শীতকালে মুঠো মুঠো চুল ঝরে যাচ্ছে? কি করবেন জেনে নিন

শীতকালে চুল পড়া বন্ধ করার উপায়

শীতকাল আসতে না আসতেই প্রচুর পরিমানে চুল ওঠা শুরু হয়ে গেছে। চুল আমাদের বারো মাসি উঠতে থাকে। এটা একটা সাধারণ সমস্যা। শীতকালে অনেকের চুল ওঠার সমস্যাটা বেড়ে যেতে শুরু করে। শীতকালে বাতাসে আদ্রতা অনেকটা কম থাকে যার জন্য চুল রুক্ষ ও শুষ্ক হয়ে যেতে থাকে। শীতকালে যারা রোজ বাইরে বের হয় কাজের জন্য তাদের স্ক্যাল্পে প্রচুর পরিমানে ধুলো বালি জমে যেতে শুরু করে। এই কারণেও অনেক সময় চুল পড়া বেড়ে যায়। আপনি যদি শীতকালে চুল পড়া কম করতে চান তাহলে আপনাকে আপনার মাথার ত্বকের যত্ন নেওয়া শুরু করতে হবে যাতে স্ক্যাল্পের আদ্রতা বজায় থাকে। আদ্রতা ধরে রাখতে কোনো দামী তেল, শ্যাম্পু বা প্রসাধনী ব্যবহার করার দরকার নেই। ঘরোয়া উপায় কিভাবে চুল পড়া কমাবেন জেনে নিন।


শীতকালে চুল পড়া বন্ধ করার উপায়:-


(১) শীতকালে স্নান করার সময় অনেকে গরম জল দিয়ে স্নান করে। সেই গরম জল দিয়ে স্নান করার সময় গরম জল মাথায় একদম দেবেন না। গরম জল মাথায় দিলে চুল পড়া আরও বেড়ে যেতে পারে। গরম জল মাথায় দেওয়ার ফলে চুল আরও ড্রাই হয়ে যেতে পারে। খুব দরকার না হলে মাথায় গরম জল দেবেন না।


(২) স্নান করার পর বা মাথা ধোয়ার পর বেশি জোরে জোরে চুল মুছবেন না। স্নান করার পর চুলের গোড়া অনেকটা আলগা হয়ে যায়। আর সেই সময় চুলে বেশি হাত দেওয়ার ফলে চুল উঠতে শুরু করবে। এই কারণের জন্য স্নান করার পরেই চুলে চিরুনি দেবেন না।


(৩) শীতকালে অনেকে চুলে গরম তেল দিয়ে মালিশ করে। তেল মালিশ করা ভালো কিন্তু অনেক ক্ষত্রে দেখা গেছে তেল মালিশ করার ফলে চুল পড়া বেড়ে যেতে শুরু করেছে। চুলে তেল দিলে চুলের গোড়া নরম হয়ে যায়। চুলের গোড়া নরম হয়ে যাওয়ার কারণে মালিশ করতে গেলে চুল উঠতে শুরু করে। 


(৪) শীতকালে চুল রুক্ষ ও শুষ্ক হয়ে থাকে। সেই সময় যদি চুলে হিট দিয়ে ভেজা চুল শুকানো হয় বা স্টাইল করার জন্য যদি ব্যবহার করা হয় তাহলে চুল আরও ড্রাই হয়ে উঠবে ও চুল পড়া বেড়ে যেতে থাকবে। 


(৫) শীতকালে চুলে শ্যাম্পু করা জন্য ক্যামিকেল দেওয়া নেই এই রকম শ্যাম্পু বেছে নিন। ক্যামিকেল দেওয়া শ্যাম্পু বেশি করে ব্যবহার করলে চুলের ক্ষতি হবে ও উঠে যেতে শুরু করবে। 


আরও পড়ুন:-


চুল পড়া আটকাতে যে ৫ টি বাজে অভ্যাস থেকে দূরে থাকবেন


খুশকি দূর করার ঘরোয়া ৫ টি সহজ উপায়