একটানা হেঁচকি উঠে যাচ্ছে বন্ধ হচ্ছে না, হেঁচকি বন্ধ করার উপায় গুলি জেনে নিন

হেঁচকি বন্ধ করার উপায়

হেঁচকি ওঠা আমাদের দৈনন্দিন জীবনে একটি সাধারণ ব্যাপার। হেঁচকি উঠলে অনেকে মনে করে যে তাকে কেউ মনে করছে। এই রকম কথা আপনারা অনেকেই শুনে থাকবেন। হেঁচকি ওঠার কোনো সময় নেই এটি যে কোনো সময় উঠতে পারে। আমরা যখন কোনো খাবার দ্রুত খেতে থাকি তখন আমাদের হেঁচকি ওঠার মতন সমস্যা দেখা দেয়। হাঁচকি উঠলে জল খেলে ঠিক হয়ে যায়। কিন্তু অনেকসময় হেঁচকি উঠলে উঠতেই থাকে জল খেলেও বন্ধ হওয়ার নাম নেয় না। এই রকম সমস্যা খাবার খাওয়ার সময় দেখা দিলে অনেক অসুবিধা হতে পারে। এই রকম পরিস্থিতিতে কয়েকটি কাজ করতে পারেন যার সাহায্যে হেঁচকি ওঠা অনেকটা কমে যেতে শুরু করবে। হেঁচকি বন্ধ করার জন্য কি কি করবেন জেনে নিন।


হেঁচকি কেন ওঠে:-


হেঁচকি বন্ধ করার উপায় গুলি জানার আগে জেনে নিন হেঁচকি কেনো ওঠে। শ্বাস প্রশ্বাস নেয়ার সময় শ্বাস নালিতে হালকা খিঁচুনি উঠলে আমাদের শ্বাসযত্নে দ্রুত বাতাস প্রবেশ করতে শুরু করে। তখন আমাদের শরীরের ভোকাল কর্ড বন্ধ হয়ে যায় কিছুক্ষনের জন্য। সেইসময় হিক শব্দ তৈরী হয় যাকে হেঁচকি ওঠা বলা হয়। এই রকম আরও অনেক কারণ রয়েছে যেই কারণে হেঁচকি ওঠা শুরু হতে পারে।


হেঁচকি বন্ধ করার উপায়:-


১। খুব হেঁচকি উঠতে থাকলে দু কানের মধ্যে আঙ্গুল ঢুকিয়ে শ্বাস নেওয়া বন্ধ করে বসে থাকুন। যতক্ষন পারবেন তত ক্ষণ রাখবেন। বেশিক্ষন শ্বাস বন্ধ করে রাখবেন না। শ্বাস ছাড়ার সময় আসতে আসতে শ্বাস ছাড়বেন। এই রকম কিছুক্ষন থাকার পর দেখবেন কিছুক্ষনের মধ্যেই হেঁচকি বন্ধ হয়ে গেছে।


২। হেঁচকি উঠেল বাড়িতে যদি লেবু থাকে তাহলে লেবুটি কয়েক টুকরো কেটে নিয়ে মুখের মধ্যে ঢুকিয়ে নিন। লেবুর স্বাদে টক যার জন্য লেবুর টুকরো মূল্যে ঢুকানোর ফলে মুখের ডায়াফ্রাম পেশি গুলি উত্তেজিত হতে শুরু করবে। যেই কারণে হেঁচকি ওঠা বন্ধ হয়ে যাবে।


৩। হেঁচকি উঠলে হাঁটু জড়িয়ে ধরলে হেঁচকি ওঠা বন্ধ হয়ে যায়। যখন হেঁচকি উঠবে তখন লম্বা শ্বাস নিয়ে হাঁটু বুকের কাছে এনে জড়িয়ে ধরুন। এই ভাবে কিছুক্ষন থাকার পর দেখবেন হেঁচকি ওঠা আসতে আসতে বন্ধ হয়ে যাবে।


৪। আদা হেঁচকি ওঠা বন্ধ করতে সাহায্য করে। তার জন্য হেঁচকি উঠলে আদা কুচিয়ে নিয়ে তার মধ্যে লেবুর রস দিয়ে মুখের মধ্যে পুরে নিন। আদার কুচি কিছুক্ষন মুখে রাখলে হেঁচকি ওঠা খুব সহজেই বন্ধ হয়ে যাবে।


৫। হেঁচকি ওঠা বন্ধ না হলে বেশি করে জল পান করুন। বেশি করে জল পান করার ফলে এই সমস্যা থেকে খুব তারতারি দূর হবে। হেঁচকি বন্ধ করতে ঠান্ডা জল বেশি কার্যকারী।


আরও পড়ুন:-


রক্তে কোলেস্টেরল কমানোর কার্যকারী ৬টি ঘরোয়া উপায়


শীতকালে হাঁপানির সমস্যায় ভুগছেন, হাঁপানি থেকে মুক্তির উপায় গুনি জেনে নিন


Tags