অনেকদিন ধরে গ্যাস্টিকের সমস্যায় ভুগছেন জেনে নিন ঔষধ না খেয়ে গ্যাস্টিক কমানোর উপায়

ঔষধ না খেয়ে গ্যাস্টিক কমানোর উপিয়ে

ছোট বড়ো সকলেই এখনকে গ্যাস্টিকের সমস্যায় ভুগছেন। কিছু খেলেই গ্যাসের সমস্যা দেখা দিচ্ছে খাবার হজম করতে অনেক কষ্ট হচ্ছে। বয়স বাড়ার সাথে সাথে মানবদেহের হজম ক্ষমতা কমতে শুরু করে। কিন্তু অল্প বয়সে এই ধরণের সমস্যা সৃষ্টির জন্য মানুষ নিজেই অনেকটা দায়ী। প্রতিদিন তেলে ভাজা থেকে শুরু করে ফাস্ট ফুড বেশি পরিমানে খাওয়ার কারণে অল্প বয়সে গ্যাস্টিকের সমস্যা দেখা দেয়। গ্যাস্টিকের সমস্যা হলে চিকিৎসকের সঙ্গে পরামর্শ নেওয়া জরুরি। চিকিৎসকের পরামর্শ অনুযায়ী মেনে কবলার পাশাপাশি কয়েকটি ঘরোয়া কৌশল মেনে চলতে পারে। প্রতিদিন মুঠো মুঠো ওষুধ খেতে কারোর ভালো লাগে না। এই ওষুধের অনেক সাইড এফেক্ট থাকে। সেই কারণে ওষুধ না খেয়ে গ্যাস্টিক কমানোর উপায় গুলি জেনে নিন।


ঔষধ না খেয়ে গ্যাস্টিক কমানোর উপিয়ে—


১। জিরার জল:


পেটের গ্যাস অম্বলের মতন সমস্যা দূর করতে জিরে কার্যকারী ভূমিকা নিয়ে থাকে। জিরে জল নিয়মিত ভাবে খেলে হজম ক্ষমতা আগের তুলনায় বৃদ্ধি পায়। প্রতিদিন এক গ্লাস জলে জিরের গুঁড়ো মিশিয়ে ফুটিয়ে নিন। এর পর ঠান্ডা করে প্রতিদিন খাবার পর এক গ্লাস করে জিরে মিশানো জল খেয়ে নিন। এর ফলে খুব সহজেই গ্যাস্টিকের সমস্যা দূর হবে।


২। লেবুর জল:


ওষুধ না খেয়ে গ্যাস্টিকের সমস্যা দূর করতে লেবুর জল অন্যতম। প্রতিদিন এক গ্লাস করে খালি পেটে গরম জলের সাথে লেবুর রস মিশিয়ে খাওয়া শুরু করুন। লেবুর রস গরম জলের সাথে মিশিয়ে খেলে শুধু গ্যাস্টিকের সমস্যা দূর হবে না এর সাথে পেটের মেদ ও কমতে থাকবে। 


৩। পুঁদিনা পাতার রস:-


আয়ুর্বেদিক ওষুধে গ্যাস কমানোর জন্য পুঁদিনা পাতা ব্যাবহার করা হয়ে থাকে। গ্যাস্টিকের সমস্যা স্থায়ী ভাবে দূর করতে পুঁদিনা পাতার ওস খাওয়া শুরু করুন। একটি পাত্রে জল নিয়ে তার মধ্যে পুঁদিনা পাতা মিশিয়ে জল ফোঁটাতে শুরু করুন। এরপর ঠান্ডা করে পান করুন।


আরও পড়ুন:- গলাব্যথা নিরাময়ের ৮ টি উপায়


৪। আদা:


গ্যাস্টিকের সমস্যা দূর করতে আদর রস খেতে পারেন। আদর রস আমাদের পেটে জমে থাকা অ্যাসিডকে কম করতে সাহায্য করে থাকে। গ্যাস অম্বলের সমস্যা দেখা দিলে আদর থেকে রস বের করে খেতে পারেন বা গরম জলের মধ্যে আদা মিশিয়েও খেতে পারেন।


৫। গরম জল:


গ্যাস্টিকের সমস্যা থেকে মুক্তি পেটে সকালে খুম ত্যেকে উঠে প্রতিদিন খালি পেটে গরম জল পান করার চেষ্টা করুন। গরম জল পান করলে আমাদের পেটের অনেক সমস্যা দূর হয়ে যাবে।


৬। লবঙ্গ:


লবঙ্গ পেটের মধ্যে জমে থাকা অ্যাসিডকে কমাতে কার্যকারী ভূমিকা পালন করে থাকে। গ্যাস অম্বলের সমস্যা দূর করতে মুখের মধ্যে একটি বা দুটি করে লবঙ্গ রাখার চেষ্টা করুন। এর ফলে মুখের দুর্ঘন্ধ দূর হবে। 


আরও পড়ুন:- ফ্যাটি লিভার ঘরোয়া উপায় ঠিক করার ৫টি উপিয়ে


( হেলথ নিয়ে সমস্ত খবর আগে পেতে আমাদের পেজ গুলিকে ফলো করুন- whatsapp, telegram, facebook, google news )