কিডনি ঠিক রাখতে ক্রিয়েটিনিন মাত্র নিয়ন্ত্রণ করুন, ক্রিয়েটিনিন কমানোর উপায় গুলি জেনে নিন

ক্রিয়েটিনিন কমানোর উপায়

ক্রিয়েটিনিন আমাদের সকলের শরীরেই থাকে। ক্রিয়েটিনিন লেভেল যদি নিয়ন্ত্রিত না করা যায় তাহলে এটি আমাদের কিডনির ক্ষতি করতে পারে। এখন ঘরে ঘরে বেশিরভাগ মানুষের কিডনির অসুখ লেগেই আছে। কিডনি খারাপ হওয়ার জন্য আমরা নিজেরাই অনেকটা দায়ী। ঘরের খাবার না খেয়ে বাইরের খাবার খাই আমরা। বাইরের খাবারে বেশি করে তেল ব্যবহার করা হয় ও অনেকসময় বাসী খাবার ও বিক্রি করে। এই ধরণের খাবার বেশি খাওয়ার কারণে কিডনির পাশাপাশি শরীরে অনেক ক্ষতি করে থাকি। মানুষ জিমে যায় শরীর সুস্থ রাখতে কিন্তু অনেক ট্রেনারা আছে যারা তার ছাত্রদের ক্রিয়েটিন খাওয়ার পরামর্শ দিয়ে থাকে বা অনেকে নিজেরাই কোনো সোশ্যাল মিডিয়া কোনো ফিটনেস ইনফ্লুয়েন্সারদের ফলো করে তারা ক্রিয়েটিন খাওয়া ভালো বলে তারা ক্রিয়েটিন নেওয়া শুরু করে দেয়। ক্রিয়েটিনের লেভেল নিদিষ্ঠ রাখতে কি করবেন জেনে নিন।


ক্রিয়েটিনিন কমানোর উপায়:-


(১) নুন খাওয়া বন্ধ:


যতটা পারবেন নুন খাওয়া কমিয়ে দেবেন। ভাত খাবার সময় আমরা অনেকে নুন খেয়ে থাকি সেই নুন খাওয়া টা বন্ধ করতে হবে। প্রতিদিন ২ থেকে ৫ গ্রাম করে নুন খাওয়া উচিত। কিডনির রোগে যারা ভুগছেন তাদের নুন খাওয়া একদম কমিয়ে দিতে হবে।


(২) প্রোটিন জাতীয় খাবার কম খাওয়া:


ক্রিয়েটিনিন মাত্র ঠিক রাখতে প্রোটিন খাওয়া কমাতে হবে। প্রোটিন জাতীয় খাবের থাকে ক্রিয়েটিনিন উৎপন্ন হয়ে থাকে আমাদের শরীরে। ক্রিয়েটিনিন রক্তের মাধ্যমে কিডনিতে পৌছায়। এই ক্রিয়েটিনিন মূত্রের মাধ্যমে আমাদের শরীর থেকে বেরিয়ে যায়। কিডনি যদি ঠিকভাবে কাজ না করে তাহলে এটি আমাদের শরীরে জমতে থাকে ও ক্রিয়েটিনিন বেশি হলে এটি আমাদের কিডনির ক্ষতি করতে পারে। এর জন্য কিডনির সমস্যা হলে প্রোটিন জাতীয় খাবার খাওয়া কমিয়ে দেবেন।


(৩) অ্যাপল সিডার ভিনেগার:


ক্রিয়েটিনিন লেভেল ঠিক রাখতে অ্যাপল সিডার ভিনেগার খেতে পারেন। ভিনিগারের মধ্যে অ্যাসিটিক অ্যাসিড থাকে যা কিডনিতে পাথর জমতে দেয় না। অ্যাপল সিডার ভিনেগার কম খরচে আপনি বাজারে খুব সহজেই পেয়ে যাবেন। এটি প্রতিদিন গরম জলের সাথে মিশিয়ে খেতে পারেন।


(৪) ফাইবার জাতীয় খাবার খাওয়া:


ফাইবার বেশি রয়েছে এমন ধরণের খাবার বেশি খাওয়ার কারণে ক্রিয়েটিনিন মাত্রা বাড়তে পারে না। ফাইবার জাতীয় খাবার বেশি খাওয়ার কারণে আমাদের শরীরে মধ্যে থাকা টক্সিন বের করতে সাহায্য করে। ক্রিয়েটিনিন মাত্রা ঠিক করতে ফাইবার জাতীয় খাবারের পাশাপাশি ফল খেতে পারেন।


আরও পড়ুন:-


শিউলি পাতার পাঁচটি উপকারিতা । সর্দি কাশি কমাতে ব্যবহার করুন


পাকা চুল তুললে কি আরও বেশি গজায় | পাকা চুল তুলে নিলে কি মাথা সাদা হয়ে যাবে।


Tags