রাতে ঠিক করে ঘুমাচ্ছেন তবুও সারাদিন ক্লান্তি ভাব পেছন ছাড়ছেনা, এটি কোন কোন রোগের লক্ষণ জেনে নিন

ক্লান্তি ভাব

শরীর সুস্থ রাখতে হলে পুষ্টিকর খাবারের পাশাপাশি পর্যাপ্ত ঘুমের প্রয়োজন। শরীর সুস্থ রাখতে প্রতিদিন ৭ ঘন্টা থেকে ৮ ঘন্টা ঘুমানো উচিত। ঘুম কম হলে সারাদিন ক্লান্তি ভাব থাকে কোনো কাজে মন বসে না বা কম ঘুমের কারণে অনেক রোগ ও সৃষ্টি হতে পারে। ক্লান্তি ভাবের পাসপাশি কম ঘুমের কারণে চোখের ওপর প্রেসার পর, মাথা ব্যাথা সৃষ্টি হতে পারে। সারাদিন ক্লান্তি ভাব থাকার কারণে এটি অশ্বস্থির কারণ হয়ে উঠতে পারে। পর্যাপ্ত পরিমানে ঘুমানোর পরেও যদি ক্লান্তি ভাব না কাটে তবে সেটি অন্য কোনো রোগের লক্ষণ হতে পারে। সারাদিন ক্লান্ত ভাব থাকা কি কি রোগের লক্ষণ জেনে নিন।


১। ডায়াবেটিস:


এখন কার সময় ডায়াবেটিস একটি সাধারণ রোগ হয়ে দাঁড়িয়েছে। প্রতিটি বাড়ির মধ্যে এক জন থাকবেই জার ডায়াবেটিস রয়েছে। সারাদিন ক্লান্ত ভাব দূর না হওয়া এটি ডায়াবেটিসের একটি সাধারণ লক্ষণ। ডায়াবেটিস অনেকসময় জিনগত কারণে হয়ে থাকে। এখন কার সময় ভুল লাইফ স্টাইলে কারণে ডায়াবেটিস বেশি দেখতে পাওয়া যায়। বাইরের খাবার বেশি খাওয়ার ফলে রক্তে শর্করার পরিমান বেড়ে যেতে দেখা যায়। শরীরে সুগারের মাত্র বেড়ে গেলে ক্লান্তি ভাব দূর করা যাবে না।


২। থাইরয়েড:


থাইরয়েড সমস্যা এখন কার সময় অনেক বেশি হতে দেখা যাচ্ছে। থাইরয়েড হরমোন আমাদের বিপাক ক্রিয়াকে নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। এই থাইরয়েড হরমোনের ভারসাম্য নষ্ট হলে তার প্রভাব আমাদের পুরো শরীরে পরে। ক্লান্তি ভাব হল থাইরয়েড রোগের একটি সাধারণ লক্ষণ।


৩। ডিপ্রেশন:


এখনকার সময় বেশিরভাগ মানুষ ডিপ্রেশনে ভুগছেন। এটি বয়স বাড়ার সাথে মানুষের মধ্যে দেখা যেতো কিন্তু এখন বাচ্চা বাচ্চা ছেলে মেয়েদের মধ্যেও দেখা যেতে শুরু করেছে। আমাদের শরীরে ঘুমের মাত্র ঠিক করতে সাহায্য করে সেরেটোনিন হরমোন। এই হরমোনে কোনো সমস্যা দেখা দিলে ডিপ্রেশন দেখা দিতে পারে। ডিপ্রেশনের প্রাথমিক লক্ষণ হলো ক্লান্ত ভাব থাকা, ঘুম না আসা, খেতে ইচ্ছা না করা।


৪। হার্টের সমস্যা:


রাতের বেলায় ঠিক করে ঘুমানোর পরেও যদি ক্লান্তি না ঠিক করে না কাটে তবে সেটি হার্টের সমস্যার কারণ হয়ে উঠতে পারে। হার্ট ঠিক করে পাম্প না করার ফলে হার্ট অ্যাটাকের মতন সমস্যা দেখা দিতে পারে। হার্টের সমস্যার ক্লান্তি ভাব ছাড়াও আরও অনেক লক্ষণ দেখতে পাওয়া যায়। পা হাত ফুলে উঠতে পারে ও শ্বাস কষ্টের সমস্যা দেখা দিতে পারে।


৫। অ্যানিমিয়া:


সারাদিন ক্লান্তি ভাব বা শরীরে সবসময় দুর্বল থাকা এটি অ্যানিমিয়া রোগের অন্যতম লক্ষণ। শরীরে যখন আয়রন কমে যায় তখন অ্যানিমিয়া সৃষ্টি হয়। আয়রন আমাদের শরীরে রক্তের মাধ্যমে অক্সিজেন সরবরাহ করতে সাহায্য করে। রাতে ঘুমানোর পর যদি সারাদিন ক্লান্তি ভাব না কমে তাহলে ডাক্তারের সাথে যোগাযোগ করা ভীষণ জরুরি।


আরও পড়ুন:-


দুপুরে ঘুমালে কি ক্ষতি হয়? দুপুরে ঘুমালে কি মোটা হয় যায়?


গরম ভাতের সাথে ঘি খাওয়ার উপকারিতা


Tags