শীতকালে ইমিউনিটি পাওয়ার বাড়ানোর ৫টি টিপস

শীতকালে ইমিউনিটি পাওয়ার বাড়ানোর টিপস

ডিসেম্বর মাস সবে শুরু হয়েছে আর এর মধ্যেই শীত পড়তে শুরু করে দিয়েছে। শীতকালে মানুষের বেশি সর্দি কাশি জ্বর লেগেই থাকে। শীতকালে আবহাওয়ার পরিবর্তনের কারণে জ্বর সর্দি হয়। এই কারণে এই সময় মানুষের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো খুব জরুরি। শরীরে ইমিউনিটি পাওয়ার বাড়লে মানুষেরা একটুতে অসুস্থ হয়ে পড়বে না। শীতকালে শরীর খারাপ হওয়ার অনেক কারণ থাকে। এই সময়ে ডায়েটের মধ্যে ভালো করে নজর দিতে হবে ইমিউনিটি পাওয়ার বাড়ানোর জন্য। শরীর গরম রাখতে শীতকালে পুষ্ঠি গুনে সমৃদ্ধ খাবার খাওয়ার পাশাপাশি কয়েকটি কাজ করলে আপনার শরীর কোনো দিন ইমিউনিটি পাওয়ার কমবে না।


শীতকালে ইমিউনিটি পাওয়ার বাড়ানোর টিপস:


১। ঘি: 

ঘিয়ের মধ্যে রয়েছে ভিটামিন কে, এ, ডি এবং ই। এই ভাটামিন গুলি আমাদের শরীরের জন্য খুব দরকারি। ভিটামিনের অভাবের কারণে ইমিউনিটি পাওয়ার কমে যেতে পারে। এই কারণে শীতকালে দুপুরে ভাত খাবার সময় গরম ভাতের সাথে ঘি খান।


২। পালং শাক:

শীতকালে প্রতিদিন খবরের সাথে সবুজ শাকসবজি রাখুন। সবুজ শাকসবজির মধ্যে প্রচুর পরিমানে ভিটামিন, মিনারেল ও খনিজ পদার্থ থাকে যা আমাদের ইমিউনিটি পাওয়ার বাড়াতে সাহায্য করে। সবজ শাকসবজির মধ্যে পালং শাক খেতে পারেন এই সবজির মধ্যে রয়েছে ভিটামিন সি, ও অ্যান্টিঅক্সিডেন্টস যা আমাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। 


৩। গুড়:

শীতকালে চিনি খাওয়ার পরিবর্তে গুড় খেতে পারেন। গুড়ের মধ্যে প্রচুর পরিমানে খনিজ পদার্থ থাকে। গুড় খাওয়ার মধ্যে রয়েছে অনেক উপকারিতা। প্রতিদিন গুড় খাওয়ার ফলে আপনার ইমিউনিটি পাওয়ার বেড়ে যাবে যেই কারণে রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা অনেকটা কমে যাবে।


৪। আমলকি:

আমলকির মধ্যে ভিটামিন সি এর ভরপুর থাকে। ত্বকের ও চুলের যে কোনো সমস্যা দূর করতে ভিটামিন সি কার্যকারী। ভিটামিন সি এর অভাবে চুল পড়া বেড়ে যায় ও ত্বক রুক্ষ শুষ্ক হয়ে যায়। প্রতিদিন একটি করে গোটা আমলকি খাওয়া শুরু করুন যেই কারণে আপনার শরীরে ভিটামিনের অভাব হবে না। 


৫। মিষ্টি আলু:

মিষ্টি আলুর মধ্যে ভিটামিন এ ও পটাসিয়ামের উপস্থিত থাকে যা আমাদের ইমিউনিটি পাওয়ার বাড়াতে সাহায্য করে। এটি আমাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে দেয় ও ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করে। মিষ্টি আলু আপনি সিদ্ধ করে বা রান্না করেও খেতে পারেন।


আরও পড়ুন:-


হার্ট অ্যাটাকের ঝুঁকি কমানোর পাঁচটি উপায় যা প্রতিদিন করলে আপনারও অ্যাটাক হওয়ার সম্ভবনা কমে যাবে


কিভাবে দ্রুত দাড়ি বাড়ানো যায়? দাড়ি গজানোর ৫টি ঘরোয়া উপায়


Tags