ঠান্ডায় নাক বন্ধ হয়ে গেছে? বন্ধ নাক খোলোর ৬টি উপায়

বন্ধ নাক খোলার উপায়

ঠান্ডার সময় ঘরে ঘরে জ্বর সর্দি কাশি হতে শুরু করবে। ঠান্ডা লাগার কারণে নাক বন্ধ হয়ে যাবে। শ্বাস প্রশ্বাস নিতে কষ্ট হতে পারে। এটি শুধু ঠান্ডা লাগার কারণে হয় না অনেকসময় অ্যালার্জিজনিত কারণেও নাক বন্ধ হয়ে যায়। নাক বন্ধ হয়ে গেলে আমাদের কাজে মন বসে বা রাতে ঘুমোতে অসুবিধা হয়। নাক বন্ধ হয়ে যাওয়ার থেকে মুক্তি পেতে অনেকে ঔষুধের ব্যবহার করে থাকে। ঔষুধের ব্যবহারের ফলে আপনি আরাম পেলেও কয়েক ঘন্টা পর আবার নাক বন্ধ হয়ে যেতে শুরু করে। এই ঔষুধ দীর্ঘ দিন ব্যবহারা করার ফলে আপনার শরীরের ক্ষতি হতে পারে। এর জন্য নাক বন্ধ হয়ে গেলে একদম গোড়ার থেকে ঠিক করার কথা ভাবুন। ঔষুধের ব্যবহার ছাড়া কিভাবে নাক বোধ হয়ে যাওয়া ঠিক করবেন জেনে নিন।


বন্ধ নাক খোলার উপায়:-


১। গরম জলের ভাব নিন:


ঠান্ডা লাগলে গরম জলের ভাব নেয়ার ফলে অনেক আরাপ লাগে। একটি পাত্রে জল গরম করে নিন। এরপর মাথার ওপর দিয়ে একটি গামছা বা তোয়ালে দিয়ে চাপা দিয়ে গরম জলের বাষ্প নিন। বাষ্প নেয়ার সময় জোরে জোরে শ্বাস প্রশ্বাস নেবেন নখ দিয়ে নিতে না মারলে মুখ দিয়ে নেবেন। এক দিনে ২ থেকে ৩ বার গরম জল থেকে বাষ্প নিন। এতে নাক খুলে যাওয়ার পাশাপাশি বুকের মধ্যে জমে থাকা কফ ও বেরিয়ে যাবে।


২। গরম জলে স্নান:


সর্দি কাশি লাগলে ঠান্ডা জলে স্নান করবেন না। এই সময় গরম জলে স্নান করলে আরাম লাগে। অনেকে মনে করে গরম জলে স্নান করলে শরীর কোষে যায় কিন্তু এই রকম কিছুই হয়। গরম জল দিয়ে স্নান করুন শরীর সুস্থ হয়ে গেলে আবার ঠান্ডা জল দিয়ে স্নান করবেন।


৩। পেঁয়াজের ব্যবহার:


বন্ধ নাক খুলতে পেঁয়াজের ব্যবহার করতে পারেন। একটি পেঁয়াজ নিয়ে খোসা ছাড়িয়ে কেটে নাকের সামনে ধরতে পারেন। পেঁয়াজের মধ্যে থাকা ঝাঁজালো গন্ধের জন্য বন্ধ নাক খুলে যাবে। এছাড়া পেঁয়াজ শরীর থেকে সর্দি বের করতে সাহায্য করে।


৪। রসুনের ব্যবহার:


নাক বন্ধ হয়ে গেলে একটি রসুন নিন ও রসুনটিকে ভালো করে পেস্ট করে নিন। এর পর রসুনের পেস্টকে গরম জলের মধ্যে দিয়ে ভালো করে ফোটান। এর পর জল টিকে ঠান্ডা করতে দিন হালকা গরম থাকতেই জলটি পান করে নেবেন। এটি দিনে দু বার পান করলে বন্ধ নাক খুলে যাবে।


৫। লেবু খাওয়া:


কিছুটা হালকা গরম জল নিন তার মধ্যে এক চা চামচ মধু মিশিয়ে নিন ও তারপর ওই জলের মধ্যে লেবুর রস মিশিয়ে পান করে নিন। প্রতিদিন হালকা গরম জলের মধ্যে মধু ও লেবুর রস মিশিয়ে পান করার ফলে বন্ধ নাকের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।


৬। আদর ব্যবহার:


আদর মধ্যে রয়েছে অ্যান্টিইনফ্লামেটরি নামক কিছু উপাদান যা বন্ধ নাক খুলতে সাহায্য করে। ঠান্ডা লাগলেই আদা কুচিয়ে নিয়ে খেতে পারেন এতে নাক খুলে যাবে ও খুস খুশি কাশির থেকে মুক্তি পাবেন। আদা চিবিয়ে খেতে না পারলে আদা চা খাওয়া শুরু করুন।


আরও পড়ুন:-


শীতকালে ঠান্ডা জল দিয়ে স্নান করার ৫টি কারণ


প্রতিদিন তরকারিতে হিং খাওয়ার উপকারিতা গুলি জেনে নিন