পেটে ব্যাথা হচ্ছে? পেটে ব্যাথা কোন রোগের লক্ষণ জেনে নিন

পেটে ব্যথা হওয়ার কারণ

পেটে ব্যাথা এমন একটা রোগ যেটা নিয়ে সাধারণ মানুষ সেই রকম ভাবেন না। কারণ পেটে ব্যাথাতে অনেক মানুষ ভুগছেন। এটি একটি সাধারণ সমস্যা বলে মনে করা হয়। অনেক্ষন ধরে খিদে পেলে বা কয়েক ঘন্টাকিছু না খেয়ে থাকার ফলে আমাদের পেটে ব্যাথা শুরু হয়ে থাকে ও কিছুক্ষন পর আবার কমেও যায়। এই পেটে ব্যাথা হওয়ার পেছনে অনেক কারণ রয়েছে। গ্যাস অম্বলের কারণে পেটে ব্যাথা হয়ে কিন্তু অনেক দিন ধরে পেটে ব্যাথা হলে এটি সাধারণ সমস্যা না ও হতে পারে। আলসার, ফুড পয়জনিং গলব্লাডার ইত্যাদি রোগের কারণে পেটে ব্যাথা শুরু হতে পারে। অনেকদিন ধরে পেটে ব্যাথা হলে যত তারাতারি সম্ভব চিকিৎসকের পরামর্শ নেওয়া দরকার। পেটে ব্যাথার কারণে কি কি রোগ হতে পারে জেনে নিন।


পেটে ব্যথা হওয়ার কারণ:-


১। গ্যাস অম্বলের কারণে:


গ্যাস অম্বলের কারণে পেটে ব্যাথা একটা সাধারণ সমস্যা। গ্যাস অম্বলের ব্যাথা বুক ও পেটের মাঝখানে হতে দেখা যায়। বেশি করে তেল, চর্বি ও মসলা জাতীয় খাবার খাওয়ার ফলে এই ধরণের সমস্যা দেখা দিতে পারে। গ্যাসের ব্যাথা হলেও চিকিৎসকের থেকে পরামর্শ নেওয়া দরকার।


২। গলব্লাডারের কারণে:


গলব্লাডার মতন রোগের লক্ষন হলো প্রথমে ডান দিকে পেটে ব্যাথা শুরু হবে ও তারপর বমি হবে বা বমি ভাব পাবে। এই ব্যাথা প্রথমে পেটের ডানদিক থেকে শুরু হবে তারপর ব্যাথা আসতে আসতে কাঁধে দিকে যেতে শুরু করবে। এই ধরণের সমস্যা দেখা দিলে সময় নষ্ট না করে চিকিৎসকের পরামর্শ নেওয়া দরকার।


৩। আলসারের কারণে:


পেটের মাঝখান করে জ্বালা করতে পারে বা বুকেতেও জ্বালা করতে পারে। এর সাথে কোমরেও ব্যাথা হতে পারে। এটি কোনো গ্যাস অম্বলের ব্যাথা নয়। এই রকমের সমস্যা আলসারের কারণ হতে পারে। কোনো সমস্যা দেখা দিলে বাড়িতে ফেলে রাখবেন না এটি পরবর্তী কালে বড়ো সমস্যার কারণ হয়ে উঠেতে পারে।


৪। ফ্যাটি লিভারের কারণে:


ফ্যাটি লিভার লিভারের কারণেও পেটে ব্যাথা শুরু হয়। ফ্যাটি লিভার কমানোর সেই রকম কোনো ঔষুধ নেই তার জন্য এটি একটি ভালো জীবনযাপন করলেই ঠিক হয়ে যায়। ফ্যাটি লিভার বেশিরভাগ মোটা মানুষদের হয়ে থাকে। এটি পরীক্ষা করালে ধরা পরে সেই কারণে জন্য পেটে ব্যাথা হলে ডাক্তারের পরামর্শ নেওয়া জরুরি। ফ্যাটি লিভারের কারণে ডায়াবেটিস, হার্ট অ্যাটাকের মতন রোগ সৃষ্টি হতে পারে।


৫। অ্যাপেন্ডিসাইটিসের কারণে:


অ্যাপেন্ডিসাইটিসের কারণে ব্যাথা হলে খুব অসহ্য যন্ত্রনা হতে থাকবে। হাঁটাচলা করা বা কাশি হওয়ার কারণে এই ব্যাথা আরও বেড়ে যায়। প্রচন্ড ব্যাথা হলে চিকিৎসকের পরামর্শ নেওয়া দরকার প্রয়োজন পড়লে অস্ত্রোপচার ও হতে পারে।


আরও পড়ুন:-



পেঁপের বীজ ফেলে দেন তাহলে জেনে নিন পেঁপের বীজের উপকারিতা গুলি


লিভার ভালো রাখার উপায়


Tags