প্রতিদিন এই ৫ টি কাজ করুন আপনার পেটের চর্বি এক সপ্তাহে কমে যাবে | পেটের চর্বি কমানোর উপায়

পেটের চর্বি কমানোর উপায়

মেয়েদের ঘরে বাইরে প্রচুর পরিশ্রম করতে দেখা যায়। তাদের এতো কাজের চাপ থাকে যে মেয়েরা সময় বের করে করে উঠতে পারে না শরীর চর্চা করার জন্য। মেয়ে থেকে শুরু করে ছেলে সকলের প্রতিদিন শরীরচৰ্চা করা ভীষণ জরুরী। শরীরচর্চা না করার জন্য আপনার ওজন বেড়ে যেতে পারে। ওজন বাড়ার সাথে সাথে আপনার শরীরে ফ্যাট বাড়তে থাকবে। শরীরে ফ্যাট বাড়ার কারণে অনেক রোগ বাসা বাধঁতে পারে। এছাড়া আপনার শরীরে ফ্যাট বাড়লে আপনার মুখের ফ্যাট ও বাড়তে থাকবে। মুখের ফ্যাট বাড়লে আপনার সৌন্দর্য কমে যেতে পারে। যারা একদম শরীর চর্চা করতে পারেন না তারা নিজেদের ডায়েটের মধু কিছু খাবার যোগ করুন যার জন্য আপনি খুব সহজেই মোটা থেকে মুক্তি পাবেন। ডায়েটে কি কি খবর যোগ করবেন জেনে নিন।


পেটের চর্বি কমানোর উপায়:-


(১) টেল জাতীয় খাবার খাওয়া কমিয়ে দিতে হবে। ডায়েটের মধ্যে ফাইবার রয়েছে এমন খাবার বেশি করে যোগ করবেন। ফাইবার জাতীয় খাবার বেশি খাওয়ার ফলে আমাদের কয়েক ঘন্টা পর পর খিদে পাবে না। যেই কারণে ওজন ও বাড়বে না আর পেটের চর্বিও বাড়বে না।


(২) প্রতিদিন খাবারে সবুজ শাকসবজি বেশি করে রাখুন। শাকসবজির মধ্যে ক্যালোরির পরিমান কম থাকে। ক্যালোরি কম থাকার কারণে পেটের চর্বি নিয়ন্ত্রণে থাকবে। এছাড়া সবুজ শাকসবজির মধ্যে প্রচুর পরিমানে ভিটামিন, ফাইবার, প্রোটিন থাকে যা আমাদের শরীরে জন্য দরকারি।


(৩) ওজন ও চর্বি কমানোর জন্য প্রতিদিন সকালে খালি পেটে এক গ্লাস করে লেবু জল খেতে পারে। লেবুর মধ্যে প্রচুর পরিমানে অ্যান্টিঅক্সিডেন্ট এবং পেকটিন নামক ফাইবার থাকে যা পেটের চর্বি কমাতে সাহায্য করে। লেবু শুধু চর্বি কমাতে সাহায্য করে না এর মধ্যে থাকা ভিটামিন সি আমাদের ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করে। 


(৪) পেটের চর্বি কমাতে হলে আপনাকে প্রতিদিন প্রচুর পরিমানে জল পান করতে হবে। জল বেশি না খেলে আমাদের শরীর ডিহাইড্রেটেড হয়ে যেতে পারে। প্রতিদিন ৩ লিটার থেকে ৪ লিটার জল পান করুন। জল খুব বেশি পান করবেন না। জল দরকারের বেশি পান করলে অসুবিধা হতে পারে।


(৫) প্রোটিন জাতীয় খাবার বেশি করে খাওয়া শুরু করুন। প্রোটিন জাতীয় খাবার খাওয়ার ফলে আমাদের শরীরে নতুন পেশি তৈরিতে সাহায্য করে। পেশি বাড়ার পাশাপাশি শরীরের চর্বি কমতে থাকে। মাছ, মাংস, ডিম খাওয়া শুরু করুন যারা মাছ মাংস ডিম খান না তারা উদ্ভিদজ প্রোটিন খেতে হবে।


আরও পড়ুন:-


টমেটো কারা খাবেন না | Who doesn't eat tomatoes?


এই ৫ টি কাজ করুন আপনারও ঠোঁট গোলাপি হয়ে যাবে মাত্র ৭ দিনে