মহিলাদের মধ্যে হার্ট অ্যাটাক বাড়ছে দিন দিন, মহিলাদের হার্ট অ্যাটাকের লক্ষণ গুলি কি কি জেনে নিন

হার্ট অ্যাটাক এর লক্ষন

হার্ট অ্যাটাক এখন কার সময় একটা সাধারণ সমস্যার হয়ে দাঁড়িয়েছে। আজকাল কার দিনে অল্প বসের ছেলে মেয়েদের মধ্যেও হার্ট অ্যাটাক হতে দেখা যাচ্ছে। হার্ট অ্যাটাক হওয়ার অনেক কারণ রয়েছে তার মধ্যে সব থেকে বড়ো কারণ গুলি হলো ধূমপান করা ও ভুল খাদ্যাভ্যাসে কারণে এবং ভুল জীবনযাপন করার কারণে হয়ে থাকে। হার্ট অ্যাটাক নারীদের তুলনায় পুরুষদের বেশি হয় কিন্তু এখন নারীদের মধ্যেও হার্ট অ্যাটাক হতে দেখা যাচ্ছে। হার্ট অ্যাটাকের লক্ষণ গুলি নারী ও পুরুষের ক্ষত্রে একই হয়ে থাকে কিন্তু কিছু লক্ষণ আছে যেগুলি শুধু নারীদের মধ্যেই দিতে যায়। হার্ট অ্যাটাকের কারণে আপনার শরীরে রক্ত চলাচল কিছুক্ষনের জন্য বন্ধ হয়ে যেই যার জন্য পেশিগুলি আসতে আসতে দুর্বল হতে শুরু করে ও তারপর কাজ করা বন্ধ করে দেয়। মহিলাদের মধ্যে হার্ট অ্যাটাক হওয়ার আগের লক্ষণ গুলি কি কি জেনে নিন।


মহিলাদের হার্ট অ্যাটাক এর লক্ষন:


১। বুকে ব্যাথা:


হার্ট অ্যাটাক হওয়ার আগে লক্ষণ গুলির মধ্যে সব থেকে বেশি দিতে যায় বুকে ব্যাথা। বুকে ব্যাথা হলে সঙ্গে সঙ্গে চিকিৎসকের সঙ্গে দেখা করুন। এটি প্রথমে বুকের মাঝখানকরে ব্যাথা শুরু হবে ও তারপর সেই ব্যাথা বাম কাঁধে ও আসতে আসতে হাতে ছড়িয়ে যাবে। এই রকম লক্ষণ দেখা দিলে সময় নষ্ট করবেন না।


২। ঘাম হওয়া:


অতিরিক্ত ঘাম হওয়া হার্ট অ্যাটাকের লক্ষণ গুলির মধ্যে পরে। এই লক্ষনটি ডায়াবেটিসের রোগীদের মধ্যে দেখা যায়। কোন কাজ না করে হঠাৎ করে বুক ধড়ফড় হতে হতে প্রচন্ড ঘাম হতে থাকলে এটা হার্ট অ্যাটাকের লক্ষণ। এই ক্ষেত্রে বুকে ব্যাথা নাও হতে পারে।


৩। শ্বাসকষ্ট নিতে অসুবিধা:


শীতকালে মানুষের শ্বাসকষ্ট নিতে অসুবিধা হয়। কিন্তু যদি শ্বাস নেওয়ার সময় অসুবিধা দেখা যায় তাহলে এটি হার্ট অ্যাটাকের কারণ হতে পারে। একটুতেই দম শেষ হয়ে যাচ্ছে অথবা মুখ দিয়ে নিঃশ্বাস নিতে হচ্ছে এই ধরণের সমস্যা কিন্তু হার্ট অ্যাটাকের কারণ হতে পারে।


৪। হজমের সমস্যা:


হার্ট অ্যাটাকের আগে অনেক মহিলার মধ্যে খাবার হজমে অসুবিধা বা বমি বমি ভাব অথবা মাথা ঘোরা এই ধরণের লক্ষণ গুলো দেখা যায়। 


৫। মাথা ব্যথা:


হটাৎ মাথা ব্যথা করলে আমার অনেকেই ঔষুধ খেয়ে নেয়। এটা করা উচিত নয়। অনেকের হার্ট অ্যাটাক হওয়ার আগে প্রচন্ড মাথা ব্যাথা হতে দেখা যায়। প্রচন্ড মাথা ব্যাথা হার্ট অ্যাটাকের লক্ষণ।


আরও পড়ুন:-


গুড় খেলে কি ওজন কমে | গুড় খাওয়ার উপকারিতা ও ক্ষতির দিক গুলি জেনে নিন


প্রতিদিন লেবু চা খেলে কি হবে জেনে নিন

Tags