাড়ের ব্যাথার থেকে আরাম পেতে হলে একটি জায়গাতে সোজা হয়ে বসুন তারপর কপালে হাত দিন ও এরপর আসতে আসতে কপাল দিয়ে হাতে চাপ দিতে থাকুন। এইভাবে ডান দিক, বাঁ দিক, ও পেছনে হাত দিয়ে চাপ দিতে থাকুন। এই ব্যায়াম করার পর অনেকটা আরাম পাবেন।


২। মালিশ করা:


ঘাড়ে খুব ব্যাথা হলে তেল মালিশ করলে অনেকটা আরাম পাবেন। এর জন্য সরষের তেল নিন। এরপর সরষের তেলকে ফলকা গরম করে নিন। এইবার গরম করা তেল দিয়ে ঘাড়ে মালিশ করুন। 


৩। গরম সেক:


ঘাড়ে ব্যাথা কমাতে গরম জলের সেক দিন। একদম গরম জল দেবেন না যতটা গরম আপনি সহ্য করতে পারবেন ততটা গরম জল করে সেক দিতে শুরু করুন। ঘাড়ে ব্যাথা হলে এটি দিনে ২ বার করবেন আরাম পাবেন।


৪। আদা চা:


ঘাড়ে ব্যাথা কমাতে আদা চা খেতে পারেন। অ্যান্টিইনফ্লেমেটরি গুন পাওয়া যায় আদার মধ্যে। যেই কারণে আদা চা খাওয়ার ফলে খুব সহজেই ঘাড়ে ব্যাথা দূর হয়ে যায়।


৫। ঘাড় নিচু করে কাজ:


প্রচুর কাজের চাপ থাকলে কম্পিউটার বা ল্যাপটপের সামনে টানা ২ থেকে ৩ ঘন্টা বসে থাকতে হয়। এক জায়গাতে বসে বসে এতো কাজ করার কারণে ঘাড়ে ব্যাথা শুরু হয়ে থাকে। সেই কারণে বেশিক্ষন ঝুকে কোনো কাজ করবেন না। কিছুক্ষন পর পর বিরতি নিন।


৬। হলুদ:


ঘাড়ের ব্যাথা কমাতে হলুদের ব্যবহার করতে পারে। হলুদের মধ্যে উপস্থিত অ্যান্টি অক্সিডেন্ট আমাদের যে কোনো ব্যাথা কমাতে সাহায্য করে। এর জন্য কিছুটা হলুদের গুড়ো নিন তার সাথে এক চা চামচ নারকেল তেল মিশিয়ে নিন। এর পর এই হলুদ ও নারকেল তেলের মিশ্রণটি ঘাড়ে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ধুয়ে নিন।


আরও পড়ুন:-


চুল পড়া আটকাতে যে ৫ টি বাজে অভ্যাস থেকে দূরে থাকবেন


খুশকি দূর করার ঘরোয়া ৫ টি সহজ উপায়