উচ্চ প্রোটিন যুক্ত ফলের নাম, যা ডায়েটে যোগ করলে প্রোটিনের অভাব হবে না

উচ্চ প্রোটিন যুক্ত ফলের নাম

প্রোটিন জাতীয় খাবারের কথা মাথায় আসলে প্রথমেই আসে মাংস। কিন্তু বিষেশজ্ঞরা মাংস কে প্রোটিন জাতীয় খাবারের মধ্যে বেশি গুরুত্ব দেয় না। মাংসে যেমন প্রোটিন রয়েছে ঠিক সেই রকম স্যাচুরেটেড ফ্যাট থাকে যা খারাপ কোলেষ্টেরলকে বাড়াতে সাহায্য করে। কোলেষ্টেরল বাড়ার ফলে আমাদের হার্ট অ্যাটাকের সম্ভবনা বেড়ে যেতে শুরু করে। এই কারণে প্রতিদিন মাংস খাবেন না। আবার যারা মাছ, মাংস ডিম কিছুই খান না অথাৎ যারা নিরামিষাশী তারা কিভাবে প্রোটিনের চাহিদা পূরণ করার জন্য প্রতিদিন ফল খেতে পারেন। ফলের মধ্যে রয়েছে বিভিন্ন গুণাবলী। প্রতিদিন ফল খেলে আপনার শরীরে কোন রোগ বাসা বাধঁতে পারবে। নিরামিষাশী ও মাংসাশি দুজনেই ফল খেতে পারেন শরীরে প্রোটিনের চাহিদা পূরণ করার জন্য। ফলের মধ্যে কোনো স্যাচুরেটেড ফ্যাট থাকে না যেই কারণে প্রতিদিন খেতে পারেন। প্রোটিনের চাহিদা পূরণ করতে কোন কোন ফল খাবেন তা জেনে নিন।

প্রোটিন যুক্ত ফল:-


(১) খেজুর -


প্রোটিন যুক্ত ফলের মধ্যে খেজুর অন্যতম। প্রতিদিন ৪ থেকে ৫ টা করে খেজুর খেতে পারেন। প্রতি ১০০ গ্রাম খেজুরে ২.৫ গ্রাম প্রোটিন ও ৭-৮ গ্রাম ফাইবার থাকে। এটি আপনি সবসময় খেতে পারেন। প্রতিদিন খেজুর খেলে আপনার হার্ট সুস্থ থাকে, হারের জোর বৃদ্ধি পায়, রক্তচাপ নিয়ন্তনে থাকে ও প্রোটিনের মাত্রা বৃদ্ধি পায়।


(২) কলা -


প্রতিদিন একটি বা দুটো করে কলা ডায়েটে রাখতে পারেন। কলার মধ্যে প্রচুর পরিমানে ভিটামিন বি, আয়রন, ফাইবার থাকে। ১০০ গ্রাম কলাতে ১.১ গ্রাম প্রোটিন থাকে। আপনি খিদে পেলে কলা খেতে পারেন এটি বেশি খাওয়ার ফলে আপনার ওজন বাড়ার সম্ভবনা সেই রকম নেই। 


আরও পড়ুন:- কি কি খাবার খেলে পুরুষের শরীরে শুক্রাণুর সংখ্যা বৃদ্ধি পায়


(৩) পেয়ারা -


পেয়ারা বাজারে বারো মাসি পেয়ে যাবেন। পেয়ারা যেমন খেতে সুস্বাদু তেমনি এর গুণাবলী রয়েছে আকাশ ছোঁয়ার মতন। ১০০ গ্রাম পেয়ারার মধ্যে প্রায় ২.৬ গ্রাম প্রোটিন থাকে। পেয়ারা আপনি সারাদিনে যে কোনো সময় খেতে পারবেন কিন্তু রাতের সময় পেয়ারা বা কোনো ফল খাবেন না।


(৪) কিসমিস:-


পায়েস,মিষ্টি বা যে কোনো খাবারে কিসমিস দিলে তার স্বাদ বেড়ে যায়। কিসমিস রাতে ভিজিয়ে রেখে সকালে উঠেও খেতে পারেন। কিসমিস প্রতিদিন খেলে হজমের ক্ষমতা বৃদ্ধি পায় ও উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রিত থাকে। ১০০ গ্রাম কিসমিসে ৩.১ গ্রাম প্রোটিন থাকে। 


(৫) কিউই:-


কিউই ফল খেতে পারেন প্রোটিনের চাহিদা পূরণ করার জন্য। কিউই ফলে ১০০ গ্রামে ১.১ গ্রাম প্রোটিন থাকে। এই ফল ত্বক পরিষ্কার রাখে, হার্ট সুস্থ রাখতে ও চোখ ভালো রাখতে সাহায্য করে। কিউই ফল ডায়েটে যোগ করতে পারেন।


আরও পড়ুন:-


৫টি সহজ কোরিয়ান স্কিনকেয়ার টিপস


Tags