শীতকালে খুসখুসে কাশি দূর করার ৫টি সাধারণ উপায়

খুসখুসে কাশি

শীতকাল সবে শুরু হয়েছে এর মধ্যেই খুসখুসে কাশি হতে শুরু করে দিয়েছে। খুসখুসে কাশি সবসময় লেগে থাকলে এটি একটি বিরক্তির কারণ হয়ে ওঠে। এটি বাচ্চা থেকে বয়স্ক সকলের আবহাওয়া পরিবর্তনের কারণে এই সমস্যা হতে পারে। কাজ করতে গেলে খুসখুসে কাশি কাশির কারণে কাজে ঠিক করে মন বসে। খুসখুসে কাশির কারণে আমাদের কাজের ক্ষতি হতে পারে। জ্বর হলে কাশি হয় আবার ওষুধ খেলেই ঠিক হয়ে যায় এটা একটা সাধারণ ব্যাপার। জ্বর কমে গেছে কিন্তু খুসখুসে কাশি কমছে না এটি হতেই থাকছে। খুসখুসে কাশির কারণে রাতে ঠিক করে ঘুম না হওয়ার মতন সমস্যা দেখা দিতে পারে। খুসখুসে কাশি হলে ওষুধ খাওয়ার দরকার নেই কয়েকটি কাজ করলেই খুসখুসে কাশি থেকে দূর করা যাবে। খুসখুসে কাশি বেশি হলে ডাক্তারের সাথে যোগাযোগ করুন।


খুসখুসে কাশি দূর করার উপায়:-


১। আদা:


আদার মধ্যে অ্যান্টি-অক্সিড্যান্ট ও অ্যান্টি-ইনফ্ল্যামেটরি উপাদান রয়েছে। যা খুসখুসে কাশি দূর করতে দারুন উপকারী। সকালে বা সন্ধ্যার সময় আদা চা খেতে পারেন। শীতকালে আদা চা খেলে খুসখুসে কাশি সহজেই দূর হয়ে যাবে।


২। জষ্ঠিমধু:


খুসখুসে কাশি থেকে শুরু করে গলায় ভাইরাস বা ব্যাক্টেরিয়া জনিত সমস্যা দূর করতে জষ্ঠিমধু হলো অন্যতম। জষ্ঠিমধুর মধ্যে অ্যান্টি-ব্যাক্টেরিয়ালের মতন উপাদানের উপস্থিতি রয়েছে যা আমাদের শ্বাসনালী পরিষ্কার করতে সাহায্য করে। খুসখুসে কাশি দূর করতে জষ্ঠিমধুর ব্যাবহার করুন।


৩। রসুন:


রসুনের মধ্যে অ্যালিসিন নামক উপাদান রয়েছে। সেই কারণে রসুন চিবিয়ে খেলে রসুনের মধ্যে থাকা অ্যালিসিন সক্রিয় হয়ে ওঠে। অ্যালিসিন আমাদের শরীরে শ্বেত রক্তকণিকাকে আরও শক্তিশালী করে তোলে যার ফলে জ্বর সর্দি-কাশি জনিত ভাইরাস আমাদের শরীরে বাসা বাধঁত পারে না ও আমাদের শরীরে রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।


৪। তুলসী পাতা:


খুসখুসে কাশি দূর করতে তুলসী পাতা দারুন উপকারী। সর্দি কাশির বিভিন্ন ওষুধে তুলসী পাতার রস ব্যাবহার করা হয়ে থাকে। খুসখুসে কাশি হলে তিন চারটে তুলসী পাতা গাছ থেকে ছিঁড়ে নিয়ে ভালো করে ধুঁয়ে মুখে ঢুকিয়ে নিন। এর পর চিবিয়ে খেয়ে নিন। শুধু খেতে না পারলে মধু মিশিয়েও খেতে পারেন।


৫। পুদিনা পাতা:


গলার খুসখুসে কাশি দূর করতে দিনে দু বার করে পুদিনা পাতার তেল দিয়ে গলায় মালিশ করুন। পুদিনা পাতার তেল দিয়ে গলায় মালিশ করার ফলে অনেকটা আরাম পাবেন।


আরও পড়ুন:-


শীতকালে পায়ের গোড়ালি ফাটা আটকানোর ৫ টি ঘরোয়া উপায়


প্রতিদিন সকালে মধু খাওয়ার উপকারিতা গুলো জেনে নিন


Tags