গায়ের ঘাম না ঝরিয়ে দ্রুত ওজন কমানোর উপায়

ওজন কমানোর উপায়

প্রতিদিন জিমে যাচ্ছেন, সাঁতার কাটছেন, দৌড়াচ্ছেন কিন্তু কিছুতেই ওজন কমাতে পারছেন না। এখন কার সময় মানুষের কাজের এতো চাপ যে তারা অনেক কষ্ট করে একটু সময় বের করে শরীরচর্চা করে। কিন্তু এতো কষ্ট করে করলেও যদি কোনো ফল পাওয়া যায় তাহলে সকলেরই খারাপ লাগে। কঠোর পরিশ্রম করছেন কিন্তু কোনো ফল দেখতে পারছেন না তাহলে কয়েকটা অভ্যাস বদলে দেখুন সহজেই ওজন কমে যাবে। জিমে বা কোনো রকম শরীর ব্যায়াম করা ছাড়া ওজন কমাবেন কিভাবে সেই গুলি বিস্তারিত ভাবে জেনে নিন।


ওজন কমানোর উপায়:-


১। ওজন কমাতে চাইলে আপনি প্রতিদিন কি কি খাচ্ছেন সেই দিকে নজর দিন। কোনো ব্যায়াম না করে ওজন কমাতে চাইলে খাবার খাওয়ার দিকে ভালো করে নজর দিতে হবে। আপনি যেই খাবার খাচ্ছেন তাতে দেখতে হবে ক্যালোরির পরিমান কম আছে কি না। আমরা প্রতিদিন যে পরিমানে পরিশ্রম করি সেই অনুযায়ী আমাদের ক্যালোরি খাওয়া দরকার। অতিরিক্ত পরিমানে ক্যালোরি যুক্ত খাবার খেলে সেই ক্যালোরি জমে শরীরে ফ্যাট বাড়িয়ে তুলবে জার ফলে ওজন ও বাড়তে থাকবে।


২। প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে এক গ্লাস করে ঈষদুষ্ণ জল খেতে পারেন। সকালে হালকা গরম জল আমাদের ওজন নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। সকালে ঈষদুষ্ণ জল খাওয়া শুরু করলে এটি আমাদের শরীর থেকে সমস্ত টক্সিন বের করতে সাহায্য করে ও আমাদের হজম ক্ষমতা বাড়াতে সাহায্য করে। ঈষদুষ্ণ জলে যদি লেবুর রস মিশিয়ে খাওয়া হয় তাহলে সেটি ওজন কমাতে দারুন উপকারী দেয়।


৩। প্রতিদিনের খাবারে আমাদের ক্যালোরির সঠিক মাত্রায় খাবার পাশাপাশি আমাদের প্রতিদিন প্রোটিন সঠিক মাত্রায় খাওয়া উচিত। প্রোটিন যুক্ত খাবার বেশি করে ডায়েটে যোগ করুন। বেশি করে প্রোটিন খাওয়ার ফলে আমাদের শরীরে ফ্যাটের মাত্রা কমতে শুরু করে। প্রোটিন আমাদের নতুন কোষ সৃষ্টি করতে সাহায্য করে।


৪। দ্রুত ওজন কমাতে হলে একটু ব্যায়াম করতেই হবে। কম করে ৩০ মিনিটকরে প্রতিদিন ব্যায়াম করা শুরু করুন। ব্যায়াম করার জন্য বাইরে যেতে হবে না বাড়িতেই বসে কয়েকটি ব্যায়াম করতে পারেন। বা হাঁটা চলাও করতে পারেন। হাঁটা চলা আমাদের শরীর সুস্থ রাখতে সাহায্য করে।


৫। আপনি যদি দিনে প্রচুর পরিমানে মিষ্টি খান তাহলে মিষ্টি আপনার ওজন কমানোর পক্ষে বাধা হয়ে দাঁড়াতে পারে। চিনি খাওয়া একদম কমিয়ে দিন। চিনি আমাদের ওজন বাড়িয়ে দেয়। চিনির বদলে আপনি মধু খেতে পারেন।


আরও পড়ুন:-


খুশকি দূর করার ঘরোয়া ৫ টি সহজ উপায়


চুল পাতলা হয়ে গেলে কি করনীয়