শীতকালে ঠোঁট ফাটা বন্ধ ঘরোয়া উপায় | Home remedies for chapped lips in winter

ঠোঁট ফাটার বন্ধ করার উপায়

শীতকাল আসতে না আসতেই ঠোঁট ফাটা শুরু হয়ে গেছে। শীতকালে বাতাসে আদ্রতার পরিমান অনেকটাই কমে যায়। সেই কারণে ত্বকের সাথে সাথে ঠোঁট ফাটতে শুরু করে। হালকা শীতে ঠোঁট ফাটতে শুরু করলে জাঁকিয়ে ঠান্ডা পড়লে কি হবে ভেবে দেখেছেন। ঠান্ডার সময় ঠোঁট ফাটা আটকাতে বাজারে নানা ধরণের প্রোডাক্ট পায়ে যাবেন কিন্তু সবই সাময়িক কিছুক্ষনের জন্য ঠোঁট ফাটার হাত থেকে মুক্তি দেবে। শীতকালে ঠোঁট ফাটার হাত থেকে মুক্তি পেতে প্রকৃতিক কয়েকটি উপায় বেছে নিন। যেগুলি খুব সহজেই আপনি বাড়িতে ব্যাবহার করে শীতকালে ঠোঁট ফাটার হাত থেকে রক্ষা পাবেন। ঠোঁট ফাটার হাত থেকে বাঁচতে কি কি করবেন জেনে নিন।


ঠোঁট ফাটার বন্ধ করার উপায়:-


১। মধু:


মধু আমাদের ত্বকের উজ্জ্বলতা বাড়ানোর পাশাপাশি ঠোঁট ফাটার হাত থেকে রক্ষা করে। মধুর সাথে পেট্রোলিয়াম জেলির মিশিয়ে ব্যাবহার করলে ঠোঁট ফাটার হাত থেকে দারুন উপকার পাওয়া যায়। পেট্রোলিয়াম জেলি আমাদের ঠোঁটকে রুক্ষ হয়ে যাওয়ার হাত থেকে রক্ষা করে। পেট্রোলিয়াম জেলি জন্য আপনি ভ্যাসলিনের ব্যাবহার করতে পারেন।


২। নারকেল তেল:


দীর্ঘদিন ধরে ঠোঁট ফাটার কারণে ঠোঁট থেকে রক্ত বেড়াতে হতে শুরু করতে পারে। এই ঠোঁট ফাটা বন্ধ করতে হলে নারকেল তেলের ব্যাবহার করুন। নারকেল তেলের মধ্যে থাকা ফ্যাটি অ্যাসিড আমাদের ঠোঁট ফাটার হাত থেকে রক্ষা করে। প্রতিদিন রাতে ঠোঁটে নারকেল তেল লাগানো শুরু করুন এতে আপনার ঠোঁটে আদ্রতা ফিরে আসবে ও ঠোঁট কোমল থাকবে।


৩। স্ক্রাব:


ঠোঁটে চিনির স্ক্রাব ব্যাবহার করতে পারেন। চিনির স্ক্রাবের মধ্যে মধু মিশিয়ে ঠোঁটের মধ্যে কয়েক মিনিট ম্যাসাজ করতে থাকুন। এর পর ভালো করে ঠোঁট ধুয়ে নেবেন। ঠোঁট ধুয়ে নেয়ার পর পেট্রোলিয়াম জেলি লাগিয়ে নিন। না হলে ঠোঁট ফাটা বেড়ে যেতে পারে।


৪। দুধ:


ঠোঁট ফাটা আটকাতে দুধের ব্যাবহার করুন। প্রতিদিন ঠোঁটে দুধ লাগানো শুরু করুন। দুধ লাগিয়ে ১৫-২০ মিনিট রাখুন ও তারপর ধুয়ে নিন। কাঁচা দুধের মধ্যে কয়েকটা গোলাপের পাপারি দিয়ে ভিজিয়ে রাখুন। এর পর এই দুধটি প্রতিদিন দিনে ২ থেকে ৩ বার করে লাগান। এর ফলে আপনার ঠোঁট কম ফাটবে।


৫। ঘি:


ফাটা ঠোঁটে দিয়ে ৩ থেকে ৪ বার ঘি লাগানো শুরু করুন। ঘি আমাদের ঠোঁট ফাটা আটকানোর পাশাপাশি ত্বকের উজ্জ্বলতা ফেরাতে সাহায্য করে। শীতকালে ঠোঁট ও ত্বক উজ্জ্বল রাখতে ঘি দিয়ে ম্যাসাজ করুন।


আরও পড়ুন:-


চুলের বৃদ্ধির জন্য হেয়ার প্যাক, যা ব্যাবহার করলে ১ মাসের মধ্যে চুল বৃদ্ধি পাবে


রাতারাতি স্থায়ীভাবে কালো ত্বক ফর্সা করার ঘরোয়া ৫টি উপায়