আপনার মানসিক স্বাস্থ্যের যত্ন নেওয়ার জন্য কিছু মৌলিক সক্রিয় কৌশল

মানসিক স্বাস্থ্য ভালো রাখার উপায়

প্রত্যেকটি মানুষকে নিজের মানসিক ও শারীরিক স্বাস্থ্য নিয়ে সচেতন হওয়া খুব জরুরি। শরীর সুস্থ্য রাখার পাশাপাশি আমাদের মানসিক ভাবেও সুস্থ্য থাকতে হবে। আমরা শরীর সুস্থ্য রাখার জন্য অনেক কিছু করে থাকি কিন্তু মানুসিক ভাবে ভেঙে পড়লে শারীরিক ভাবে সুস্থ্য থাকলেও এতে আমাদের স্বাস্থ্য জন্য ক্ষতিকারক। মানসিক ভাবে সুস্থ্য থাকার জন্য জীবনযাপনে কিছু পরিবর্তন আজ থেকেই আনা শুরু করুন তাহলে কিছুদিনের মধ্যেই নিজেই রেজাল্ট দেখতে পারবেন। মানসিক ভাবে সুস্থ্য থাকার জন্য কি করবেন জেনে নিন।


মানসিক স্বাস্থ্য খারাপ হওয়ার কারণ কি:—


মানসিক ভাবে সুস্থ্য থাকার উপায় গুলি জানার আগে মানসিক স্বাস্থ্য খারাপ হওয়ার কারণ কি কি সেই গুলি জেনে নেওয়া ভীষণ জরুরি। প্রতিটি মানুষের সব দিন ঠিক ভাবে কাটে না। কোনো কোনো দিন ভালো কাটে আবার কোনো দিন মন মেজাজ খারাপ থাকে। এই সমস্ত কিছু আমাদের মানসিক স্বাস্থ্যের সঙ্গে জড়িত। মানসিক স্বাস্থ্য খারাপ হওয়ার অনেক কারণ রয়েছে তার মধ্যে কয়েকটি কারণ হলো- 


  • জিন ঘটিত কারণ

  • বেশি করে দুশ্চিন্তা করা

  • পরিবেশ ঘটিত কারণ

  • ঘুমের অভাবের কারণে

  • প্রচুর নেশা করার কারণে

  • কোনো কিছুতে ভয় পাওয়ার কারণে

  • কঠিন ব্যাধীর কারণে

  • মস্তিষ্কে আঘাত লাগার কারণে


আরও পড়ুন:- ক্যালোরি দ্রুত খরচ করার ৫টি কার্যকারী ব্যায়াম


মানসিক স্বাস্থ্য ভালো রাখার উপায়:—


১। মেডিটেশন করা:


মানসিক ভাবে সুস্থ্য থাকতে হলে প্রতিদিন ১০ থেকে ১৫ মিনিট করে মেডিটেশন অর্থাৎ ধ্যন করা দরকার। প্রতিদিন নিয়ম করে ধ্যন করার ফলে শুধু মানসিক স্বাস্থ্য ভালো হওয়ার পাশাপাশি আমাদের মনসংযোগ বৃদ্ধি পায়। 


২। ব্যায়াম করা:


ব্যায়াম আমাদের শরীর সুস্থ্য রাখার পাশাপাশি মানসিক ভাবে সুস্থ্য রাখতে সাহায্য করে। সেই কারণে প্রতিদিন কোনো একটা সময় ব্যায়াম করার অভ্যাস তৈরী করুন। গবেষণায় দেখা গেছে যারা নিয়মিত ভাবে ব্যায়াম করে তাদের মধ্যে মানসিক রোগে ভুগছেন এমন খুব কম মানুষ রয়েছে। প্রতিদিন কম করে ৪৫ মিনিট ব্যায়াম করুন মানসিক স্বাস্থ্য ভালো রাখতে।


৩। পর্যাপ্ত ঘুম:


শারীরিক ও মানসিক ভাবে সুস্থ্য থাকতে ঘুম খুব গুরুত্বপূর্ণ। সঠিক ঘুমের অভাবে মানসিক রোগ থেকে শুরু করে বড়ো ধরণের কোনো অসুখ হওয়ার সম্ভবনা বেড়ে যায়। প্রতিদিন কমকরে ৭ ঘন্টা ঘুমানোর অভ্যাস করুন।


৪। প্রিয় মানুষের সাথে সময় কাটানো:


মানসিক ভাবে সুস্থ্য থাকতে সবথেকে ভালো উপায় হল আপনি পরিবার অথবা আপনার বন্ধুর সাথে সময় কাটানো শুরু করুন। তাদের সাথে আপনার মনের কথা শেয়ার করুন। এই ভাবে খুব সহজেই মানসিক ভাবে সুস্থ্য থাকা যায়। এখনকার সময় মানুষ কাজের চাপে পরিবারের সাথে সময় কাটানোর কথা ভুলেই গেছে। সেই কারণে একটি নির্দিষ্ঠ সময় বের করে পরিবারের সাথে সময় কাটানো শুরু করুন।


৫। বাইরে সময় কাটানো:


মন মেজাজ ভালো করতে ঘরের মধ্যে এক ভাবে বসে না থেকে বাড়ির বাইরে যাওয়া শুরু করুন। ঘরের মধ্যে এক ভাবে নিজেকে আটকে রাখলে মানসিক স্বাস্থ্য খারাপ হওয়ার সম্ভবনা অনেকটা বেড়ে যায়। সেই কারণে কিছুটা সময় বাইরে কাটানোর চেষ্টা করুন।


আরও পড়ুন:- শীতকালে অলসতা দূর করার কয়েকটি টিপস


( হেলথ নিয়ে সমস্ত খবর আগে পেতে আমাদের পেজ গুলিকে ফলো করুন- whatsapp, telegram, facebook, google news )