অ্যাজমার রোগীদের শীতকালে হাঁপানি থেকে মুক্তির উপায়

হাঁপানি থেকে মুক্তির উপায়

শীতকালে অ্যাজমার রোগীদের খুব সাবধানের থাকা উচিত। এই সময় মানুষ আবহাওয়া পরিবর্তনের কারণে জ্বর সর্দি কাশির মতন রোগে ভোগে। এই ধরণের শরীরে খারাপের জন্য অ্যাজমার রোগীদের শ্বাসকষ্ট সমস্যা স্মৃতি হতে শুরু করে। বায়ু দূষনের কারণেও এই রোগে মানুষ আক্রান্ত হয়ে থাকে। এটি একধরণের অ্যালার্জি জনিত রোগ। এই রোগে আক্রান্ত রোগীর প্রচুর পরিমানে কাশি হতে দেখা যায়। অ্যাজমা রোগে আক্রান্ত রোগীর এমন কাশি হয়ে যে কাশতে কাশতে অবস্থা খারাপ হয়ে যায়। শীতকালে অ্যাজমার রোগীদের কিভাবে রাখবেন যাতে অ্যাজমার রোগীরা হাঁপানির মতন রোগ থেকে মুক্তি পাবে সে গুলি জেনে নিন-


১। শীতকালে অ্যাজমার রোগীদের বাইরে বের করার আগে ভালো করে পা থেকে মাথা পর্যন্ত গরম জামা কাপড় দিয়ে ঢেকে নেবেন। এই সময় ঠান্ডা লাগার কারণে অ্যাজমার রোগীদের হাঁপানি সৃষ্টি হতে দেখা যায়। অ্যাজমার রোগীদের হাঁপানি হলে খুব শারীরিক অসুবিধা হতে দেখা যায়।


২। যাদের বাড়িতে অ্যাজমার রোগী আছে তাদের ভালো করে বাড়ি পরিষ্কার করে রাখা উচিত। ধুলো বালির কারণে অ্যাজমার সমস্যা বেড়ে যেতে শুরু করে। সেই কারণে ঘরের ধরণের কোনা অথাৎ আলমারি, ফ্রিজ ও খাটের কোনা সমস্ত কোনা ভালো করে পরিষ্কার করে রাখবেন।


আরও পড়ুন:- জাঙ্ক ফুড বেশি খাওয়ার ক্ষতিকর প্রভাবগুলি কি কি


৩। অ্যাজমার রোগী যেই ঘরে ঘোমায় সেই ঘরে কোনো প্রাণী যাতে না থাকে সেই দিকে নজর দিতে হবে। বাড়ির বিড়াল কুকুরদের পরিষ্কার করে রাখলেও ওদের গায়ে অনেক ধরণের নোংরা ময়লা জমা হয়ে থাকে বা বিড়াল কুকুরদের গায়ের লাম অ্যাজমার রোগীর শরীরে প্রবেশ করলে সেটি অ্যাজমার রোগের পক্ষে ক্ষতিকর হয়ে উঠবে।


৪। বাড়িতে কোনো রকম তীব্র সুগন্ধ যুক্ত কোনো রুম স্প্রে বা ধূপকাটি ব্যাবহার করবেন না। তীব্র গন্ধের ফলে অ্যাজমার সমস্যা বেড়ে যেতে দেখা যায়। যাদের হাঁপানি রয়েছে তাদের এই ধরণের সুগন্ধ যুক্ত জিনিস ত্যেকে দূরে থাকা শ্রেয় হবে বলে মনে করে থাকে চিকিৎসকেরা।


৫। হটাৎ মাথা ব্যাথা হলেই অনেকেই মাথা ব্যাথা কমানোর জন্য পেইনকিলারের আশ্রয় নিয়ে থাকে। কিন্তু এই ধরণের ওষুধ খেয়ে মাথা ব্যাথা যেমন কমানো সম্ভব ঠিক তেমনি প্রতিদিন খাওয়ার ফলে অ্যাজমার মতন অসুখ হওয়ার সম্ভবনা অনেকটা বেড়ে যেতে শুরু করে। যে সমস্ত রোগীরা অ্যাজমার রোগে ভুগছেন তাদের এই ধরণের ওষুধ থেকে দূরে রাখুন।


আরও পড়ুন:- রাতারাতি স্থায়ীভাবে কালো ত্বক ফর্সা করার ঘরোয়া ৫টি উপায়


( হেলথ নিয়ে সমস্ত খবর আগে পেতে আমাদের পেজ গুলিকে ফলো করুন- whatsapp, telegram, facebook, google news )