নিরাপদ ভাবে মদ্যপান করার কিছু টিপস | Some tips for safe drinking

মদ্যপান করার আগে কি করবেন

ডিসেম্বর মাস শেষ হতেই চলেছে এই সময় মানুষজন পিকনিক করতে বা নতুন বছরের আগমনের কারণে অনেক পার্টি করে থাকে। পিকনিকে গেলে খাবার মেনে খাওয়া হয় না। এই সময় অনেক মানুষের শরীর খারাপ ও হয়ে থাকে। নববর্ষের আনন্দ করার সময় মদ্যপান করে থাকে। মদ্যপান করা খারাপ কাজ নয়। যদি নির্দৃষ্ঠ পরিমানে পান করা হয় তাহলে কিন্তু অনেকে অনন্দের কারণে পার্টি বা পিকনিকে প্রচুর পরিমানে মদ্যপান করে থাকে। এতো পরিমানের মদ্যপান করা একদম উচিত নয় এর থেকে শরীরে নানা ধরণের রোগ সৃষ্টি হতে পারে। সেইকারণে মদ্যপান করার আগে এমন কিছু কাজ করুন যেগুলি করলে মদ্যপান করার ক্ষতিকর প্রভাব গুলি কোনটা শুরু করবে। যারা শুধু মাত্র অনুষ্ঠানের সময় মদ্যপান করে এটি তাদের ক্ষেত্রে কাজ করবে।


মদ্যপান করার আগে কি করবেন:—


১। খালি পেটে মদ্যপান করবেন না:


খালি পেটে কোনো দিন মদ্যপান করবেন না। মদ্যপান করার সময় মদ আপনার রক্তে প্রবেশ করবে। সেইকারণে খালি পেতে মদ্যপান করলে শরীরের অনেক ক্ষতি হতে দেখা। মদ্যপান করার আগে প্রচুর পরিমানে জল পান করুন অথবা বেশি করে ফল বা স্যালাড খেতে পারেন।


২। ধীর গতিতে পান করুন:


মদ্যপান করার সময় বেশি তাড়াতাড়ি করে মদ্যপান করবেন না। জল পান করার সময় যেমন আসতে আসতে পান করতে হয় ঠিক সেইরকম মদ্যপান করার সময় ধীর গতিতে পান করা উচিত। এর ফলে শরীরে ক্ষতিকর প্রভাব কিছুটা কমে যায়। খুব তাড়াতাড়ি মদ্যপান করার ফলে রক্তে মদের পরিমান বেড়ে যাবে যাকে BAC-ব্লাড অ্যালকোহল স্তর বলা হয়ে থাকে।


৩। শর্ত না রাখা:


মদ পান করার সময় অনেকে বন্ধু বা অন্য কারোর সাথে বাজি রেখে মদ্যপান করবেন না। বেশিরভাগ মানুষকে বাজি রাখতে দেখায় যায় যে কে তাড়াতাড়ি এক বোতল মদ আগে শেষ করবে এক পেগ মদ একেবারে গিলে খাবে। এই রকম কোনো শর্ত থাকলে মদ পান করবেন না শরীর সুস্থ রাখতে হলে। এই রকম শর্ত থাকার কারণে আপনার শরীরে অ্যালকোহলের মাত্রা বেড়ে যেতে পারে। যেই কারণে আপনার শরীর অসুস্থ হয়ে উঠবে।


৪। গাড়ি চালাবেন না:


মদ্যপান করে কোনো দিন গাড়ির চালকের সিটে বসবেন না বা ড্রাইভার মদ্যপান করে থাকলে গাড়ি চালাতে দেবেন না। মদ্যপান করে গাড়ি চালানো আইনত একটি অপরাধ। মদ্যপান করে গাড়ি চালানোর ফলে সড়ক দুর্ঘটনার সম্ভবনা বেড়ে যায়।


(ধূমপান বা মদ্যপান আমাদের শরীরে পক্ষে খুব ক্ষতিকারক এই গুলির থেকে যতটা পারবেন দূরে থাকবেন না হলে নানা ধরণের রোগ হওয়ার পাশাপাশি মৃত্যুর সম্ভবনা বেড়ে যায়।)


আরও পড়ুন:- ৫ বছরে থেকে ১২ বছর বাচ্চাদের পুষ্টিকর খাবারের তালিকা


( হেলথ নিয়ে সমস্ত খবর আগে পেতে আমাদের পেজ গুলিকে ফলো করুন- whatsapp, telegram, facebook, google news )


Tags