শীতকালে অলসতা দূর করার কয়েকটি টিপস

শীতকালে অলসভাবে দূর করার উপায়

শীতকাল আসলেই মানুষের অলসতা অন্য সমস্ত কালের থেকে বেশি বেড়ে যায়। শীতকালে মানুষের ঠান্ডার কারণে সকালে কোম্বলের তলার থেকে একদম বেড়াতে ইচ্ছা করে না। যেই কারণে যারা সকালে শরীর চর্চা করে তাদের ঠিক করে শরীর চর্চা করা আর হয়ে ওঠে না। এই কারণে শীতকালে মানুষের মধ্যে স্থূলতার মতন সমস্যা দেখা দিতে পারে। এই রকম সমস্যা দেখা দিলে শুধু মানুষের শরীরে ক্ষতি হয় না এর ফলে আপনার কাজেতেও ক্ষতি হতে পারে। শীতকালে অলসতা হওয়ার পেছনে অনেক কারণ রয়েছে। শীতকালে অলসভাবের অন্য একটি কারণ হলো এই সময় মানুষ সূর্যের আলোর সংস্পর্শে কম যায়। সেই কারণে শরীরে সেরোটোনিনের মাত্রা কমে যাওয়ার কারণে অলসভাব আসে বলে বিশেষজ্ঞেরা মনে করেন। 


শীতকালে অলসভাবে দূর করার উপায়:-


১। ব্যায়াম:


শীতকালে অলসতা দূর করতে শীতকালে প্রতিদিন ব্যায়াম করা শুরু করুন। ব্যায়াম করার জন্য আপনাকে জিমে যাওয়ার কোনো দরকার নেই। বাড়িতেই যোগব্যায়াম করা শুরু করুন। যোগব্যায়াম প্রতিদিন ৩০ মিনিট থেকে ৪৫ মিনিট করে করুন। যোগব্যায়াম করার ফলে আপনার শরীর সুস্থ থাকার পাশাপাশি অলসতা দূর হবে ও কাজ করার প্রতি মন বসবে।


২। জল পান করা:


শীতকাল ঠান্ডা হওয়ার কারণে অনেকে জল কম পান করে। শরীরে জলের অভাবে শরীর ডিহাইড্রেটেড হয়ে ওঠে। এর ফলে শরীরে অলসভাবে বেড়ে যেতে শুরু করে শীতকালে অলস ভাব দূর করার জন্য প্রতিদিন ৩ লিটার পর্যন্ত জল খাওয়া শুরু করুন।


আরও পড়ুন:-প্রতিদিন তরকারিতে হিং খাওয়ার উপকারিতা গুলি জেনে নিন


৩। সূর্যের আলো:


শীতকালে অনেক মানুষ বেশির ভাগ সময় ঘরের মধ্যেই থাকে। যেই কারণে সূর্যের আলোর সংস্পর্শে আসে না। যেই কারণে শরীরে সেরোটোনিনের মাত্র কমে যায়। সেরোটোনিনের মাত্র কমে গেলে শরীর অলসভাবে সৃষ্টি হয়। তাই দিনের কিছুটা সময় সূর্যের আলোর সংস্পর্শে আসার চেষ্টা করুন।


৪। পর্যাপ্ত পরিমানে ঘুম:


পর্যাপ্ত পরিমানে না ঘুমানোর কারণে অলসভাব আসতে পারে। প্রতিদিন ঠিক করে না ঘুমানোর ফলে অলসতার পাশাপাশি স্ট্রেস বেড়ে যেতে পারে ও এই রকম আরো অনেক রোগ সৃষ্টি হতে পারে। সেই কারণে প্রতিদিন ৭ ঘন্টা থেকে ৮ ঘন্টা করে ঘুমানোর চেষ্টা করুন।


৫। মানসিকভাবে সুস্থ থাকুন:


অলসতা দূর করতে মানসিক ভাবে সুস্থ থাকা ভীষণ জরুরী। মানসিকভাবে সুস্থ থাকলে মন ও পাশাপাশি হতাশার দূর হবে। সেইকারণে মানসিকভাবে সুস্থ থাকুন।


TELEGRAM CHANNEL:- CLICK HERE


WHATSAPP GROUP :- CLICK HERE 


আরও পড়ুন:- দীর্ঘক্ষণ অনেক ঘন্টা কাজ করার ফলে কি কি রোগ সৃষ্টি হতে পারে