গাঁটের ব্যাথা দূর করতে ৪টি খাবার, যা নিয়মিত খেলে গাঁটের ব্যাথা থেকে খুব সহজেই দূর হবে

গাঁটের ব্যাথা

বয়স বাড়ার সাথে সাথে মানুষের শরীরে একের পর এক রোগ দেখা দিতে শুরু করে। গাঁটের ব্যাথা এটি বয়স্ক মানুষদের বেশি হতে দেখা যায়। আজকাল কার সময় গাঁটের ব্যাথা হতে কোনো বয়সের দরকার পরে অল্প বয়সের ছেলে মেয়েদের গাঁটের ব্যাথায় ভুগছে এমন অনেক জনকে দেখতে আ যায়। এই ব্যাথা সৃষ্টি হওয়ার অনেক কারণ রয়েছে তার মধ্যে একটি হল কুশনের ক্ষয়জনিত কারণে। কুশন কমে যাওয়ার কারণে দুটি হারের মধ্যে বেশি পরিমানে ঘর্ষণ হতে দেখা যায়। এই ঘর্ষণের কারণেই জয়েন্টে জয়েন্টে ব্যাথা হতে দেখা যায়। এই ব্যাথা খুব কষ্টবকর হয়। এই ব্যাথা হাঁটা হলে করার সময় হাঁটুতে বা কাজ করার সময় বেশি হতে দেখা যায়। গাঁটের ব্যাথার থেকে মুক্তি পেতে কি খাবেন জেনে নিন।


১। সমুদ্রিক মাছ:


গাঁটের ব্যাথা দূর করতে বেশি করে মাছ খাওয়া শুরু করুন। মাছের মধ্যে উপস্থিত ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড ও ভিটামিন সি এই দুটি উপাদান হারের সমস্যা দূর করতে সাহায্য করে থাকে। সেই কারণে মাছ খেলে হারের ব্যাথা খুব সহজেই কমে যেতে পারে। এর জন্য আপনি নোনা জলের মাছ খেতে পারেন। নোনা জলের মাছের মধ্যে স্যালমন, টুনা ও সর্ডিনের মতন মাছ বেশিকরে খেতে পারেন।


২। দুধ:


হারের জোর বাড়াতে দুধের বিকল্পে কিছু হয় না। এক গ্লাস দুধের মধ্যে ৩৫০ মিলিগ্রাম ক্যালসিয়াম থাকতে দেখা যায়। অনেকেই রয়েছে যারা দুধ খেয়ে হজম করতে পারে না তারা দুধের বদলে চিয়া সিড বা সোয়া মিল্ক খেতে পারেন। চিয়া সিডেও ভালো মাত্রায় ক্যালসিয়াম থাকা যা হারের জন বাড়াতে সাহায্য করে থাকে।


৩। ডিম:


হারের জোর বাড়াতে রোজ একটি করে গোটা ডিম খাওয়া শুরু করতে পারেন। একটি মাঝারি সাইজের ডিমের মধ্যে ৪০ মিলিগ্রাম থেকে ৫০ মিলিগ্রাম পর্যন্ত ক্যালসিয়াম থাকে। ডিমের মধ্যে ক্যালসিয়াম ছাড়াও আরও অনেক গুণাবলী থাকে যা শরীর সুস্থ রাখতে সাহায্য করে।


৪। বাদাম: 


বাদামের মধ্যে প্রচুর পরিমানে ক্যালসিয়াম থাকে। বাদামের মধ্যে অনেক ধরণের ভাব থাকে। এর মধ্যে আপনি যে কোনো বাদাম খেতে পারেন। কাঠ বাদামে প্রতি ১০০ গ্রামে ২৫০ মিলিগ্রাম বা তারও বেশি ক্যালসিয়াম থাকে। সেই কারণে প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে কাঠ বাদাম খাওয়ার অভ্যাস করতে পারেন।


TELEGRAM CHANNEL:- CLICK HERE


WHATSAPP GROUP :- CLICK HERE 


আরও পড়ুন:-


কিভাবে দ্রুত দাড়ি বাড়ানো যায়? দাড়ি গজানোর ৫টি ঘরোয়া উপায়


পেটে ব্যাথা হচ্ছে? পেটে ব্যাথা কোন রোগের লক্ষণ জেনে