ওষুধ না খেয়ে কিভাবে স্ত্রী হরমোন ভারসাম্য বজায় রাখবেন জেনে নিন

স্ত্রী হরমোন মাত্রা ভারসাম্য রাখার উপায়

নারী ও পুরুষ সকলের শরীর যেমন আলাদা ঠিক সেই রকম নারী ও পুরুষের হরমোন ও অনেকটা ভিন্ন হয়ে থাকে। স্ত্রীর এই হরমোন বদলানোর ফলে নানা শারীরিক অসুবিধা ও মনের অসুবিধা দেখা দিতে শুরু করে। এই সমস্যা বেড়ে গেলে চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করতে হবে। এই হরমোনের সমস্যা অল্প থাকলে কয়েকটি অভ্যাস প্রতিদিন করলেই ঠিক হয়ে যায়। স্ত্রীর এই হরমোনের সমস্যা ঠিক করতে হলে কি কি পরিবর্তন করবেন জেনে নিন।


স্ত্রী হরমোন মাত্রা ভারসাম্য রাখার উপায়:-


১। স্ত্রী হরমোন ভারসাম্য ঠিক করতে সকালের জল খাবারে সামান্য মাত্রায় স্নেহ পদার্থ যোগ করুন। এর জন্য সকালের জল খাবারের মধ্যে নারকেল তেল, ঘি ও অর্গানিক বাটার যোগ করুন। এই সমস্ত খাবার স্ত্রী হরমোন ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে। যারা সকালে ফল খান না তাদের জন্য এটি কার্যকর হবে।


২। নারীদের ঋতুচক্রের সময় দুটি হরমোন ক্ষরণ হয়ে থাকে। একটি হলো ইস্ট্রোজেন ও আরেকটি হলো প্রজেস্টেরনের। ঋতুচক্রের নারীদেহের হরমোন ভারসাম্য বজায় রাখতে তিশি, সূর্যমুখী বীজ, তিল ও কুমড়োর বীজ খেতে পারেন।


৩। তেল মসলা খাওয়া কমিয়ে পুষ্ঠি কর খাবার খেতে হবে। তেল জাতীয় খাবার বেশি খেলে পেটের সমস্যা হবে ও এর প্রভাব হরমোনের ওপর পরে। পেটের সমস্যা দেখা দিলে যাই খান না কেনো ঠিক করে হজম হবে না যেই কারণে পুষ্ঠির অভাব ও দেখা দেবে। পুষ্ঠির অভাব দেখা দিলে শরীরের হরমোনের সমস্যা দেখা দিতে পারে।


৪। হরমোনের ভারসাম্য নষ্ট হলে তার প্রভাব স্ত্রী দের মনের ওপর পড়বে। মানসিক ভাবে অসুস্থ হলে সেটি আপনার ঘুমের ক্ষতি করতে পারে। এর ফলে নারীদের শুধু হরমোনের সমস্যার পাশাপাশি নানা সমস্যা ও দেখা দিতে পারে। এই ধরণের সমস্যা বেশি দিন ধরে হলে চিকিৎসকের পরামর্শ নেওয়া দরকার।


৫। এখন কার সময় মানুষ শরীর সুস্থ রাখতে বিভিন্ন ধরণের সাপ্লিমেন্ট খেয়ে থাকে। হরমোন জাতীয় সমস্যা দূর করতে ওমেগা-৩ সাপ্লিমেন্ট বেশি প্রচলিত। এই ধরণের সাপ্লিমেন্ট খাবার আগে ভালো করে চিকিৎসকের সঙ্গে পরামর্শ নেওয়া দরকার। এই রকমের সাপ্লিমেন্ট বেশি খেলে শরীরে নানা ধরণের অসুবিধা সৃষ্টি হয়ে। স্ত্রী হরমোনের সমস্যা বেশি দেখা দিলে চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন।


আরও পড়ুন:-


শরীরে টেস্টোস্টেরন হরমোনের অভাবে কি কি লক্ষণ দেখা যায়


কাজে কিছুতেই মন বসছে না, ফোকাস বাড়ানোর ৫টি সহজ উপায়


Tags