আক্কেল দাঁতে ব্যাথা হচ্ছে? আক্কেল দাঁত ব্যথা কমানোর উপায়

আক্কেল দাঁত ব্যথা কমানোর উপায়

আক্কেল দাঁত কি? এটা অনেকের ঠিক ভাবে জানা নেই। মারির একদম শেষ ওপর ও নিচে যে মোট চারটি দাঁত থাকে সেই দাঁত গুলিকে আক্কেল দাঁত বলা হয়। এই দাঁত গুলি ১৭ বছর থেকে ২৫ বছর বয়সের মধ্যে হতে দেখা যায়। আক্কেল দাঁত বেড়ানোর সময় খুব যন্ত্রনা হয়। এই দাঁত যেহেতু মারি ফেটে বেরিয়ে আসে সেই কারণে আক্কেল দাঁত হওয়ার সময় যন্ত্রনা হয়।এর কারণে মাড়ি ফুলে ওঠে ও প্রচন্ড ব্যাথার সৃষ্টি হয়। অনেক ক্ষত্রে অপারেশন করে এই দাঁত বের করা হয়ে থাকে। আক্কেল দাঁত এমন জায়গাতে থাকে যে এর জন্য এর পাশে থাকা দাঁতের ক্ষতি হয়ে যেতে পারে। আক্কেল দাঁতে যদি খুব যন্ত্রনা হয়ে থাকে তাহলে কয়েকটি ঘরোয়া টোটকা করে দেখতে পারেন যন্ত্রনা থেকে মুক্তি পাবেন। প্রচন্ড ব্যাথা হলে চিকিৎসকের সাথে পরামর্শ নেওয়া দরকার।


আক্কেল দাঁত ব্যথা কমানোর উপায়:


১। নুন জল:

আক্কেল দাতে যদি ব্যাথা হতে থাকে তাহলে নুন জল দিয়ে কুলকুচি করতে পারেন। হালকা গরম জল করে নিয়ে তার মধ্যে নুন মিশিয়ে দিনে দু থেকে তিন বার কুলকুচি করুন। এর ফলে মাড়ির মধ্যে যদি কোনো রকম ব্যাকটিরিয়ার সংক্রমণ হয়ে থাকলে দাঁতের মাড়ির থেকে ব্যাকটিরিয়া দূর করতে সাহায্য করে। এর ফলে মাড়ির ব্যাথাও অনেকটা কমতে থাকে।


২। লবঙ্গ:

লবঙ্গ দাঁতের ব্যাথা কমাতে দারুন উপকারী। লবঙ্গ আপনি সকলের বাড়িতেই পেয়ে যাবেন। একটি লবঙ্গ নিন ও সেটিকে মাড়ির মধ্যে কিছুক্ষন চেপে রাখুন। লবঙ্গ চেপে রাখার কারণে কিছুক্ষনের মধ্যেই দাঁতের ব্যাথা কমে যেতে দেখবেন।


৩। ঠান্ডা গরম জলের সেঁক:

আক্কেল দাঁতের ব্যাথা শুরু হলে ঠান্ডা ও গরম জলের সেঁক দিতে পারেন। কোনো ব্যাথাতে ঠান্ডা জিনিস দিয়ে সেঁক দেওয়ার ফলে ব্যাথা খুব তাড়াতাড়ি কমে যাবে। গরম জল দিয়ে ব্যাথা জায়গাতে সেঁক দেওয়ার ফলে সেই জায়গাতে রক্ত চলাচল বেড়ে যায়। সেই কারণে ঠান্ডা ও গরম জলের সেঁক দেওয়া মাড়ির ও দাঁতের ব্যাথা কমিয়ে দেয়। কিছুক্ষন পর পর সেঁক দেবেন।


৪। অ্যালোভেরা জেল:

অ্যালোভেরা জেল খুব ঠান্ডা হয়ে থাকে। আক্কেল দাঁতের ব্যাথা হলে সেই দাঁতের গোড়াতে কিছুটা অ্যালোভেরা জেল লাগিয়ে কিছুক্ষন রেখে দিন। এই জেল ঠান্ডা হওয়ার কারণে দাঁতের গোড়াতে বা মাড়িতে লাগানোর ফলে ব্যাথা অনেকটা কমতে থাকবে।


৫। ভিনিগার:

বাড়িতে যদি ভিনিগার থাকে তাহলে একটি মাত্রের মধ্যে কিছুটা ভিনিগার নিন ও তার মধ্যে সম পরিমান জল মিশিয়ে নিন। এর পর জলটা তুলোর সাহায্যে দাঁতের মধ্যে চেপে ধরুন। ব্যাথা না কমা পর্যন্ত এই ভাবে ভিনিগারের জল দিতে থাকুন। কিছুক্ষনের মধ্যে দাঁতের ব্যাথা কমে যাবে।


আরও পড়ুন:-


এই ৫ টি কাজ করুন আপনারও ঠোঁট গোলাপি হয়ে যাবে মাত্র ৭ দিনে


মেয়েদের ব্রোনো দূর করার কার্যকর ৬ টি ঘরোয়া উপায় একসপ্তাহ ব্যবহার করে দেখুন